A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

গুম খুন নিয়ে বৃটিশ হাইকমিশনারের উদ্বেগ | Probe News

গুম খুন নিয়ে বৃটিশ হাইকমিশনারের উদ্বেগ

রবার্ট গিবসন.jpgপ্রোবনিউজ,ডেস্ক: সম্প্রতি বাংলাদেশের অপহরণ, গুম ও খুনের বিষয়ে উদ্বেগ প্রকাশ করে ঢাকায় নিযুক্ত বৃটিশ হাইকমিশনার রবার্ট গিবসন বলেন, আপনারা বাংলাদেশে গেলে গুম হবেন না, এমন নিশ্চয়তা আমি দিতে পারি না।
বুধবার লন্ডনে বৃটিশ-বাংলাদেশ চেম্বার অব কমার্স আয়োজিত মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।
সম্প্রতি সিলেট থেকে গুম হওয়া বৃটিশ নাগরিক মুজিবুর রহমান মুজিব সম্পর্কে তিনি বলেন, মুজিব গুমের রহস্য উদঘাটনে ঢাকাস্থ বৃটিশ হাইকমিশন ঊর্ধ্বতন কর্মকর্তাকে সিলেটে পাঠিয়ে বিষয়টি গুরুত্বের সঙ্গে বিবেচনার পাশাপাশি বিষয়টি সার্বক্ষণিক মনিটর করছে।

বাংলাদেশে শিক্ষা, স্বাস্থ্য ও দারিদ্র্য বিমোচনে বৃটিশ সহায়তা অব্যাহত রাখার আশ্বাস দিয়ে গিবসন বলেন, বাংলাদেশ ভ্রমণে কোন বৃটিশ নাগরিক যাতে অহেতুক হয়রানির শিকার না হন এ ব্যাপারে ঢাকাস্থ হাইকমিশনের পক্ষ থেকে বাংলাদেশ সরকারের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রক্ষা করা হচ্ছে।
বাংলাদেশের সার্বিক পরিস্থিতি বিবেচনায় বাংলাদেশ ভ্রমণে বৃটিশ নাগরিকদের সতর্কতা অবলম্বনেরও পরামর্শ দেন তিনি। বাংলাদেশে উন্নয়নের ধারা অব্যাহত রাখতে হলে রাজনৈতিক স্থিতিশীলতা প্রয়োজন উল্লেখ করে গিবসন বলেন, বৃটিশরা ধীরে চলো নীতিতে বিশ্বাসী, কারণ আমাদের পলিসি ভিন্ন।

বৃটেন বাংলাদেশের চলমান সঙ্কট নিরসনে সরকার ও বিরোধী দলগুলোর আলোচনার মাধ্যমে একটি উপায় বের করার অনুরোধ জানিয়েছে। বাংলাদেশের সার্বিক পরিস্থিতি বৃটেন সরকার মনিটর করছে বলে জানান তিনি।

বৃটিশ বাংলাদেশ চেম্বার অব কমার্সের প্রেসিডেন্ট মাতাব চৌধুরীর সভাপতিত্বে ও লন্ডন রিজিওনের প্রেসিডেন্ট বশির আহমদের সঞ্চালনায় মতবিনিময় সভায় বক্তব্য দেন আরও অনেকে।

সভায় বক্তারা বলেন, রানা প্লাজার মতো আরও অসংখ্য ইন্ডাস্ট্রি রয়েছে বাংলাদেশে, যেখানে দুর্ঘটনা ঘটতে পারে। এসব প্রতিষ্ঠান শ্রমিক নিরাপত্তাসহ অন্য বিষয়গুলো মানছে কিনা তা খতিয়ে দেখতে হাইকমিশনারকে অনুরোধ জানান। বাংলাদেশে সাম্প্রতিক সময়ে বাংলাদেশে গুম, এক্সট্রা জুডিশিয়াল কিলিংসহ দেশের সার্বিক রাজনৈতিক পরিস্থিতে উদ্বেগ প্রকাশ করে বলেন, এসব কারণে বাংলাদেশে বিদেশী বিনিয়োগ বাধাগ্রস্ত হতে পারে। বক্তারা বৃটিশ বিনিয়োগকারীদের বাংলাদেশে বিনিয়োগ নিশ্চিত করতে ঢাকাস্থ বৃটিশ হাইকমিশনকে পদক্ষেপ নেয়ার অনুরোধ জানান।
প্রোব/শামা/জাতীয় ১৬.০৫.২০১৪

 

১৬ মে ২০১৪ | জাতীয় | ১১:২১:০৫ | ১৪:৫৭:১১

জাতীয়

 >  Last ›