A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

এজেন্ট ব্যাংকিংয়ের আওতা বাড়িয়েছে কেন্দ্রীয় ব্যাংক | Probe News

এজেন্ট ব্যাংকিংয়ের আওতা বাড়িয়েছে কেন্দ্রীয় ব্যাংক


BBপ্রোবনিউজ, ঢাকা : যেসব পৌর এলাকায় বাণিজ্যিক ব্যাংকের শাখা নেই সেখানেও এজেন্ট ব্যাংকিং কার্যক্রম পরিচালনার করা যাবে। পল্লী এলাকার বাইরে পৌর এলাকায়ও এজেন্ট ব্যাংকিংয়ের আওতা বাড়ানোর এমন সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। তবে মেট্রোপলিটন এবং সিটি কর্পোরেশন এলাকায় এজেন্ট ব্যাংকিং চালু না রাখার সিদ্ধান্ত বহাল থাকবে বলেও জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।
সোমবার বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগের এক প্রজ্ঞাপনে এ কথা জানানো হয়েছে। এর আগে গত ২৪ মার্চের এক আদেশে মেট্রোপলিটন, সিটি কর্পোরেশন, পৌরসভা এলাকার বাইরে কেবল পল্লী এলাকায় এজেন্ট ব্যাংকিং পরিচালনার নির্দেশনা দেয়া হয়েছিল।
ওই প্রজ্ঞাপনে বলা হয়েছে, এজেন্ট ব্যাংকিংয়ের আওতায় দেশের যেসব স্থানে বাণিজ্যিক ব্যাংকের শাখা নেই, সেসব এলাকার বাসিন্দারা নিজ পাড়া বা মহল্লায় ব্যাংকের নিযুক্ত এজেন্টের কাছে গিয়ে স্বল্প ব্যয়ে টাকা উত্তোলন ও জমা দেয়াাসহ প্রয়োজনীয় আর্থিক সেবা নিতে পারবেন।
প্রসঙ্গত, দেশের প্রত্যান্ত অঞ্চলে স্বল্প খরচে আর্থিক সেবা পৌঁছে দিতে তফসিলী ব্যাংকগুলোকে এজেন্ট ব্যাংকিং সেবা চালুর নির্দেশ দেয় কেন্দ্রীয় ব্যাংক। গত বছরের ৯ ডিসেম্বর এজেন্ট ব্যাংকিংয়ের প্রাথমিক নীতিমালা প্রকাশ করা হয়। এর ধারাবাহিকতায় গত সপ্তাহে বেসরকারি ব্যাংক এশিয়া ও এনআরবি কমার্শিয়াল ব্যাংককে এজেন্ট ব্যাংকিং করার অনুমতি দেয় বাংলাদেশ ব্যাংক।
এছাড়া এজেন্ট ব্যাংকিংয়ের মাধ্যমে বিদেশ থেকে আসা রেমিট্যান্স উত্তোলন, ছোট আকারের ঋণ বিতরণ ও ঋণের কিস্তি আদায়, বিদ্যুৎ ও অন্যান্য ইউটিলিটি বিল পরিশোধের সুযোগ রয়েছে।
প্রোব/আরএম/শর/অর্থনীতি ২.৬.২০১৪

২ জুন ২০১৪ | অর্থনীতি | ২০:০২:৩৬ | ১১:৪৫:১৫

অর্থনীতি

 >  Last ›