A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

আর্থিক সেবা বঞ্চণা প্রান্তিক জনগোষ্ঠির সহায়তায় কেন্দ্রীয় ব্যাংকের ২০০ কোটি টাকার পুনঃ অর্থায়ন তহবিল | Probe News

আর্থিক সেবা বঞ্চণা
প্রান্তিক জনগোষ্ঠির সহায়তায় কেন্দ্রীয় ব্যাংকের ২০০ কোটি টাকার পুনঃ অর্থায়ন তহবিল

eurr9yM.jpgপ্রোবনিউজ, ঢাকা : আর্থিক সেবা বঞ্চিতদের সহজ শর্তে ঋণ দিতে ২০০ কোটি টাকার পুন:অর্থায়ন তহবিল গঠন করেছে বাংলাদেশ ব্যাংক। এ তহবিলের আওতায় দেশের ক্ষুদ্র, প্রান্তিক এবং ভূমিহীন কৃষকসহ প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্তদের এ সুবিধা দেয়া হবে। বুধবার বাংলাদেশ ব্যাংকের গ্রিন এন্ড সিএসআর বিভাগ থেকে এ প্রজ্ঞাপণ জারি করা হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের ওই প্রজ্ঞাপণে বলা হয়েছে, ১০ টাকার হিসাবধারী ক্ষুদ্র, প্রান্তিক, ভূমিহীন কৃষকসহ প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত তৃণমূল জনগোষ্ঠিকে প্রাতিষ্ঠানিক আর্থিক সেবাভুক্তির জন্যে এ তহবিল গঠন করা হয়েছে। নীতিমালায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষক বলতে ২ দশমিক ৪৭ একরের কম পরিমান জমি রয়েছে এমন কৃষকে বুঝানো হয়েছে। বাংলাদেশ ব্যাংকের নিজস্ব উৎস থেকে এ তহবিল গঠন করা হয়েছে বলেও উল্লেখ করা হয়েছে।

সুদের হার: ঋণের সুদের হার প্রচলিত ৫ শতাংশ ব্যাংক রেটের সমহারে হবে। আর গ্রাহক পর্যায়ে এ ঋণের সর্বোচ্চ সুদ হার থাকবে ১২ শতাংশ।
জামানত বা নিশ্চয়তা: এ স্কীমের আওতায় ঋণ গ্রহণের ক্ষেত্রে কোন নিরাপত্তা জামানত নেয়া যাবে না। তবে, স্থানীয় পর্যায়ে একজন প্রাপ্তবয়স্ক বাংলাদেশী নাগরিকের নিকট হতে ব্যক্তিগত নিশ্চয়তা গ্রহণ করতে হবে। ব্যাংক- ক্ষুদ্র ঋণ সংস্থা লিংকেজ ঋণের ক্ষেত্রে ক্ষুদ্র ঋণ সংস্থা তাদের প্রচলিত নিয়মে ব্যক্তিগত নিশ্চয়তার বিষয়টি নিশ্চিত করবে। তবে এ তহবিলের আওতায় একক গ্রাহককে ত্রৈমাসিক ভিত্তিতে এক বছর মেয়াদী সর্বোচ্চ ৫০ হাজার টাকা পর্যন্ত ঋণ প্রদান করা যাবে। এছাড়া তিন জন থেকে সর্বোচ্চ ১০ জনের গ্রুপকেও একই নিয়মে মাথাপিছু সর্বোচ্চ ৫০ হাজার টাকা ঋণ সুবিধা প্রদান করা যাবে।
পুনঃঅর্থায়ন গ্রহণের যোগ্যতা ও আবেদন প্রক্রিয়া: এ স্কীমের আওতায় তফসিলী ব্যাংকসমূহকে গ্রিন ব্যাংকিং এন্ড সিএসআর ডিপার্টমেন্টের সাথে একটি অংশগ্রহণ চুক্তি সম্পাদন করতে হবে। এ চুক্তি মোতাবেক ব্যাংকগুলোকে সুদসহ আসল পরিশোধ নিশ্চিত করতে হবে। ব্যাংকগুলো মাসিক ভিত্তিতে এ স্কীমের আওতায় বিতরণকৃত ঋণের বিপরীতে বাংলাদেশ ব্যাংকের নিকট নির্ধারিত ছকে পুনঃঅর্থায়নের জন্য আবেদন করবে। সেক্ষেত্রে প্রতি মাসের ১০ তারিখের মধ্যে পূর্ববর্তী মাসের পুনঃঅর্থায়নের আবেদন বাংলাদেশ ব্যাংকের নিকট দাখিল করতে হবে।

প্রোব/আরএম/শর/আর্থনীতি/ ১৪.৫.২০১৪

১৪ মে ২০১৪ | অর্থনীতি | ২১:১০:৫১ | ১৬:৪৫:১৫

অর্থনীতি

 >  Last ›