A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

অনিশ্চয়তায় নাইজেরিয়ার অপহৃত শিক্ষার্থীরা, বন্দী বিনিময়ে অস্বীকৃতি সরকারের | Probe News

অনিশ্চয়তায় নাইজেরিয়ার অপহৃত শিক্ষার্থীরা
বন্দী বিনিময়ে অস্বীকৃতি সরকারের

Nigeria3213প্রোবনিউজ, ডেস্ক: নাইজেরিয়ার ইসলামপন্থী সশস্ত্র সংগঠন বোকো হারামের কাছে অপহৃত দু’শোরও বেশি নারী শিক্ষার্থীকে মুক্তির বিনিময়ে সংগঠনটির কারারুদ্ধ সদস্যদের ছেড়ে দিতে অস্বীকৃতি জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট।
এর আগে সরকারের এক মন্ত্রীর পক্ষ থেকে বোকো হারাম সদস্যদের সঙ্গে আলোচনার সম্ভাবনার কথা বলা হলেও নাইজেরিয়ার প্রেসিডেন্ট জোনাথন সুইফট এর সঙ্গে বৈঠক শেষে তা নাকচ করে দেন নাইজেরিয়া সফররত ব্রিটিশ মন্ত্রী মার্ক সাইমন্ডস। তিনি বলেন, বৈঠকে অপহৃতদের বিনিময়ে বোকো হারাম সদস্যদের মুক্তির কোন প্রশ্নই আসে না বলে সাফ জানিয়ে দিয়েছেন জোনাথন।
সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, বোকো হারামের সঙ্গে খোলাখুলি আলোচনায় অংশ নিতে তারা প্রস্তুত। তবে এটা পরিষ্কার সরকার তাদের রেড লাইন অতিক্রম করবে না। অন্যদিকে অপহৃত শিক্ষার্থীদের মুক্তি নিয়ে কারাবন্দীদের ছেড়ে দেয়া ছাড়া আর কোন শর্ত দেয়নি বোকো হারাম। আর তাই সরকার ঠিক কী নিয়ে আলোচনা করতে চাচ্ছে তাও এখনও পরিষ্কার নয়। এদিকে আলোচনার জন্য আরেকটি রেড লাইন টেনে দিয়েছেন সাইমন্ডস। তিনি বলেন, সংকটের সমাধান হওয়ার পর এ ধরনের অপরাধমূলক কর্মকান্ডকারীরা যেন অব্যাহতি না পান সে বিষয়টিকে গুরুত্ব দিতে হবে। আর তাই অপহৃত শিক্ষার্থীদের মুক্তি বিষয়টি এখন চরম অনিশ্চয়তায়।
এদিকে নাইজেরিয়ার উত্তর পূর্বাঞ্চলীয় শহর মাইদুগুরিতে কমান্ডারের ওপর গুলি চালিয়েছে সেনা সদস্যরা। মিয়ালমারি ব্যারাকে যাওয়ার সময় মেজর জেনারেল আহমেদ মোহাম্মেদ নামে ঐ সেনা কমান্ডারের গাড়ি লক্ষ্য করে গুলি চালানো হয়। তবে তিনি অক্ষত আছেন। সেনা সদস্যদের অভিযোগ সন্দেহভাজন বোকো হারাম সদস্যদের নিয়ে সেনা চৌকিতে হামলা করে তাদের অনেক সহকর্মীকে হত্যা করেছেন আহমেদ। তবে ঘটনাটিকে অভ্যন্তরীণ ব্যাপার উল্লেখ করে তা নিয়ে উদ্বিগ্ন না হতে জনগণকে আহ্বান জানিয়েছেন সেনা বাহিনীর মুখপাত্র।
প্রোব/ফাউ/আন্তর্জাতিক/১৫.০৫.২০১৪

১৫ মে ২০১৪ | আন্তর্জাতিক | ১৩:১০:৪৯ | ১৩:৫১:৪০

আন্তর্জাতিক

 >  Last ›