A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

স্থানীয়দের সঙ্গে নিয়ে আন্দোলনে নামছে বাপা | Probe News

নগরীর মাঠ-পুকুর বেদখল
স্থানীয়দের সঙ্গে নিয়ে আন্দোলনে নামছে বাপা


Puspa saha pond.jpgপ্রোবনিউজ, ঢাকা: নগরীর বিভিন্ন এলাকার খেলার মাঠ ও পুকুর রক্ষায় স্থানীয় সঙ্গে নিয়ে আন্দোলনে ঘোষণা দিয়েছে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)। পাশাপাশি পুরনো ঢাকার জগন্নাথ সাহা রোডের পুস্পসাহা পুকুর থেকে বাড়িঘর এবং আবর্জনা সরিয়ে পুনঃখননের দাবি জানিয়েছে সংগঠনটির নেতারা।
শুক্রবার সকালে রাজধানীর মানিকমিয়া এভিনিউর টি এন্ড টি মাঠ, শ্যামলীর রিং রোডের পাশের পিসি কালচার মাঠ এবং পুস্পসাহা পুকুর সরেজমিনে পরিদর্শন শেষে এ ঘোষণা দেয় বাপা।
পরিদর্শন শেষে বাপা জানায়, টি এন্ড টি মাঠটির চারদিকের দেয়াল ও তার গ্রীল অনেকটা ভাঙ্গা। মাঠটির বড় একটি অংশ জুড়ে রয়েছে ময়লা আবর্জনা। তাছাড়া মাঠে ঢোকার বড় কোন গেট নেই। এর মধ্যেও ইন্দিরা রোড ক্লাবসহ এলাকার অন্যান্য ছোট ছোট ক্লাবের সদস্যরা দিনের একটি নির্দিষ্ট সময় খেলা করছে। কিন্তু সংস্কারের উদ্যেগ নেই মাঠটির নিয়ন্ত্রক সংস্থা গণপূর্ত বিভাগের। উপরন্তু গণপূর্ত বিভাগ বিভিন্ন সময়ে মাঠটি ভাড়া দিচ্ছে নানা প্রতিষ্ঠানের কাছে।
এরপরে দ্বিতীয় পর্যায়ে বাপা’র পরিদর্শন টিম ঘুরে দেখে পিসি কালচার মাঠটি। সংস্থাটি জানায়, মাঠের পূর্বপাশে একটি মসজিদ, একটি কাঁচা বাজার ও অধুনালুপ্ত বিডিআর এর সেলস সেন্টার স্থাপনের মাধ্যমে মাঠটির প্রায় এক তৃতীয়াংশ স্থান বেদখল হয়ে আছে। মাঠের চারদিকে একটি হাঁটার রাস্তা তৈরী করা হয়েছে, শ্যামলী ক্লাব কর্তৃপক্ষ তাদের প্রয়োজনের চেয়ে বড় একটি আধা পাকা দালান নির্মান করেছে। এর ফলেও মাঠের আকার ছোট হয়ে গেছে।
সব শেষে তারা পরিদর্শন করে পুস্পসাহা পুকুরটি। বাপা জানায়, অবৈধ ভাবে পুকুরের মধ্যে প্রায় ৪০টি কাঁচা ও পাকা ঘরবাড়ী নির্মান এবং ময়লা আবর্জনা ফেলার মাধ্যমে পুকুরটি ভরাট হয়ে গেছে। এদিকে পুকুরটি ভরাট হওয়ার কারণে স্থানীয় বাসিন্দারা গোসল, কাপড় ধোয়াসহ সম্ভাব্য অগ্নিকান্ডের সময় আগুন নেভানোর মত গুরুত্বপূর্ণ সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন।
ফলে পুকুর ও মাঠ রক্ষায় স্থানীয়দের সঙ্গে নিয়ে আন্দোলনের ঘোষণা দিয়েছে বাপা। পরিদর্শন টিমের সঙ্গে বিভিন্ন সংবাদ মাধ্যমের সদস্য সহ উপস্থিত ছিলেন বাপা’র যুগ্ম-সম্পাদক স্থপতি ইকবাল হাবিব, জাকির হোসেন, মিহির বিশ্বাস ও আলমগীর কবির এবং নির্বাহী সদস্য মুহিদুল হক খান ও অধ্যাপক একেএম মোজাম্মেল হক ও বাপা জাতীয় পরিষদ সদস্য জাভেদ জাহান প্রমূখ।
প্রোব/শর/জাতীয়/ ১৬.৫.২০১৪

১৬ মে ২০১৪ | জাতীয় | ১৮:৩২:৩৮ | ১২:৫০:৩৭

জাতীয়

 >  Last ›