A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

শিক্ষা ও স্বাস্থ্যখাতে বরাদ্দ বেড়েছে | Probe News

শিক্ষা ও স্বাস্থ্যখাতে বরাদ্দ বেড়েছে


প্রোবনিউজ, ঢাকা: চলতি বছরের তুলনায় আসন্ন ২০১৪-১৫ অর্থ বছরে শিক্ষা ও স্বাস্থ্য খাতে বরাদ্দ বাড়ানোর ঘোষণা দিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল অব্দুল মুহিত। বৃহস্পতিবার বিকেলে জাতীয় সংসদ ভবনে আগামী অর্থবছরের বাজেট বক্তৃতায় এই দুই খাতের বরাদ্দ বৃদ্ধির কথা জানিয়েছেন তিনি।
বাজেট বক্তৃতায় তিনি জানান, আগামী ২০১৪-১৫ অর্থবছরে দেশের শিক্ষা ও প্রযুক্তি খাতে জাতীয় বাজেটের ১৩ দশমিক ১ শতাংশ বরাদ্দ থাকছে। ২০১৩-১৪ অর্থবছরে এ খাতে বরাদ্দের পরিমান ছিল ১১ দশমিক ৭ শতাংশ।
একই সঙ্গে স্বাস্থ্য খাতেও বরাদ্দ বৃদ্ধির তথ্য জাতীয় সংসদে জানান অর্থমন্ত্রী। ২০১৪-১৫ সালে স্বাস্থ্য খাতে জাতীয় বাজেটের ৪ দশমিক ৪ শতাংশ বরাদ্দ থাকছে। চলতি বছরে এই খাতের বরাদ্দের পরিমান ছিল ৪ দশমিক ৩ শতাংশ।
পাশাপাশি সামাজিক নিরপত্তা খাতেও বরাদ্দ বাড়ছে। চলতি বছরে সামাজিক নিরাপত্তা খাতে যেখানে জাতীয় বাজেটের ৫ দশমিক ৬ শতাংশ বরাদ্দ ছিল আগামী বছরে তা বেড়ে ৬ দশমিক ১ শতাংশে উন্নিত করা হয়েছে।
আগামী ২০১৪-১৫ অর্থবছরের জন্য অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত ব্যয় প্রস্তাব করেছেন দুই লাখ ৫০ হাজার ৫০৬ কোটি টাকার। এর বিপরীতে আবদুল মুহিতের রাজস্ব আদায়ের পরিকল্পনা রয়েছে এক লাখ ৮২ হাজার ৯৫৪ কোটি টাকার। ফলে বাজেট ঘাটতি ধরা হয়েছে ৬৭ হাজার ৫৫২ কোটি টাকা। অর্থাৎ মোট দেশজ উত্পাদনের তুলনায় ঘাটতি ধরা হয়েছে ৫ শতাংশ।
প্রোব/শর/অর্থনীতি/ ৫.৬.২০১৪

৫ জুন ২০১৪ | অর্থনীতি | ১৮:১৯:৩৪ | ১১:৫৫:৩০

অর্থনীতি

 >  Last ›