A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

গার্মেন্টস শিল্প নিয়ে বিদেশিরা ছিনিমিনি খেলছে | Probe News

গার্মেন্টস শিল্প নিয়ে বিদেশিরা ছিনিমিনি খেলছে


TOfael_article.jpgপ্রোবনিউজ, ঢাকা: রানা প্লাজার দুর্ঘটনার পরে গার্মেন্টস শিল্প নিয়ে বিদেশিরা ছিনিমিনি খেলছে। চামড়া শিল্প নিয়ে এমনভাবে কাজ করতে হবে যাতে বিদেশিরা এ শিল্প নিয়ে কোন প্রশ্ন তুলতে না পারে। এমন মন্তব্য করেছেন সরকারের প্রভাবশালী তিন মন্ত্রী।
রোববার রূপসী বাংলা হোটেলে ‘বাংলাদেশের পরিবেশ বান্ধব চামড়াশিল্পের বর্তমান ও ভবিষ্যৎ সংকট উত্তরণের উপায়’ শীর্ষক সেমিনারে দেশের প্রধান দুই রপ্তানি পণ্যের বর্তমান ও ভবিষ্যৎ এ পরিকল্পনার কথা জানান শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ এবং বন ও পরিবেশ মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু। রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) ও আর এম এম লেদার ইন্ডাষ্ট্রিজ লিমিটেড যৌথভাবে দিনব্যাপী এ সেমিনারের আয়োজন করে।
সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে আমির হোসেন আমু বলেন, চামড়া শিল্পের কারণে বুড়িগঙ্গার পানির দুষণ বাড়ছে। বুড়িগঙ্গার আশপাশের শিল্প-কারখানাও এ দুষণের জন্য দায়ী। তাই পরিবেশের কোন ধরনের ক্ষতি না করে শিল্পায়নের পক্ষে সরকার। গুরুত্ব দেয়া হচ্ছে গ্রিন টেক্নোলজির ওপর।
চামড়া শিল্প স্থানান্তর প্রসঙ্গে তিনি বলেন, ৮০ দশকের পর থেকে চামড়া শিল্পের কথা শুনে আসছি। শুনেছি পাচারের কথা। কিন্তু এ শিল্পের বিকাশ দেখিনি। বর্তমানে হাজারিবাগ থেকে ট্যানারি স্থানান্তরের বিষয়ে মালিকরা একমত হয়েছেন। বর্জ্য পরিশোধনাগার নির্মাণের কাজ চলছে। শিল্প নগরীর ১৫৫ টি শিল্প ইউনিটের বিপরীতে ইতিমধ্যে ১৪৮টি প্লটের লে-আউট প্লান জমা পড়েছে। এর মধ্যে ১১২টি লে-আউট প্লান বাংলাদেশ ক্ষুদ্র কুটির শিল্প করপোরেশন (বিসিক) অনুমোদন দিয়েছে। প্রক্রিয়াধীন আছে ২৫ টি এবং বাকি সাতটি সংশোধনের জন্য উদ্যোক্তাদের কাছে ফেরত দেয়া হয়েছে।
আর বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, ‘অর্থনৈতিকভাবে দেশ এগিয়ে যাচ্ছে। এর অন্যতম বাহন হচ্ছে চামড়া শিল্প। এ শিল্প দেশিয় কাঁচামালনির্ভর একশভাগ রপ্তানিমুখী শিল্পখাত। চলতি অর্থবছরের প্রথম দশ মাসে এ খাতে ১ দশমিক ৬ বিলিয়ন ডলার রপ্তানি হয়েছে। আগামী দুই মাসে তা দুই বিলিয়নে উন্নিত হবে।
এ সময় দেশের সম্ভাবনাময় চামড়া শিল্পকে আরো আধুনিক করার লক্ষ্যে দক্ষ জনবল গড়তে সরকারি পর্যায়ে প্রশিক্ষণ কেন্দ্র প্রতিষ্ঠার দাবি জানিয়েছেন উদ্যোক্তারা। তারা বলেন, লেদার ট্রেনিং ইনস্টিটিউট আছে। কিন্তু আধুনিক যন্ত্রপাতি ও যোগ্য প্রশিক্ষকের অভাবে এ প্রতিষ্ঠানটির সুফল পাওয়া যাচ্ছে না।
আর এম এম লেদার ইন্ডাষ্ট্রিজ লিমিটেডের চেয়ারম্যান মহিউদ্দিন আহমেদ মাহি’র সভাপতিত্বে সেমিনারে অন্যদের মধ্যে সংসদ সদস্য ফজলে নূর তাপস, বাণিজ্য সচিব মাহবুব আহমেদ, ইপিবির ভাইস চেয়ারম্যান শুভাশীষ বসু ও এফবিসিসিআই’র প্রথম সহ-সভাপতি মনোয়ারা হাকিম আলী উপস্থিত ছিলেন।
প্রোব/আরএম/পি/শর/পি/অর্থনীতি/১৮.০৫.২০১৪

১৮ মে ২০১৪ | অর্থনীতি | ১৭:৩৬:২৮ | ১১:৩১:২৩

অর্থনীতি

 >  Last ›