A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

রাষ্ট্রপতির দণ্ড মওকুফের বিধানকে চ্যালেঞ্জ | Probe News

রাষ্ট্রপতির দণ্ড মওকুফের বিধানকে চ্যালেঞ্জ

High court pic.jpgপ্রোবনিউজ, ঢাকা: দণ্ডপ্রাপ্ত আসামীকে রাষ্ট্রপতির ক্ষমার বা দণ্ড মওকুফের বিধানকে চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করা হয়েছে।
রোববার দুপুরে হিউম্যান রাইটস এন্ড পিস ফর বাংলাদেশ’র পক্ষে এডভোকেট মনজিল মোরসেদ হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট আবেদনটি দায়ের করেন।
রিটে দাবি করা হয়, সংবিধানের ৪৯ অনুচ্ছেদ অনুসারে দণ্ড প্রাপ্তদের ক্ষমা করা বা দণ্ড মওকুফ বা কমানোর ক্ষমতা রয়েছে রাষ্ট্রপতির। এ অনুচ্ছেদ সংবিধানের অন্য কয়েকটি অনুচ্ছেদের সঙ্গে সাংঘর্ষিক।
এ রিটের মাধ্যমে সংবিধানের ৪৯ অনুচ্ছেদের সাথে ২৭, ৩১, ৩৫, ১১১ ও ১১২ অনুচ্ছেদ কেন সাংঘর্ষিক বলে ঘোষণা করা হবে না- সে মর্মে রুল জারিরও আবেদন জানানো হয়।
রিটে মন্ত্রিপরিষদ সচিব, রাষ্ট্রপতির কার্যালয়ের জ্যেষ্ঠ সচিব, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব, আইন মন্ত্রণালয়ের লেজিসলেটিভ অ্যান্ড ড্রাফটিং বিভাগের সচিব এবং জাতীয় সংসদ সচিবালয়ের সচিবকে বিবাদী করা হয়েছে।
উল্লেখ্য, সংবিধানের ২৬(১) অনুচ্ছেদে উল্লেখ রয়েছে, ‘এই ভাগের বিধানাবলীর সহিত অসমঞ্জস্য সকল প্রচলিত আইন যতখানি অসামঞ্জস্যপূর্ণ, এই সংবিধান-প্রবর্তন হইতে সেই সকল আইনের ততখানি বাতিল হইয়া যাইবে’।
এছাড়াও ২৬(২) অনুচ্ছেদে বলা হয়েছে, ‘রাষ্ট্র এই ভাগের কোনো বিধানের সহিত অসমঞ্জস কোনো আইন প্রণয়ন করিবেন না এবং অনুরূপ কোনো আইন প্রণীত হইলে তাহা এই ভাগের কোনো বিধানের সহিত যতখানি অসামঞ্জস্যপূর্ণ, ততখানি বাতিল হইয়া যাইবে।’

প্রোব/এমএম/জাতীয়/০১.০৬.২০১৪

১ জুন ২০১৪ | জাতীয় | ১৩:২২:৫৮ | ১২:৩১:০৪

জাতীয়

 >  Last ›