A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

আমাজান বনেও বিশ্বকাপ আয়োজন | Probe News

আমাজান বনেও বিশ্বকাপ আয়োজন

World Cup 1-6-3.jpgপ্রোবনিউজ, ডেস্ক : কয়েকদিনের মধ্যেই ব্রাজিলের শহরগুলো বিশ্বকাপ উন্মাদনায় জমজমাট হয়ে ওঠবে। এজন্য শহরগুলো সাজানো হয়েছে বর্ণিল সাজে। কিন্তু পৃথিবীর বৃহত্তম বন আমাজানেরও বিশ্বকাপের ছোঁয়া লেগেছে। আদিবাসীদের আজামান জমকালোভাবে না সাজলেও উৎসব আয়োজন কিন্তু কম নয়। আমাজানের আদিবাসীরা ‘ফরেস্ট কাপ’ ফুটবল টুর্নামেন্ট আয়োজন করেছে।
ব্রাজিলের সাধারণ মানুষের বিক্ষোভের মুখে দিলমা সরকার বিশ্বকাপ আয়োজন করেছে। কাড়ি কাড়ি টাকা খরচ করেছে ক্রীড়া উন্নয়নে।এতে দেশটির সাধারণ নাগরিকের মৌলিক চাহিদা লঙ্গন হয়েছে। সেই আন্দোলনে আমাজানবাসীদের কোন ধারণা নেই। কিন্তু পৃথিবীর বুকে সবচেয়ে জমজমাট আয়োজন বিশ্বকাপের খরব গহীন অরণ্যে বাস করেও রাখে আমাজানবাসীরা। গহীন অরণ্য পাড়ি দিয়ে World Cup 1-6-2.jpgতারা তো বিশ্বকাপের স্টেডিয়াম পাড়ায় পা রাখতে পারছে না। তাই নিজেরাই আয়োজন করেছে বিশ্বকাপ। তাদের বিশ্বকাপের পর্দা ওঠে গেল। দল গঠনও হয়ে গেছে। এই ফরেস্ট কাপে অংশগ্রহণ করছে ১২টি গ্রামের ১২টি ফুটবল দল।
আমাজান বনের গ্রাম বলে কিন্তু হালকাভাবে নিচ্ছেন না ভ্রমনপ্রিয় ফুটবলপ্রেমীরা। কারণ বিশ্বকাপ দেখতে যেমন মানুষ গাড়ি, ট্রেন বা বিমানে করে ছুটে যায় বিশ্বের এক প্রান্ত থেকে আরেক প্রান্তে। ঠিক তেমনি ফরেস্ট কাপ দেখতেও পায়ে হেঁটে, নৌকায় আমাজনের বিভিন্ন প্রান্ত থেকে মানুষজন ছুটে যাচ্ছে তাপাজস ও আরাপিউন নদীর অববাহিকার সুরুয়াকা গ্রামে। শুধু স্থানীয়রাই নয় বরং মিডিয়ার কল্যাণে বিশ্বকাপ দেখার আশায় যাওয়া ইউরোপ-আমেরিকার অনেক মানুষও ব্রাজিলের সাও পাওলো শহরের ন্যায় আমাজানের জঙ্গলেও একটু ঘরে দেখছে আদিবাসীদের ফরেস্ট কাপ আয়োজন।
প্রোব/এহ/খেলা ০১.০৬.২০১৪

১ জুন ২০১৪ | খেলা | ১২:২৩:১৪ | ১২:৩১:১৬