A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

এসএসসিতে পাশের হার ৯১.৩৪ | Probe News

এসএসসিতে পাশের হার ৯১.৩৪

 

SSC Rusult546.jpgপ্রোবনিউজ, ঢাকা: মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। এবারে সারা দেশে পাশের হার ৯১.৩৪ শতাংশ। জিপিএ ৫ পেয়েছে এক লাখ ৪২ হাজার ২৭৬ জন শিক্ষার্থী।
শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, শনিবার সকাল ১০টায় গণভবনে শিক্ষা বোর্ডের চেয়ারম্যানদের সঙ্গে নিয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এসএসসি পরীক্ষার ফলাফলের অনুলিপি প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে তুলে দেন। দুপুর ১টায় সচিবালয়ে সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করবেন শিক্ষামন্ত্রী।
এ বছর দেশের ১০টি শিক্ষা বোর্ডের (৮টি সাধারণ শিক্ষা বোর্ড, একটি মাদ্রাসা শিক্ষা বোর্ড ও একটি কারিগরি শিক্ষা বোর্ড) অধীনে পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১৪ লাখ ৩২ হাজার ৭২৭ জন।
সংবাদ সম্মেলনের পর বোর্ডগুলোর ওয়েবসাইট, সংশ্লিষ্ট পরীক্ষাকেন্দ্র, শিক্ষাপ্রতিষ্ঠান, প্রতিষ্ঠানের ই-মেইল ও মোবাইল এসএমএসের মাধ্যমে ফল জানা যাবে।
www.educationboardresults.gov.bd ওয়েবসাইটের মাধ্যমে শিক্ষার্থীরা পরীক্ষার ফল জানতে পারবে।
এ ছাড়াও যে কোনো মোবাইল থেকে এসএমএসের মাধ্যমে ফলাফল জানতে মোবাইল মেসেজ অপশনে গিয়ে সাধারণ শিক্ষা বোর্ডের জন্য SSC ও মাদ্রাসা বোর্ডের জন্য Dakhil লিখে একটি স্পেস দিতে হবে। এর পর শিক্ষা বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে একটি স্পেস দিয়ে রোল নম্বর লিখে আবারও একটি স্পেস দিয়ে পাসের সাল লিখতে হবে। এর পর এসএমএসটি পাঠাতে হবে ১৬২২২ নম্বরে।
গত ৯ ফেব্রুয়ারি থেকে ২২ মার্চ এসএসসি ও সমমানের তত্ত্বীয় পরীক্ষা শেষ হয়। ২৭ মার্চ পর্যন্ত চলে ব্যবহারিক পরীক্ষা। এবার দেশের ১০টি শিক্ষা বোর্ডে ২ হাজার ৯৪২টি পরীক্ষা কেন্দ্রে ২৭ হাজার ৪৮৯টি শিক্ষাপ্রতিষ্ঠানের ১৪ লাখ ৩২ হাজার ৭২৭ জন পরীক্ষার্থী অংশ নেয়।
৮টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে এবারের এসএসসি পরীক্ষায় অংশ নেয় ১০ লাখ ৯০ হাজার ৫৫৫ জন শিক্ষার্থী। এদের মধ্যে ছাত্র ৫ লাখ ৩৬ হাজার ২১৭ জন ও ছাত্রী ৫ লাখ ৫৪ হাজার ৩৩৮ জন।
মাদ্রাসা বোর্ডের অধীনে দাখিল পরীক্ষায় ২ লাখ ৩৯ হাজার ৭৪৯ জন শিক্ষার্থী অংশ নেয়। এদের মধ্যে ছাত্র ১ লাখ ২১ হাজার ৬০১ জন ও ছাত্রী ১ লাখ ১৮ হাজার ১৪৮ জন।
কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি (ভোকেশনাল) পরীক্ষায় ১ লাখ ২ হাজার ৪২৩ জন অংশ নেয়। এদের মধ্যে ছাত্র ৭৫ হাজার ৩৮৪ ও ছাত্রী ২৭ হাজার ৩৯ জন।
দেশের বাইরে ৭টি কেন্দ্রে অংশ নিয়েছে মোট ২৯৬ জন পরীক্ষার্থী। এদের মধ্যে ১৩৬ জন ছাত্র ও ১৬০ জন ছাত্রী।
প্রোব/খোআ/জাতীয় ১৭.০৫.২০১৪

১৭ মে ২০১৪ | জাতীয় | ১১:০৫:১৭ | ১৮:১৯:৫১

জাতীয়

 >  Last ›