A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

চূড়ান্ত পরমাণু চুক্তি এখনও অসম্ভব নয়: ইরানি রাষ্ট্রদূত | Probe News

চূড়ান্ত পরমাণু চুক্তি এখনও অসম্ভব নয়: ইরানি রাষ্ট্রদূত


Nuclear.jpgপ্রোবনিউজ, ডেস্ক: পরমাণু আলোচনায় কিছু কিছু ক্ষেত্রে ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের মতপার্থক্য থাকলেও চূড়ান্ত চুক্তি সইয়ের জন্য উপযুক্ত পরিবেশ এখনো বজায় রয়েছে বলে মন্তব্য করেছেন ডেনমার্কে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত। তার দাবি, ইরানের মত পাশ্চাত্যকেও অবশ্যই তাদের প্রতিশ্রুতি পুরোপুরি মেনে চলতে হবে।

বার্তা সংস্থা ইরনার বরাতে ইরানি সংবাদমাধ্যম তেহরান রেডিও জানিয়েছে, ইরানের রাষ্ট্রদূত হামিদ বাইয়াত রোববার ডেনমার্কের একটি বিশ্ববিদ্যালয়ে দেয়া বক্তৃতায় ভিয়েনায় অনুষ্ঠিত ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের পরমাণু আলোচনার কথা উল্লেখ করে বলেছেন, পরমাণু সমস্যার সমাধানকে তার দেশের পররাষ্ট্র নীতিতে সবচেয়ে অগ্রাধিকার দেয়া হয়েছে।

ডেনমার্কে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত তার দেশে পরমাণু কর্মসূচি শুরুর ইতিহাস তুলে ধরে বলেন, ইরানে ইসলামী বিপ্লব বিজয়ের আগেই খোদ আমেরিকার সহযোগিতায় এ প্রকল্পের কাজ শুরু হয়েছিল। কিন্তু ইসলামী বিপ্লবের পর ইরান স্বাধীন নীতি গ্রহণ করায় যুক্তরাষ্ট্র ইরানের সঙ্গে পরমাণু সহযোগিতা বন্ধ করে দেয় এবং এ কর্মসূচি থেকে ইরানকে বিরত রাখার জন্য দেশটি সর্বাত্মক চেষ্টা চালিয়ে আসছে।

ডেনমার্কে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত পরমাণু কর্মসূচি নিয়ে সৃষ্ট বিতর্ককে সম্পূর্ণ রাজনৈতিক অভিহিত করে বলেছে, এ কারণে এ সমস্যার কোনো সুরাহা হয়নি। তিনি ইরানের পরমাণু কর্মসূচিকে সম্পূর্ণ শান্তিপূর্ণ অভিহিত করে এ প্রসঙ্গে ইরানের সর্বোচ্চ নেতার ফতোয়ার কথা উল্লেখ করে বলেছেন, ইরানের প্রতিরক্ষা নীতিতে পরমাণু অস্ত্রের কোনো স্থান নেই। তিনি বলেন, আন্তর্জাতিক সংস্থাগুলো ইরানের পরমাণু কর্মসূচিতে বিচ্যুতির কোনো প্রমাণ পায়নি।

প্রোব/বান/আন্তর্জাতিক

 

১৯ মে ২০১৪ | আন্তর্জাতিক | ১৩:০৫:১৪ | ১১:৪৬:২২

আন্তর্জাতিক

 >  Last ›