A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

খনিতে বিস্ফোরণ ও প্রাণহানির ঘটনায় তুরস্কজুড়ে বিক্ষোভ, ধর্মঘটের ডাক, পালিত হচ্ছে জাতীয় শোক | Probe News

খনিতে বিস্ফোরণ ও প্রাণহানির ঘটনায় তুরস্কজুড়ে বিক্ষোভ, ধর্মঘটের ডাক, পালিত হচ্ছে জাতীয় শোক

Turkey Mine.jpgপ্রোবনিউজ, ডেস্ক: তুরস্কের কয়লা খনিতে ভয়াবহ বিস্ফোরণ এবং ২’শ ৭৪ শ্রমিকের প্রাণহানির ঘটনায় ক্ষুব্ধ হয়ে উঠেছে দেশটির ট্রেড ইউনিয়নগুলো। প্রতিবাদে একদিনের ধর্মঘট ডেকেছে তারা। ইউনিয়ন কর্তৃপক্ষের অভিযোগ, কয়লা খাতে সাম্প্রতিক ব্যক্তি মালিকানাকরণ কাজের ক্ষেত্রে অনেক বেশি ঝুঁকি তৈরি করছে। এদিকে বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে তিনদিনের জাতীয় শোক।
তুরস্কের কনফেডারেশন অব রেভ্যুলিউশনারি ট্রেড ইউনিয়নের প্রধান আরজু জানান, ইউনিয়নের বেশ কয়েকটি সংগঠন ধর্মঘটের ব্যাপারে সম্মত হয়েছে। কালো পোশাক পরে শ্রম মন্ত্রণালয়ের উদ্দেশ্যে মার্চ করার জন্য জনগণের প্রতিও আহ্বান জানিয়েছেন তিনি। আরজু আরও বলেন, “যারা ব্যক্তি মালিকানা নীতিকে গুরুত্ব দেয়, যারা নিজেদের উৎপাদন খরচ কমাতে শ্রমিকদেও জীবনকে ঝুঁকির দিকে ঠেলে দেয় সোমা কয়লা খনির ঘটনার জন্য তারাই দায়ী এবং এর জন্য তাদের জবাবদিহিতা থাকা উচিত।
মঙ্গলবারের এ ভয়াবহ ঘটনার বুধবার থেকেই বিভিন্ন শহরে শুরু হয় সরকার বিরোধী বিক্ষোভ। ঘটনাস্থল পরিদর্শনে গিয়ে বিক্ষুব্ধদের ক্রোধের শিকার হয়েছেন খোদ প্রধানমন্ত্রী রিসেপ তায়িপ এরদোগানও। সেসময় তাঁর গাড়িতে লাথি মেরে এরদোগানের পদত্যাগের দাবি জানায় উত্তেজিত জনতা।
সম্প্রতি সোমা এলাকার খনি দুর্ঘটনায় সংসদীয় তদন্ত চেয়ে দেয়া প্রস্তাবটি বাতিল করে দেয়ায় মঙ্গলবারের ঘটনার জন্য সরকারকে দায়ী করেছেন বিরোধী দল সি এইচ পি’র এক পার্লামেন্ট সদস্য। তবে খনিটিতে নিয়মিত পরিদর্শন করা হত বলে দাবি করেছে শ্রম মন্ত্রণালয়।
এদিকে কয়লা খনিতে আটকে থাকা বাকিদের উদ্ধারে চলছে তৎপরতা। সরকারি কর্তৃপক্ষ জানায়, বিস্ফোরণের কয়েক ঘন্টার মধ্যে ৩শ ৬৩ জনকে উদ্ধার করা হলেও বুধবার সকাল থেকে আর কাউকে জীবিত উদ্ধার সম্ভব হয়নি। খনিটির ভেতরে বেশ গ্যাস জমা হওয়ায় তা পরিষ্কার করতে গিয়ে বৃহস্পতিবার সকালে কয়েক ঘন্টার জন্য বন্ধ রাখা হয় উদ্ধার তৎপরতা। খনিটিতে এখনও আগুন জ্বলছে জানিয়ে জ্বালানী মন্ত্রী তানের ইলদিজ বলেন, এর কারণে উদ্ধার অবিযান ব্যাহত হচ্ছে।
প্রোব/ফাউ/আন্তর্জাতিক/১৫.০৫.২০১৪

১৫ মে ২০১৪ | আন্তর্জাতিক | ১২:১০:০৬ | ১০:৩৮:৫৪

আন্তর্জাতিক

 >  Last ›