A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

চার বছর পর আদালতের রায় বাস্তবায়ন করল ডিসিসি এখনও মাঠে রয়েছে একাধিক অবৈধ স্থাপনা, চলছে নির্মাণ কাজও | Probe News

ধানমন্ডি খেলার মাঠ
চার বছর পর আদালতের রায় বাস্তবায়ন করল ডিসিসি
এখনও মাঠে রয়েছে একাধিক অবৈধ স্থাপনা, চলছে নির্মাণ কাজও 

 

Dhanmondi Field 6.jpgপ্রোবনিউজ, ঢাকা: ধানমন্ডি খেলার মাঠে শেখ জামাল ক্লাবের তিনটি অবৈধ আধা-পাকা ঘর উচ্ছেদ করেছে ঢাকা সিটি কর্পোরেশন (ডিসিসি) দক্ষিণ। রোববার বিকেল সাড়ে ৫ টায় ডিসিসি’র নির্বাহী ম্যাজিস্ট্রেট কবির মাহমুদের নেতৃত্বে মাঠের পশ্চিম পাশে অবস্থিত তিনটি ঘর বুলডোজার দিয়ে ভেঙ্গে ফেলা হয়।
এ সময় ক্লাবের সদস্য পরিচয়দানকারী শেখ ইকবাল কর্মরত ম্যাজিস্ট্রেট ও পুলিশ কর্মকর্তাদের ধমকাতে থাকেন। উপস্থিত সংবাদিক এবং জড়ো হওয়া স্থানীয় বাসিন্দাদের উদ্দেশ্য করেও গালিগালাজ করেন তিনি।
মাঠে ডিসিসির উচ্ছেদ অভিযান সম্পর্কে ধানমন্ডি খেলার মাঠ রক্ষা আন্দোলনের সভাপতি স্থপতি মোবাশ্বের হোসেন প্রোবনিউজকে জানিয়েছেন, ‘চার বছর আগে মাঠের অবৈধ স্থাপনা উচ্ছেদের নির্দেশ দিয়েছিল আদালত।’ তিনি ডিসিসিকে ধন্যবাদ জানিয়ে বলেন, ‘অনেক পরে হলেও জনগণের কথা রেখেছে তারা। তবে মাঠের ভেতর আরো অবৈধ স্থাপনা রয়েছে। সেগুলোও অচিরে উচ্ছেদ করার অনুরোধ জানাই।’
উল্লেখ্য, ২০০৪ সালে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) ধানমন্ডি খেলার মাঠ রক্ষার জন্য একটি মামলা করে। ২০১১ সালের মার্চ মাসে মাঠে স্থাপিত সকল অবৈধ স্থাপনা উচ্ছেদ করার নিদের্শ দেয় আদালত। যদিও সেই রায় এতোদিন বাস্তবায়ন করেনি ডিসিসি।
শুধু তাই নয়, ক্লাব কর্তৃপক্ষ ধানমন্ডি ক্লাবের নাম বদল করে শেখ জামাল ক্লাব প্রাইভেট লিমিটেডে পরিণত করে। এরপর গত দুবছর ধরে শেখ জামাল ক্লাব উচ্চ আদালতের নির্দেশনা উপেক্ষা করে মাঠে জনসাধারণের প্রবেশ নিষিদ্ধ করে রেখেছিল। সম্প্রতি মাঠের মাঝখানে অবৈধভাবে লনটেনিস কোর্ট নির্মাণ শুরু করেছে তারা। এছাড়াও মাঠে বহুতল কমপ্লেক্সভবন নির্মাণের পাঁয়তারা চলছে বলে জানা গেছে।
গত ১৮ এপ্রিল সর্বসাধারণকে সঙ্গে নিয়ে মাঠে প্রবেশ করে মাঠরক্ষা আন্দোলনকারীরা। এতে ক্ষিপ্ত হয়েঢ পরিবেশবাদী চারনেতাসহ অজ্ঞাতনামা দুই শতাধিক ব্যক্তির বিরুদ্ধে মিথ্যা মামলা দায়ের করে শেখ জামাল ক্লাব কর্তৃপক্ষ। কিন্তু এলাকাবাসী ও পরিবেশবাদীদের আন্দোলনের মুখে বাধ্য হয়েই ২৪ এপ্রিল সর্বসাধারণের জন্য খেলার মাঠ উন্মুক্ত করে দেয় ঢাকা সিটি কর্পোরেশন (ডিসিসি) দক্ষিণ।
প্রোব/এহ/পি/খেলা/ ১৮.০৫.২০১৪

১৮ মে ২০১৪ | খেলা | ১৯:৫৬:৪০ | ১২:৩৮:০১