A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

অপহৃতদের উদ্ধারে বোকো হারামের সঙ্গে আলোচনায় রাজি নাইজেরিয়ার সরকার | Probe News

অপহৃতদের উদ্ধারে বোকো হারামের সঙ্গে আলোচনায় রাজি নাইজেরিয়ার সরকার


naijeriaklp.jpgপ্রোবনিউজ, ডেস্ক: অপহৃত দু'শতাধিক নারী স্কুল শিক্ষার্থীর মুক্তির ব্যাপারে সশস্ত্র ইসলামপন্থী গোষ্ঠী বোকো হারামের সাখে আলোচনা করতে প্রস্তুত থাকার কথা জানিয়েছে নাইজেরিয়ার সরকার। অপহৃতদের মুক্তির বদলে তাদের আটক যোদ্ধাদের মুক্তি দিতে - মঙ্গলবার বোকো হারামের এই শর্ত কার্যত নাকচ করে দেয়ার একদিন পরই আবার সরকার ভিন্ন কথা বলছে।
নাইজেরিয়ার একজন প্রভাবশালী মন্ত্রী টানিমু টুরাকি যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম বিবিসিকে বলেন, বোকো হারাম যদি বন্দী বিনিময়ের ব্যাপারে আন্তরিক হয়, তাহলে সরকারও তার জন্য প্রস্তুত। তিনি বোকো হারামের নেতা আবুবাকার শেকাওকে উদ্দেশ্য করে বলেন, তার এখন উচিৎ তার বিশ্বস্ত কোনো প্রতিনিধিকে সরকারের কাছে পাঠানো।
নাইজিরিয়ার ওই মন্ত্রী বলছেন, ''আবুবকর শেকাও এখন খোলাখুলি বলুক, এরা আমার প্রতিনিধি, সরকার এদের সাথে কথা বলুক। সরকারের সংশ্লিষ্ট কমিটি তখন তাদের সাথে বসে এই অপহৃত মেয়েদের বিষয়সহ সব বিষয়ে কথা বলবে।''
অপহৃত মেয়েদের উদ্ধারে সরকার সামরিক অভিযানের পথে যেতে পারে, এ ধরণের ধারণা নাকচ করে দেন নাইজেরিয়ার ওই মন্ত্রী।
এদিকে বোকো হারামের সাথে কথা বলার উপায় বের করার জন্য প্রেসিডেন্ট গুডলাক জোনাথন একটি কমিটি গঠন করেছিলেন। সেই কমিটির প্রধান বলছেন, এই আলোচনার ব্যাপারে বোকো হারাম যদি আন্তরিক হয়, তাহলে তাদের উচিত এজন্য একটি দল পাঠানো।
প্রায় চার সপ্তাহ আগে নাইজেরিয়ার উত্তর পূর্বাঞ্চলের একটি স্কুল থেকে এই স্কুলছাত্রীদের অপহরণ করে ইসলামপন্থী গোষ্ঠি বোকো হারাম, যারা পশ্চিমা শিক্ষার বিরোধী। বোকো হারাম এর আগে বলেছিল কর্তৃপক্ষ তাদের আটককৃত নেতা-কর্মীদের ছেড়ে দিলে এই স্কুলশিক্ষার্থীদের মুক্তি দেওয়া হবে।

মেয়েদের একটি স্কুলে হামলা চালিয়ে আড়াইশরও বেশি মেয়েকে ধরে নিয়ে যাওয়ার ঘটনা নিয়ে বিশ্বজুড়ে উদ্বেগ ও প্রতিবাদের মুখে সোমবার বোকো হারাম এই মেয়েদের নিয়ে করা একটি ভিডিও চিত্র ছেড়ে শর্ত দেয় তাদের মুক্তির বিনিময়ে গোষ্ঠির আটক সদস্যদের মুক্তি দিতে হবে। যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্য সহ বেশ কটি দেশ এখন এই মেয়েদের অবস্থান শনাক্ত করার কাজে নাইজেরিয়াকে সহায়তা করছে। ইতিমধ্যে নাইজেরিয়ার প্রেসিডেন্ট গুডলাক জনাথান উত্তর পূর্বের ওই এলাকায় জরুরি অবস্থার মেয়াদ আরো ৬ মাস বাড়ানোর প্রস্তাব করেছেন।
প্রোব/বান/আন্তর্জাতিক

 

১৪ মে ২০১৪ | আন্তর্জাতিক | ১১:৫৮:১২ | ১৭:২১:২১

আন্তর্জাতিক

 >  Last ›