A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

পুলিশ বাহিনী ভেঙ্গে দিলো ইউক্রেন | Probe News

প্রোব নিউজ, ডেস্ক: ইউক্রেনের দাঙ্গা বিরোধী পুলিশ বাহিনীকে ভেঙ্গে দেয়ার ঘোষণা দিয়েছেন ভারপ্রাপ্ত স্বরাষ্ট্রমন্ত্রী আর্সেন আভাকভ। সেইসঙ্গে সেনাপ্রধানের দায়িত্ব অন্তর্বর্তী সরকারের প্রেসিডেন্ট ওলেকসান্দার তারচিনভ গ্রহণ করেছেন বলে জানিয়েছেন।
সরকার বিরোধি বিক্ষোভে পুলিশের হাতে বিক্ষোভকারীরা নিহত হয়েছে অভিযোগ তুলে তা ভেঙ্গে দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়। তবে পুলিশ বাহিনীর সদস্যদের বিষয়ে কী ব্যবস্থা নেয়া হবে তা এখনো জানানো হয়নি। পুরো ইউক্রেন জুড়ে দাঙ্গা বিরোধি পুলিশ বাহিনীর প্রায় চার থেকে পাঁচ হাজার সদস্য রয়েছে। এদিকে বুধবার বিকেলে অন্তর্বর্তী সরকারের সম্ভাব্য মন্ত্রীসভার সদস্যদের কিয়েভের স্বাধীনতা চত্বরে বিক্ষোভকারীদের সামনে অনুমোদনের জন্য হাজির করার কথা রয়েছে।
এরআগে সপ্তাহের শুরুতে আত্মগোপন করেন ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট ভিক্টর ইয়ানুকোভিচ। শতাধিক বিক্ষোভকারীকে হত্যার অভিযোগে তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে অন্তর্বর্তী সরকার। ইয়ানুকোভিচের বিচার আন্তর্জাতিক অপরাধ আদালতে করতে পার্লামেন্টে ভোটও অনুিষ্ঠত হয়।
এদিকে ইউক্রেনের ক্ষমতায় আসলে যেকোন নতুন সরকারকে চ্যালেঞ্জ মোকাবেলা করতে হবে বলে মন্তব্য করেছেন রাজনৈতিক বিশ্লেষকরা। ইয়ানুকোভিচকে অপসারণের পর ইউক্রেনের পরিস্থিতির তীব্র নিন্দা জানিয়েছে রাশিয়া। দেশটির পররাষ্ট্রমন্ত্রী সার্গেই ল্যাভরভ বলেন, ইউক্রেনের পশ্চিমাঞ্চলে জাতীয়তাবাদী ও নব্য ফ্যাসিবাদী শক্তির উত্থান ঘটেছে। এছাড়া ইউক্রেনে রুশ ভাষাভাষীদের নাগরিকত্ব বাতিল ও মুক্ত চিন্তার প্রকাশে বাধা দেয়ার বিরুদ্ধে নিন্দা জানাতে বিশ্ববাসীকে আহ্বান জানান তিনি ।
এদিকে ইয়ানুকোভিচকে অপসারণে যুক্তরাষ্ট্রসহ অন্যান্য পশ্চিমা রাষ্ট্র সমর্থন দিলেও ইউক্রেনে রাশিয়ার সমর্থকরা এর বিরুদ্ধে বিক্ষোভ করেছে। গেলো নভেম্বরে সাবেক প্রেসিডেন্ট ভিক্টর ইয়ানুকোভিচের নেতৃত্বে ইউক্রেন রাশিয়ার সঙ্গে বাণিজ্য চুক্তি স্বাক্ষরের পর থেকে বিক্ষোভ শুরু হলেও পরে তা রূপ নেয় সহিংসতায়।
প্রোব নিউজ/মম/আন্তর্জাতিক/২৬.০২.২০১৪

২৬ ফেব্রুয়ারি ২০১৪ | আন্তর্জাতিক | ১৮:২০:৫৫ | ১২:৪০:৩৮

আন্তর্জাতিক

 >  Last ›