A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

আজ শিবচর গণহত্যা দিবস | Probe News

আজ শিবচর গণহত্যা দিবস

 

প্রোবনিউজ,মাদারীপুর: আজ ১৭ মে মাদারীপুর জেলার শিবচর গণহত্যা দিবস।
১৯৭১ সালের এই দিনে স্থানীয় রাজাকার ও পাক হানাদার বাহিনী শিবচরের কয়েকটি গ্রামে হামলা চালিয়ে অন্তত ২০ জন মুক্তিকামী নারী-পুরুষকে হত্যা, অসংখ্য নারীকে ধর্ষণ, শতাধিক ঘর-বাড়িতে লুটপাট ও অগ্নিসংযোগ করে।
শিবচরের একাধিক মুক্তিযোদ্ধা ও বয়োজৈষ্ঠ্যরা জানায়, মহান স্বাধীনতা যুদ্ধের শুরুর সঙ্গে সঙ্গে শিবচরেও প্রতিরোধ যুদ্ধ শুরু হয়। ১৭ মে বেলা আনুমানিক ১১টায় ৪০-৪২ জনের স্বশস্ত্র হানাদার বাহিনী মাদারীপুর ক্যাম্প থেকে লঞ্চযোগে শিবচরের উৎরাইল এলাকায় নামে।


এরপর হানাদার বাহিনীর ধ্বংসযজ্ঞের শিকার হয়ে সেদিন গুলিতে অন্তত ২০ জন মুক্তিকামী মানুষ শহীদ হন। এ সময় হানাদার বাহিনী শতাধিক মুক্তিকামী মানুষের ঘরবাড়ি পুড়িয়ে দেয় ও অসংখ্য নারীর সম্ভ্রম কেড়ে নেয়। পরে তড়িঘড়ি করে শহীদদের মাটি চাপা দেয় স্বজনরা।

এর কয়েকদিন পর আবারো ওই এলাকায় দুই দফা হামলা চালায় হানাদার বাহিনী। এ সময় ১৩ হিন্দু ধর্মাবলম্বীকে হাত-পা বেঁধে আড়িয়ালখা নদে ফেলে হত্যা করা হয়। এছাড়া শিবচর বাজারের কয়েকশ দোকানে লুটপাট চালায় তারা।

এ বিষয়ে শিবচর উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের ডেপুটি কমান্ডার মো. কামরুজ্জামান বলেন, ১৯৭১ এর ২৫ নভেম্বর এক রক্তক্ষয়ী যুদ্ধে হানাদারমুক্ত হয় শিবচর। মুক্তিযুদ্ধের স্মৃতিরক্ষার্থে এখানে একটি স্মৃতিস্তম্ভ নির্মিত হলেও দিনটি পালনে তেমন কোনো তোড়জোড় চোখে পড়ে না বলে আক্ষেপ করেন তিনি।
প্রোব/শামা/জাতীয় ১৭.০৫.২০১৪

১৭ মে ২০১৪ | জাতীয় | ১১:১৩:৫৩ | ১৪:৩৭:০৪

জাতীয়

 >  Last ›