A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

পরমাণু ইস্যুতে ওয়াল স্ট্রিট জার্নালের খবর ভিত্তিহীন: ইরান | Probe News

পরমাণু ইস্যুতে ওয়াল স্ট্রিট জার্নালের খবর ভিত্তিহীন: ইরান

Tehran.jpgপ্রোবনিউজ, ডেস্ক: ইরানের পরমাণু জ্বালানী কর্মসূচি সম্পর্কে মার্কিন দৈনিক ওয়াল স্ট্রিট জার্নালের একটি খবর ভিত্তিহীন বলে নাকচ করে দিয়েছে তেহরান। ইরানের ইসলামি সরকার বিরোধী সন্ত্রাসী গোষ্ঠী পিপলস মুজাহিদিনের বরাত দিয়ে মঙ্গলবার ওয়াল স্ট্রিট জার্নাল জানায়, পরমাণু তৎপরতায় সীমাবদ্ধতা আনলেও নিজের ‘পরমাণু অস্ত্র তৈরির বিশেষজ্ঞদের’ সক্রিয় রেখেছে তেহরান।

জাতিসংঘে নিযুক্ত ইরানের কূটনৈতিক মিশন বুধবার মার্কিন দৈনিকটির এ রিপোর্টের বিরুদ্ধে তীব্র প্রতিক্রিয়া দেখিয়েছে। এটি এক বিবৃতিতে দাবি করেছে, ওয়াল স্ট্রিট জার্নাল এমন একটি সন্ত্রাসী গোষ্ঠীর বরাত দিয়েছে যাদের দাবি অতীতে বহুবার মিথ্যা প্রমাণিত হয়েছে।

ইরানের জাতিসংঘ মিশন বলেছে, পরমাণু অস্ত্র বিস্তার রোধ চুক্তি বা এনপিটি’তে স্বাক্ষরকারী দেশ হিসেবে ইরান এ গণবিধ্বংসী অস্ত্র সংক্রান্ত সব আইন কঠোরভাবে মেনে চলছে। কাজেই ইরানে কোনো ‘পরমাণু অস্ত্র তৈরির বিশেষজ্ঞ’ নেই। ইরানের সঙ্গে পরমাণু আলোচনারত ছয় জাতিগোষ্ঠী শান্তিপূর্ণ কাজে তেহরানের পরমাণু প্রযুক্তি ব্যবহারের অধিকার পুরোপুরি মেনে নেবে বলেও মিশন আশা প্রকাশ করেছে।

ইরানের জাতিসংঘ মিশনের বিবৃতিতে বলা হয়, পরমাণু আলোচনায় ছয় জাতিগোষ্ঠী যেন ইরান বিরোধী লবি গোষ্ঠীগুলোর মাধ্যমে প্রভাবিত না হয়।

জাতিসংঘের পাঁচ স্থায়ী সদস্যদেশ ও জার্মানিকে নিয়ে ছয় জাতিগোষ্ঠী গঠিত। ইরানের সঙ্গে এ গোষ্ঠী গত নভেম্বরে একটি সাময়িক পরমাণু চুক্তি সই করে। বর্তমানে যখন দু’পক্ষ ওই চুক্তিকে স্থায়ী ভিত্তি দেয়ার জন্য আলোচনা চালিয়ে যাচ্ছে তখন ওয়াল স্ট্রিট জার্নাল এ ভিত্তিহীন দাবি তুলে আলোচনাকে ব্যর্থ করে দেয়ার ষড়যন্ত্র করছে বলে ইরানের জাতিসংঘ মিশনের বিবৃতিতে বলা হয়েছে।

প্রোব/বান/আন্তর্জাতিক

২৯ মে ২০১৪ | আন্তর্জাতিক | ১৮:৫৯:৪২ | ১০:০৬:২৯

আন্তর্জাতিক

 >  Last ›