A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

সারাদেশে এসএসসিতে অভাবনীয় সাফল্য | Probe News

সারাদেশে এসএসসিতে অভাবনীয় সাফল্য


education pic32.jpgপ্রোবনিউজ, ঢাকা: মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় এ বছরে সারাদেশের ১০টি শিক্ষা বোর্ডে এসেছে অভাবনীয় সাফল্য। সারাদেশে গড়ে পাসের হার গিয়ে দাঁড়িয়েছে ৯১ দশমিক ৩৪ শতাংশে। সব শিক্ষা বোর্ডের মধ্যে পাশের হারে সবার উপরে রয়েছে রাজশাহী বোর্ড।

দেশের ৮টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে এবার এসএসসি পরীক্ষায় অংশ নেয় ১০ লাখ ৯০ হাজার ৫৫৫ জন শিক্ষার্থী। এদের মধ্যে ছাত্র ৫ লাখ ৩৬ হাজার ২১৭ জন ও ছাত্রী ৫ লাখ ৫৪ হাজার ৩৩৮ জন।

মাদ্রাসা বোর্ডের অধীনে দাখিল পরীক্ষায় ২ লাখ ৩৯ হাজার ৭৪৯ জন শিক্ষার্থী অংশ নেয়। এদের মধ্যে ছাত্র ১ লাখ ২১ হাজার ৬০১ জন ও ছাত্রী ১ লাখ ১৮ হাজার ১৪৮ জন।

কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি (ভোকেশনাল) পরীক্ষায় ১ লাখ ২ হাজার ৪২৩ জন অংশ নেয়। এদের মধ্যে ছাত্র ৭৫ হাজার ৩৮৪ ও ছাত্রী ২৭ হাজার ৩৯ জন।

দেশের বাইরে ৭টি কেন্দ্রে অংশ নিয়েছে মোট ২৯৬ জন পরীক্ষার্থী। এদের মধ্যে ১৩৬ জন ছাত্র ও ১৬০ জন ছাত্রী।

নিচে ১০টি বোর্ডের পাসের হার তুলে ধরা হলো।

ঢাকা বোর্ড
ঢাকা শিক্ষা বোর্ডের অধীনে এবার মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষায় পাসের হার ৯৩.৯৪ শতাংশ।

এবার ঢাকা শিক্ষা বোর্ডে জিপিএ-৫ পেয়েছে মোট ৪৬ হাজার ৭৯৫ শিক্ষার্থী। এর ফলে জিপিএ-৫ প্রাপ্তিতে শীর্ষে রয়েছে ঢাকা বোর্ড।

রাজশাহী বোর্ড
রাজশাহী মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডে এ বছর পাসের সবার উপরে। তাদের পাসের হার ৯৬ দশমিক ৩৪ শতাংশ। এ বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ১৯ হাজার ৮১৫ জন শিক্ষার্থী।
এ বোর্ডের ফলাফল অনুযায়ী এবার ১ লাখ ২৩ হাজার ১৮২ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছেন ১ লাখ ১৭ হাজার ৬৯৩ জন।

কুমিল্লা বোর্ড
কুমিল্লা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে এবার এসএসসিতে পাশের হার ৮৯.৯২ শতাংশ।

এবার এই শিক্ষা বোর্ডের অধীনে ছয় জেলার ১ হাজার ৬১৭টি বিদ্যালয়ের ১ লাখ ৪৪ হাজার ৪২১ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করেছিল। এদের মধ্যে ছাত্র ৬৫ হাজার ৮৫৩ জন এবং ছাত্রী ৭৮ হাজার ৫৬৮ জন। বহিষ্কার হয়েছে ১০৭ জন পরীক্ষার্থী। উত্তীর্ণ হয়েছে ১ লাখ ২৯ হাজার ৮৬৮ জন। তাদের মধ্যে ছাত্র ৬০ হাজার ৬০০ জন এবং ছাত্রী ৬৯ হাজার ২৬৮ জন।

ছাত্রদের পাসের হার ৯২.০২ শতাংশ এবং ছাত্রীর পাসের হার ৮৮.১৬ শতাংশ। বিজ্ঞান বিভাগে পরীক্ষার্থী ছিল ২৯ হাজার ১৫৩ জন। এদের মধ্যে উত্তীর্ণ হয়েছে ২৭ হাজার ৬২৩ জন। পাসের হার ৯৪ দশমিক ৭৫ শতাংশ। মানবিক বিভাগে পরীক্ষার্থী ছিল ৩৪ হাজার ২০৮ জন। উত্তীর্ণ হয়েছে ২৮ হাজার ১২০ জন। পাসের হার ৮২.২০ শতাংশ। ব্যবসায় শিক্ষায় পরীক্ষার্থী ছিল ৮১ হাজার ৬০ জন। উত্তীর্ণ হয়েছে ৭৪ হাজার ১২৫ জন। পাসের হার ৯১.৪৪ শতাংশ।

বরিশাল বোর্ড
বরিশাল মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডে এ বছর পাসের হার গিয়ে দাঁড়িয়েছে ৯০.৬৬ শতাংশে। এ বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ৪ হাজার ৭৬২ জন শিক্ষার্থী।

এ বোর্ডের অধীনে এ বছর পরীক্ষায় অংশ নিয়েছিল ৭০ হাজার ৯২ জন। এর মধ্যে ছাত্র ৩৫ হাজার ২৩ জন এবং ছাত্রী ছিল ৩৫ হাজার ৬৯ জন। এদের মধ্যে পাস করেছে ৬৩ হাজার ৫৪৩ জন। এর মধ্যে ছাত্র ৩১ হাজার ৮৬১ জন এবং ছাত্রী পাস করেছে ৩১ হাজার ৬৮২ জন।

এ বোর্ড থেকে বিজ্ঞান বিভাগে ১৪ হাজার ২৬২ জনের মধ্যে পাস করেছে ১৩ হাজার ৮৮ জন। মানবিক বিভাগে ২৭ হাজার ৮৩৭ জনের মধ্যে পাস করেছে ২৪ হাজার ১২২ জন। ব্যবসায় শিক্ষায় ২৭ হাজার ৯৯৩ জনের মধ্যে পাস করেছে ২৬ হাজার ৩৩৩ জন।

দিনাজপুর বোর্ড

দিনাজপুর শিক্ষা বোর্ডে ২০১৪ সালের এসএসসি ও সমমান পরীক্ষায় পাসের হার ৯৩ দশমিক ২৬ শতাংশ। এ পাসের হারে তারা দেশের মধ্যে চতুর্থ অবস্থানে রয়েছে।

এ বোর্ডে প্রথম স্থান অর্জন করেছে রংপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এবং পাস করেছে শতভাগ। এ বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ৩৩৮ শিক্ষার্থী।

দ্বিতীয় স্থানে রয়েছে রংপুর জেলা স্কুল। ২৩৬ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করছে সবাই। জিপিএ-৫ পেয়েছে ২১৯ জন শিক্ষার্থী।

তৃতীয় স্থান অধিকার করেছে ঠাকুরগাঁও বয়েজ হাই স্কুল। স্কুলটিতেও পাসের হার শতভাগ। জিপিএ ৫ পেয়েছে ১৯১জন ।

চট্টগ্রাম বোর্ড
এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফলে চট্টগ্রাম শিক্ষা বোর্ডে পাশের হার ৯০.৪১। এবার এ বোর্ডে জিপিএ- ৫ পেয়েছে ১০ হাজার ৮৮৪ জন।

চট্টগ্রাম বোর্ডে এবার ৯৬৩ টি স্কুল থেকে পরীক্ষার্থীর সংখ্যা ছিলো ৯২ হাজার ১২৩ জন। এর মধ্যে পরীক্ষায় অংশ নেয় ৯১ হাজার ৮৪৭ জন। পাসের হারে মেয়েদের তুলনায় এবারও এগিয়ে আছে ছেলেরা। এবার ছাত্র পাসের হার ৯২.৩৩ এবং ছাত্রীদের ৯০. ৫৮ ।

বিষয়ভিত্তিক পাসের হারের দিক থেকে বিজ্ঞান বিভাগ এগিয়ে রয়েছে। বিজ্ঞান বিভাগে পাসের হার ৯৩ .৮৭ শতাংশ। এছাড়া, মানবিক বিভাগে ৮৫. ৯৯ এবং ব্যবসায় শিক্ষাবিভাগে ৯২. ৯৪ শতাংশ পাস করেছে।

যশোর বোর্ড
মাধ্যমিক ও সমমানের পরীক্ষার ফলে এ বছর যশোর শিক্ষা বোর্ডে পাসের হার ৯২ দশমিক ১৯ শতাংশ।
এ বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ১০ হাজার ৯৪৪ জন। জিপিএ-৫ প্রাপ্তদের মধ্যে ছেলে ছয় হাজার ১৩৩ ও মেয়ে চার হাজার ৮১১ জন।
এ বছর যশোর বোর্ড থেকে এক লাখ ২৯ হাজার ১৮৩ জন পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে পাস করেছে এক লাখ ১৯ হাজার ৯৭জন।
ফলাফলে যৌথভাবে বোর্ড সেরা হয়েছে ঝিনাইদহ ক্যাডেট কলেজ ও ফুলতলা মিলিটারি কলেজিয়েট স্কুল খুলনা।

সিলেট বোর্ড

সিলেট শিক্ষা বোর্ডের অধীনে এবার মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষায় পাসের হার ৮৯.২৩ শতাংশ।
এবার সিলেট শিক্ষা বোর্ডে জিপিএ-৫ পেয়েছে মোট ৩ হাজার ৩৪১ জন শিক্ষার্থী। এদের মধ্যে ছেলে ১ হাজার ৭৩২ জন ও মেয়ে ১ হাজার ৬০৯ জন।

বোর্ডের ৭৮৫টি শিক্ষা প্রতিষ্ঠানের মোট ৬৮ হাজার ৮৫ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে পাস করেছে ৬০ হাজার ৭৫০ জন। এর মধ্যে ছেলে ২৭ হাজার ৩৯৯ জন ও মেয়ে শিক্ষার্থী ৩৩ হাজার ৩৫১ জন।

কারিগরি বোর্ড

কারিগরি শিক্ষাবোর্ডে এবার এসএসসি পরীক্ষায় পাসের হার ৮১ দশমিক ৯৭ শতাংশ। এ বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ৪ হাজার ১৭২ জন।

এ বছর পরীক্ষায় অংশ নেওয়া ১ লাখ ২ হাজার ৪২৩ জন শিক্ষার্থীর মধ্যে পাস করেছে ৮৩ হাজার ৯৫৪।

মাদ্রাসা বোর্ড

এ বছর মাদ্রাসা শিক্ষাবোর্ডের অধীনে দাখিল পরীক্ষায় গড় পাসের হার ৮৯ দশমিক ২৫ শতাংশ। এগিয়ে রয়েছে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা। এ বছর মাদ্রাসা বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ১৪ হাজার ১৩ জন।

এ বছর দাখিল পরীক্ষায় সারাদেশে মোট ২ লাখ ৩৬ হাজার ৬৩০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন। এর মধ্যে ২ লাখ ১১ হাজার ২০৩ জন পরীক্ষার্থী উত্তীর্ণ হয়েছে।


প্রোব/এমএম/জাতীয়/ ১৭.০৫.২০১৪

১৭ মে ২০১৪ | জাতীয় | ১৮:১৯:০২ | ১২:৪৭:৫৫

জাতীয়

 >  Last ›