A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

কোম্পানি পরিচালকদের ২% শেয়ার রাখার প্রজ্ঞাপন অবৈধ | Probe News

কোম্পানি পরিচালকদের ২% শেয়ার রাখার প্রজ্ঞাপন অবৈধ

stock marketপ্রোবনিউজ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির উদ্যোক্তা পরিচালকদের শতকরা দুই ভাগ শেয়ার রাখা বাধ্যতামূলক করে বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) প্রজ্ঞাপনকে অবৈধ ঘোষণা করেছেন হাইকোর্ট।

বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি এবিএম আলতাফ হোসেন সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ বুধবার এই রায় দেন।

ন্যাশনাল ক্রেডিট অ্যান্ড কমার্শিয়াল ব্যাংকের উদ্যোক্তা পরিচালক মোস্তাফিজুর রহমানের করা রিট আবেদনে ২০১২ সালের ১২ ডিসেম্বর রুল জারি করেছিলো হাইকোর্ট। বুধবার ওই রুলের চূড়ান্ত শুনানি শেষে রায় দেওয়া হয়।

আদালতে মোস্তাফিজুরের পক্ষে শুনানি করেন আইনজীবী শাহ মোহাম্মদ আহসানুর রহমান। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও ডেপুটি এ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ রায়।

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির উদ্যোক্তা পরিচালকদের ন্যূনতম শেয়ার ধারণের বিষয়ে ২০১১ সালের ২২ নভেম্বর একটি আদেশ জারি করে বিএসইসি। এতে বলা হয়, কোম্পানির উদ্যোক্তা পরিচালকদের সম্মিলিতভাবে ওই কোম্পানির পরিশোধিত মূলধনের ন্যূনতম ৩০ শতাংশ এবং প্রত্যেক পরিচালকের ন্যূনতম ২ শতাংশ শেয়ার থাকতে হবে। আদেশ জারির ছয় মাসের মধ্যে এই শর্ত পুরণ করতে বলা হয়, যা শেষ হয় ২০১২ সালের ২১ মে।

এর পরদিন এনসিসি ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংক, সাউথইস্ট ব্যাংক, ন্যাশনাল লাইফ ইন্সুরেন্স ও প্রাইম ফিনান্সের ২৪ জন পরিচালক হাইকোর্টে পাঁচটি আবেদন করেন। এর মধ্যে বুধবার একটি রিটের চূড়ান্ত নিষ্পত্তি হয়।

প্রোব/খোআ/জাতীয় ১৫.০৫.২০১

১৫ মে ২০১৪ | জাতীয় | ১০:৩৯:৫৯ | ১৪:৫৮:১৪

জাতীয়

 >  Last ›