A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

‘আমার ব্যক্তিজীবন এবং শাসনকাল নিয়ে গোপন করার কিছুই নেই’ | Probe News

‘আমার ব্যক্তিজীবন এবং শাসনকাল নিয়ে গোপন করার কিছুই নেই’

manmohan.jpgপ্রোবনিউজ, ডেস্ক: নিজের ব্যক্তিজীবন এবং শাসনকালকে খোলা বইয়ের সঙ্গে তুলনা করে ভারতের বিদায়ী প্রধানমন্ত্রী মনমোহন সিং বলেছেন, গোপন করবার মতো তার কিছুই নাই। ভারতকে সুমহান জাতি উল্লেখ করে মনমোহন বলেন, এই জাতির বৃহত্তর কল্যাণে যা করা দরকার, জীবনভর সেটাই করার চেষ্টা করেছেন তিনি।
শনিবার শেষদিনের মতো নিজ কার্যালয় থেকে বের হয়ে প্রধানমন্ত্রী হিসেবে জাতির উদ্দেশ্যে দেয়া সবশেষ ভাষণে তিনি বলেন; দুই মেয়াদে তাঁর সফল নেতেৃত্বে ভারত আগের পাঁচ বছরের চেয়ে অনেক বেশি শক্তিশালী রাষ্ট্রে পরিণত হয়েছে ।
নিজের ব্যর্থতার প্রসঙ্গ উল্লেখ করতে গিয়ে ৮১ বয়সী মনমোহন বলেন, ‘আমাদের দেশে অনেক রকমের বিষয় জড়িত আছে। যার মধ্যে উল্লেখ করার মতো জমি, অবহেলিত শিশুদের একটি অংশ, আবার ক্ষমতাবান ব্যক্তি যারা উপরে উঠেছে এবং উচ্চ অফিসগুলো নিয়ন্ত্রণে রেখেছে। এটি একটি বিতর্কের বিষয় হতে পারে যে তা আমি অবমুক্ত করতে পারিনি।’

ড. মনমোহনের সভাপতিত্বে মন্ত্রিসভার শেষ বৈঠক অনুষ্ঠিত হয়। এর আগে প্রেসিডেন্ট প্রণব মুখার্জির সাথে নৈশভোজে অংশ নেন তিনি।

মনমোহন এমন এক সময় বিদায় নিচ্ছে যখন কংগ্রেস নির্বাচনে সবচেয়ে খারাপ করেছে। এই নির্বাচনের ফলে কংগ্রেসের অবস্থান খুব নিচে নেমে গেছে। যেখানে সংসদে বিরোধীদল হিসেবে যাওয়ার ক্ষেতে আরো দ্বিগুণ আসন দরকার ছিলো। কংগ্রেসের প্রেসিডেন্ট সোনিয়া গান্ধী এবং তার ছেলে রাহুল গান্ধী দলের নির্বাচনী প্রচারণার সব দায়িত্ব ছিলেন। এবং দলের এই পরিস্থিতির জন্য তাদেরকে দায়ি করছে অনেকেই।তবে দলের নেতা রাহুল গান্ধী বলেন, ‘কংগ্রেস খুব খারাপভাবে কাজ করেনি। যা তাদের অনেক বেশি চিন্তার বিষয় হতে পারে। যা হয়েছে তার সকল দায়ভার নিতে আমি প্রস্তুত।’

অন্যদিকে সোনিয়া নিজেও জনগণ তাদের বিরুদ্ধে রায় দিয়েছে উল্লেখ করে বলেন, কংগ্রেসের প্রেসিডেন্ট হিসেবে এই দায়ভার তাকেই নিতে হবে।
প্রোব/খোআ/দক্ষিণ এশিয়া ১৭.০৫.২০১৪

১৭ মে ২০১৪ | দক্ষিণ এশিয়া | ১৪:৪৩:০৩ | ১২:০৯:০০

দক্ষিণ এশিয়া

 >  Last ›