A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

পৃথিবীর সবচেয়ে বড় ডাইনোসর আর্জেন্টিনায় | Probe News

পৃথিবীর সবচেয়ে বড় ডাইনোসর আর্জেন্টিনায়

dinosaur 1.jpgপ্রোবনিউজ, ডেস্ক: আগের যেকোনো সময়ের ধারণা করা ডাইনোসরের চেয়ে আরও বড় কোনো ডাউনোসরের অস্তিত্বের কথা জানালো প্রত্নতাত্ত্বিকরা। আর্জেন্টিনায় পৃথিবীর সবচেয়ে বড় ডাইনোসরের হাড়ের সন্ধান পেয়েছেন বলে দাবি করেছেন তারা। প্রত্নতত্ত্ববিদদের মতে নতুন এ ডাইনোসর জীবাশ্ম ক্রেটাসিয়াসের সময় থেকে এখন পর্যন্ত সবচেয়ে বড় ।
ট্রিলিউ শহর থেকে ২৫০ কিলোমিটার পশ্চিমে লে ফাসা মরুভুমির কাছাকাছি পেটাগনিয়া বনে স্থানীয় এক খামার কর্মী পৃথিবীর সবচেয়ে বড় এ ডাইনোসরের জীবাশ্ম প্রথম দেখেন।
প্রাপ্ত সম্ভাব্য উরুর হাড়ের ওপর ভিত্তি করে প্রত্নতাত্ত্বিকরা বলেন, এটি ১’শ ত্রিশ ফুট দীর্ঘ এবং ৬৫ ফুট লম্বা ছিলো। এর সম্ভাব্য ওজন ৭৭ টন যা আফ্রিকার সবচেয়ে বড় ১৪টি হাতীর সমান।
ডঃ ডিওগাপাল ও ডঃ জোসী লুইস এর নেতৃত্বে এই ডাইনোসর জীবাশ্ম প্রতœত্বত্ত বিভাগের এজিডিও ফেরুগলিও মিউজিয়ামে রাখা হয়েছে।
ডঃ ডিওগোপাল প্রাপ্ত জীবাশ্ম সম্পর্কে সংবাদমাধ্যম বিবিসিকে জানায় সাতটি আলাদা কঙ্কাল পাওয়া যায়। যার মধ্যে সর্বমোট একশত ৫০টি হাঁড় রয়েছে। এর মাথা থেকে লেজ পযর্ন্ত দৈর্ঘ্য ছিল ৪০ মিটার ঘাড়ের দৈর্ঘ্য ছিল ২০ মিটার। ঘাড় উচুঁ করলে তা সাততলা বিল্ডিংয়ের সমান হবে।
নতুন এ ডাইনোসর হাড়েঁর উপর ভিত্তি করে গবেষকরা ধারণা করেন প্রায় ৯৫ থেকে ১০০ বছর আগে এই প্রাণীটি পেটাগনিয়া বনে বসবাস করত। তবে এত বড় প্রাণী হওয়া সত্ত্বেই এখনো এর কোন নাম দেয়া হয় নাই।
এর আগে পাওয়া আর্জেন্টাইনোসেসের ওজন ছিল ৭ টন । তার রের্কড ভেঙ্গেছে নতুন এ ডাইনোসস।
লন্ডনের ন্যাচারাল হিস্ট্রি মিউজিয়ামের ডাইনোসর বিশেষজ্ঞ ডঃ পাউল বাররিট একমত পোষন করেন যে এটিই সবচেয়ে বড় ডাইনোসর।
প্রোব/শামা/আর্ন্তজাতিক ১৭.০৫.২০১৪.

১৭ মে ২০১৪ | আন্তর্জাতিক | ১৫:১৭:০৮ | ২০:২৬:১৪

আন্তর্জাতিক

 >  Last ›