A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

নির্জন কারাকক্ষ যখন জ্ঞানভাণ্ডার | Probe News

নির্জন কারাকক্ষ যখন জ্ঞানভাণ্ডার


pakistan jail.JPGপ্রোবনিউজ, ডেস্ক: কারাগার নিরাপদে রাখে আর আলোর পথ দেখায়; ব্যাপারটা ধারণাগতভাবে ঠিক হলেও বাস্তবতা চিরকালই ভিন্ন। বন্দীত্ব যে এক অন্ধকার জীবনেরই নাম; কমবেশি সবারই সেটা জানা। তবে বন্দী মানুষও যে অন্ধকার হাতড়ে আলোর খোঁজে হাত বাড়াতে পারে; আবারও তার প্রমাণ মিললো পাকিস্তানের করাচির কেন্দ্রিয় কারাগারে। সেখানকার যাবৎজীবন সাজাপ্রাপ্ত তিন বন্দীর ছোট্ট নির্জন কারাকক্ষটির অন্ধকার ঘুচিয়েছে ৫শতাধিক বই।
ছোট ঐ কক্ষে সজ্জিত বইগুলোর বেশিরভাগেরই মালিক সাবেক পুলিশ কর্মকর্তা পির বাকস। ১২ বছর ধরে কারাভোগ করছেন তিনি। তবে কারাগারের সে দুঃসহ জীবন দমাতে পারেনি তাঁকে। বইয়ের তাকে সাজানো শেকসপিয়ারের নাটক, জন কীটের কবিতা কিংবা জন গ্রিশামের রচনাকে বন্ধু করে নিয়েছেন তিনি। কেবল কির নন, ওই কক্ষের অপর দুই বন্দী জাফর ইকবাল এবং ইমরান আহমেদেরও সার্বক্ষণিক সঙ্গী এই বইগুলো। আর এগুলো পড়ে যে জ্ঞান অর্জিত হয়েছে; তাকে কাজে লাগিয়ে সম্প্রতি কারাগারটি থেকেই বের করা হয়েছে একটি ম্যাগাজিন। বিশ্বের ইতিহাসে এটাই জেল থেকে প্রকাশিত প্রথম কোন ম্যাগাজিন। কারাবন্দী এবং কারা কর্মকর্তাদের সম্মিলিত প্রয়াসে বের হয় প্রকাশনাটি।
মাত্র ১৫ দিন আগে প্রকাশিত ম্যাগাজিনটির নাম দ্য প্রিজন রিভিউ, সিন্ধ। এর উর্দু সংস্করণের দায়িত্ব পালন করেন জাফর ইকবাল। আর তাঁর সঙ্গে ম্যাগাজিনটির লে আউট, নকশার কাজ করেন ইমরান আহমেদ। তিনি বলেন, “লোগোটি চিন্তা এবং তৈরি করতে তিনদিন সময় লেগেছে আমার। এতে আছে চারটি প্রতীক: কলম, মস্তিষ্ক, তালা এবং কারাগার। এর মধ্যে দিয়ে জেলে থাকা মানুষের তালাবদ্ধ সৃজনশীলতাকে মুক্ত করার বার্তা প্রতিকায়িত করার চেষ্টা করা হয়েছে।
আর সাবেক পুলিশ কর্মকর্তা পির বাকস ম্যাগাজিনে লিখেছেন, কিভাবে অনুৎসাহ একজন মানুষের জীবন প্রক্রিয়াকে স্থবির করে দেয় তা নিয়ে। ৬২ পৃষ্ঠার ঐ ম্যাগাজিনের পরিকল্পনাও তার। একইসাথে ম্যাগাজিনটি প্রকাশিত হচ্ছে ইংরেজি, উর্দু এবং সিন্ধ ভাষায়।
জেলের সুপারিটেন্ডেন্ট বলেন, “ব্যস্ততার কারণে এবার আমরা ভালোমত সম্পাদনা করতে পারিনি। পরবর্তীতে তা খেয়াল রাখা হবে। এবার অনেক বন্দী তাদের লেখায় কারাগারের প্রশংসা করেছেন যা ঠিক নয়। ভবিষ্যতে আমি তাদের জীবনী লেখার ব্যাপাওে উৎসাহিত করার চেষ্টা করব।”
কারাগার থেকে প্রকাশিত এ ম্যাগাজিনটির তহবিল যোগাচ্ছেন দুই আইনজীবী।
প্রোব/ফাউ/দক্ষিণ এশিয়া/১৫.০৫.২০১৪

১৫ মে ২০১৪ | দক্ষিণ এশিয়া | ১৮:০৮:৪৮ | ১৫:৩৪:২৯

দক্ষিণ এশিয়া

 >  Last ›