A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

ভারতে সাবমেরিন দুর্ঘটনার জেরে নৌবাহিনীর প্রধানের পদত্যাগ | Probe News

প্রোব নিউজ, ডেস্ক: ভারতের মুম্বাইয়ে সাবমেরিন দুর্ঘটনার জের ধরে পদত্যাগ করেছেন দেশটির নৌবাহিনীর প্রধান অ্যাডমিরাল ডি কে জোসি। প্রতিরক্ষামন্ত্রণালয় তার পদত্যাগপত্র গ্রহণ করেছে।
নৌবাহিনীর নতুন প্রধান নিয়োগ পাওয়ার আগ পর্যন্ত ভারপ্রাপ্ত প্রধানের দায়িত্ব পালন করবেন ভাইস অ্যাডমিরাল আর কে ধোয়ান।
এরআগে বুধবার সকালে ভারতের মুম্বাই উপকূলে আইএনএস সিন্ধুরক্ষক নামে একটি সাবমেরিনে দুর্ঘটনায় সাত নাবিক আহত হয়। নিখোঁজ হয় আরো দুইজন। এঘটনার পর তীরে ফিরিয়ে নিয়ে আসা হয় সাবমেরিনটি।
বুধবার সকালের দিকে সাবমেরিনে দুর্ঘটনার আলামত দেখা যায়। তবে সাবমেরিনটি কি ধরনের দুর্ঘটনার স্বীকার হয়েছে তা নিশ্চিত না হওয়া গেলেও সাবমেরিনটির ভেতের আগুন লেগেছে বলে ধারণা করা হচ্ছে। ধোঁয়ায় নাবিকদের শ্বাসকষ্টসহ অনেকে অচেতন হয়ে পড়লে তাদের হেলিকপ্টারে করে চিকিৎসার জন্য মুম্বাইয়ে আনা হয়।
নাবিকেরা জানায়, সাবমেরিনটি মেরামতের পর সেটি পানির নীচে চলতে পারে কিনা তা দেখার জন্য মুম্বাই উপকূল থেকে ৪০, ৫০ কিলোমিটার ভেতরে নিয়ে যাওয়া হয়।
সাবমেরিনটি এখনো পরীক্ষামূলকভাবে চলছিলো। দুর্ঘটনার সময় সাবমেরিনটিতে কনে ধরণের আগ্নেয়াস্ত্র বা বিস্ফোরক দ্রব্য ছিলো না। এদিকে দুর্ঘটনা বিষয়ে বিবৃতি দেয়ার কথা রয়েছে নৌবাহিনীর। তবে নৌবাহিনী জানায়, সাবমেরিনটির ব্যাটারী রাখার কম্পার্টমেন্টে ফুটো দেখা দিয়েছে যার জন্য ধোঁয়া তৈরি হচ্ছে।
ভারতের যুদ্ধ জাহাজগুলোতে এটি ১০ম দুর্ঘটনা। আর গেলো সাত মাসে এটি তৃতীয় সাবমেরিন দুর্ঘটনা।
এরআগে গেলো আগস্টে নৌবাহিনীর সাবমেরিন আইএনএস সিন্ধুরক্ষকে বিস্ফোরণের ঘটনায় নিহত হয় ১৮ নাবিক। সেইসঙ্গে পোতাশ্রয়ে ঢুকে ডুবে যায় সাবমেরিনটিও। এ মাসের শুরুতে একটি উভচর যুদ্ধ জাহাজ আইএনএস ঐরাবত কমান্ডিং অফিসারের ভুল নির্দেশনার কারণে দুর্ঘটনার কবলে পড়ে।

 

 

২৬ ফেব্রুয়ারি ২০১৪ | আন্তর্জাতিক | ২০:০৪:৪৫ | ০৯:০৩:৩৮

আন্তর্জাতিক

 >  Last ›