A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

ভিয়েতনামে চীন বিরোধী সহিংসতায় নিহত ২১ | Probe News

ভিয়েতনামে চীন বিরোধী সহিংসতায় নিহত ২১

Vietnam Clash.jpgপ্রোবনিউজ, ডেস্ক: চীন বিরোধিতাকে কেন্দ্র করে ভিয়েতনামের দক্ষিণাঞ্চলের পর এবার মধ্যাঞ্চলেও ছড়িয়ে পড়েছে সহিংসতা। বুধবার দিনভর দক্ষিণাঞ্চলে ব্যাপক অগ্নি সংযোগ এবং লুটপাটের পর রাতে ভিয়েতনামের সবচেয়ে বড় স্টিল কারখানায় দাঙ্গাকারীদের হামলায় অন্তত ২১ জন নিহত হয়েছে। ভিয়েতনামের পুলিশ জানিয়েছে, নিহতদের সবাই কারখানা শ্রমিক।
বুধবার রাতে একশোরও বেশি মানুষ আহত অবস্থায় হাসপাতালে ভর্তি হয়েছে জানিয়ে দায়িত্বপ্রাপ্ত চিকিৎসক বলেন, নিহতদের ১৬ জন চীনা এবং ৫ জন ভিয়েতনামী। বিতর্কিত পানিসীমায় চীনের পক্ষ থেকে একটি অয়েল রিগ বসানোকে কেন্দ্র করে দু’দেশের মধ্যে উত্তেজনা চলছে। আতঙ্কিত হয়ে এরইমধ্যে ভিয়েতনাম ছেড়েছে শত শত চীনা নাগরিক।
এর আগে মঙ্গলবার ভিয়েতনামের দক্ষিণাঞ্চলের একটি শিল্পোদ্যানে বিক্ষোভকারীরা চীনের কয়েকটি কারখানায় আগুন ধরিয়ে দেয়। ভিয়েতনাম সিঙ্গাপুর শিল্পোদ্যান কর্তৃপক্ষ বা ভিএসআইপি এক বিবৃতিতে বলেছে, বিক্ষোভকারীরা চীনের মালিকানাধীন তিনটি নির্মাণ কারখানায় হামলা করে তাতে আগুন ধরিয়ে দেয়। চীনা অক্ষরে লেখা কারখানাগুলোতে হামলা করা হয়েছে এবং হামলাকারীদের হাত থেকে তাইওয়ানের কারাখানাগুলিও রক্ষা পায় নি বলে জানিয়েছে তারা।
চলতি মাসের গোড়ার দিকে চীনের পক্ষ থেকে দক্ষিণ চীন সাগরের বিরোধপূর্ণ এলাকায় একটি তেলের রিগ বসানোকে কেন্দ্র করে বেইজিং-হ্যানয় সম্পর্কে তীব্র টানাপড়েন চলছে। ভিয়েতনামও ওই এলাকাটির মালিকানা দাবি করছে। রিগের আশপাশে পাহারারত চীনা জাহাজের সঙ্গে ভিয়েতনামি জাহাজের কয়েক দফা সংঘর্ষেও ঘটনাকে কেন্দ্র করে দেশটিতে বেইজিং বিরোধী মনোভাব তুঙ্গে রয়েছে।
প্রোব/ফাউ/আন্তর্জাতিক/১৫.০৫.২০১৪

১৫ মে ২০১৪ | আন্তর্জাতিক | ১৪:৪৪:০৭ | ১৩:৫২:১৭

আন্তর্জাতিক

 >  Last ›