A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

প্যালেস্টাইনে জাতীয় ঐকমত্যের সরকারের শপথ: বন্ধ হবে না ইসরায়েলের বিরুদ্ধে হামাসের সশস্ত্র প্রতিরোধ | Probe News

প্যালেস্টাইনে জাতীয় ঐকমত্যের সরকারের শপথ: বন্ধ হবে না ইসরায়েলের বিরুদ্ধে হামাসের সশস্ত্র প্রতিরোধ

 

4ph.jpg
প্রোবনিউজ, ডেস্ক:
শপথ নিলো প্যালেস্টাইনের সশস্ত্র ইসলামপন্থী প্রতিরোধ আন্দোলন হামাস আর ফাতাহ আন্দোলনকে নিয়ে গঠিত জাতীয় ঐক্যমত্যের সরকার। এর ফলে জর্দান নদীর পশ্চিম তীর ও গাজা উপত্যকার মধ্যে বেশ কিছুদিন ধরে যে বিরোধ ছিল তার অবসান হতে যাচ্ছে বলে মনে করছেন বিশ্লেষকরা। তবে রয়ে গেছে অনেক উত্তরহীন প্রশ্ন।


২০০৬ সালে প্যালেস্টাইনে অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে হামাস বিজয়ী হয়ে সরকার গঠন করেছিল। কিন্তু যুক্তরাষ্ট্র-ইসরায়েলের চাপের মুখে প্যালেস্টাইনের স্বশাসন কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস ২০০৭ সালে প্রধানমন্ত্রী ইসমাইল হানিয়ার নেতৃত্বাধীন হামাস সরকারকে বরখাস্ত করে। প্রতিক্রিয়ায় হামাস গাজা 3ph.jpgউপত্যকার ওপর পূর্ণ নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করে সেখান থেকে ফাতাহ’কে বের করে দেয়। তখন থেকে পশ্চিম তীরে ফাতাহ এবং গাজায় হামাসের সরকার প্রতিষ্ঠিত ছিল।

সোমবার রামি হামদুল্লাহ’র নেতৃত্বাধীন মন্ত্রিসভার সদস্যরা পশ্চিম তীরের রামাল্লায় স্বশাসন কর্তৃপক্ষের সদর দপ্তরে শপথ নেন। শপথ অনুষ্ঠানে অন্যানের মধ্যে উপস্থিত ছিলেন স্বশাসন কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। প্যালেস্টাইনের জাতীয় ঐক্যমত্যের সরকার শপথ গ্রহণের মধ্যদিয়ে আনুষ্ঠানিকভাবে কাজ শুরু করেছে।

তবে হামাসের তরফে বারবার জানানো হয়েছে জাতীয় ঐকমত্যের সরকারে যোগ দিলেও ইসরায়েলের বিরুদ্ধে সশস্ত্র প্রতিরোধ আন্দোলন বন্ধ করার কোনো পরিকল্পনা তাদের নেই। অন্যদিকে আইনসভা ও স্বশাসন কর্তৃপক্ষের প্রেসিডেন্ট নির্বাচন ঐকমত্যের সরকারের প্রধান কর্মসূচি হলেও হামাস-কে নিয়ে নির্বাচন করলে যুক্তরাষ্ট্র-ইসরায়েল স্বীকৃতি দিতে চাইবে না। সেক্ষেত্রে ইসরায়েলের উপর আন্তর্জাতিক সম্প্রদায়ের চাপ সৃষ্টির দিকে যেতে চায় প্যালেস্টাইনি কর্তৃপক্ষ।

এরইমধ্যে হামাসের উপস্থিতির কারণে প্যালেস্টাইনকে জাতীয় সরকারকে 2ph.jpgস্বীকৃতি না দিতে আন্তর্জাতিক সমাজের প্রতি আহ্বান জানিয়েছে ইহুদিবাদী ইসরাইল। এ ছাড়া, হামাসের মন্ত্রিদেরকে শপথ নেয়ার জন্য অবরুদ্ধ গাজা উপত্যকা থেকে পশ্চিম তীরে যাওয়ারও অনুমতি দেয়নি তেল আবিব।

নয়া মন্ত্রিসভায় রামি হামদুল্লাহ প্রধানমন্ত্রী এবং মুহাম্মদ মুস্তফা অর্থনীতি বিষয়ক উপ-প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করবেন। এ ছাড়া, জিয়াদ আবু ওমর রাজনৈতিক বিষয়ক উপ প্রধানমন্ত্রী ও সংস্কৃতিমন্ত্রী, রিয়াদ আল-মালিকি পররাষ্ট্রমন্ত্রী, রুলা মুয়ায়িয়াহ পর্যটনমন্ত্রী, শুকরি বাশারাহ অর্থমন্ত্রী, খুলাহ শাখশির শিক্ষামন্ত্রী, হাইফা আল-আগা নারী বিষয়ক মন্ত্রী, জাওয়াদ আওয়াদ স্বাস্থ্যমন্ত্রী, সেলিম আস-সাকা বিচারমন্ত্রী, মুফিদ হাসাইনা গৃহায়ন ও কর্মসংস্থানমন্ত্রী, ইউসুফ দাইস ওয়াক্ফমন্ত্রী, নায়েফ আবু খালাফ স্থানীয় সরকারমন্ত্রী, আলম মুসা টেলি যোগাযোগমন্ত্রী, শুকি আল-ঈসা কৃষ্টিমন্ত্রী এবং আদনান আল-হুসাইনি আল-কুদস বিষয়ক মন্ত্রীর দায়িত্ব পেয়েছেন।

গেলো ২৩শে এপ্রিল হামাস ও ফাতাহ জাতীয় ঐক্যমত্যের সরকার গঠনের ব্যাপারে একটি সমঝোতা চূড়ান্ত করে। ওই সমঝোতায় সরকার গঠনের পাশাপাশি এ সরকারের অধীনে আইনসভা ও স্বশাসন কর্তৃপক্ষের প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠানের কথা বলা হয়েছে।

প্রোব/বান/আন্তর্জাতিক

৩ জুন ২০১৪ | আন্তর্জাতিক | ১১:১২:৪৬ | ১৩:২১:০৮

আন্তর্জাতিক

 >  Last ›