A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

দ্বিপাক্ষিক বাণিজ্য বৃদ্ধির লক্ষ্যে সফল আলোচনা হয়েছে: প্রধানমন্ত্রী | Probe News

দ্বিপাক্ষিক বাণিজ্য বৃদ্ধির লক্ষ্যে সফল আলোচনা হয়েছে: প্রধানমন্ত্রী

Sheikh Hasina.jpgপ্রোবনিউজ, ঢাকা: জাপান সফর সফল হয়েছে উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এবারের সফরের সবচেয়ে বড় সফলতা হলো জাপান বাংলাদেশকে ছয় বিলিয়িন ডলার সহায়তার প্রতিশ্রুতি দিয়েছে। যা দেশের সেতু নির্মাণ, দূষণরোধ এবং বিভিন্ন আর্থ-সামাজিক উন্নয়নের কাজে ব্যবহার করা হবে।
শনিবার বিকেল চারটায় প্রধানমন্ত্রী গণভবনে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন।
বিশ্বের বিভিন্ন দেশ বাংলাদেশকে উন্নয়নের মডেল হিসেবে দেখছে। জাপানের বিনিয়োগকারীদের বাংলাদেশে বিনিয়োগের জন্য আহ্বান জানানো হয়েছে। জাপানের প্রধানমন্ত্রীকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানানো হয়েছে বলে জানান প্রধানমন্ত্রী।
তিনি বলেন, জাপানে বাংলাদেশি শ্রমিকদের নিয়োগের বিষয়ে আমি জাপানের প্রধানমন্ত্রীকে অনুরোধ জানিয়েছি। দ্বিপাক্ষিক বাণিজ্য বৃদ্ধির লক্ষ্যে আমাদের সফল আলোচনা হয়েছে বলেও জানান তিনি।
সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী জানান, বাংলাদেশি কর্মকর্তা এবং শিক্ষার্থীদের জন্য বৃত্তি বৃদ্ধির আশ্বাস দিয়েছে জাপান। পররাষ্ট্র বিষয়ক সমঝোতা স্মারক, জাপানি বিনিয়োগকারীদের জন্য চট্টগ্রামে একটি বিশেষায়িত অর্থনৈতিক জোন তৈরি ও ব্যবসা বৃদ্ধির বিষয়ে আমাদের মধ্যে সফল আলোচনা হয়েছে।
তিনি বলেন, বাংলাদেশ থেকে এক জোড়া রয়েল বেঙ্গল টাইগার জাপানে প্রেরণের বিষয়েও আমি দেশটিকে প্রতিশ্রুতি দিয়েছে। এতে জাপানিরা বাংলাদেশের সংস্কৃতি সম্পর্কে জানতে পারবে।
শেখ হাসিনা বলেন, আমরা জাতীয় সংগীত গেয়ে বিশ্ব রেকর্ড সৃষ্টি করেছে। ডিজিটাল বাংলাদেশ তৈরিতে দেশে থ্রিজি চালু হয়েছে। ফোরজি চালু প্রক্রিয়াধীন। মানবতাবিরোধী এবং যুদ্ধাপরাধীদের বিচারকাজ চলছে। সব মিলে এই চেতনায় এগিয়ে গেলে দেশ ২০২১ সালে নয়, এর আগেই মধ্যম আয়ের দেশে পরিণত হবে।
জাপানে চার দিন সফরের মধ্যে ২৭ মে খুব ভালো কেটেছে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, ‘এ দিন জাপানের ওয়াশেদা বিশ্ববিদ্যালয়ে বক্তৃতায় আমি বলেছিলাম, যুদ্ধ নয় শান্তি চাই; ধ্বংস নয় উন্নয়ন চাই।’
প্রোব/খোআ/পি/জাতীয়/ ৩১.০৫.২০১৪

৩১ মে ২০১৪ | জাতীয় | ১৭:১০:৪৫ | ১৮:৩৬:৪২

জাতীয়

 >  Last ›