A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

তুরস্কের কয়লা খনিতে বিস্ফোরণ এবং আগুনে নিহত দুই শতাধিক: বাড়ছে মৃত্যুর মিছিল | Probe News

তুরস্কের কয়লা খনিতে বিস্ফোরণ এবং আগুনে নিহত দুই শতাধিক: বাড়ছে মৃত্যুর মিছিল


t33.jpgপ্রোবনিউজ, ডেস্ক: তুরস্কের পশ্চিমে একটি কয়লা খনিতে বিস্ফোরণ ও অগ্নিকাণ্ডে অন্তত ২শ ১ জন খনি শ্রমিক নিহত হয়েছেন। দুর্ঘটনার সময় এর ভেতরে ৭৮৭ জন শ্রমিক কাজ করছিল। এদের কেউ কেউ দূর্ঘটনার পর বের হয়ে আসতে সমর্থ হলেও এখনও খনিতে আটকা পড়ে আছে তাদের অনেকেই। আটকা পড়া সেই কয়েকশ শ্রমিক উদ্ধারে কাজ করছেন উদ্ধারকর্মীরা। আর এ পর্যন্ত জীবিত উদ্ধারকৃতদের মধ্যে ৮০ জন আহত বলে জানা গেছে।

এদিকে খনির প্রায় ২ কিলোমিটার গভীরে আটকে থাকাদের নিয়ে বাড়ছে জীবিত উদ্ধার করতে পারা-না পারার শঙ্কা। জানা গেছে, কার্বন মনো অক্সাইডের কারণে প্রাণহানি বাড়ছে। তাই মৃতের সংখ্যা আরও বাড়ার আশঙ্কা করছেন সবাই। এ ঘটনার পর আলবেনিয়ায় নিজের সফরসূচি স্থগিত করেছেন প্রধানমন্ত্রী রিসেফ তাইফ এরদোগান।তার পরিবর্তে তিনি ঘটনাস্থলে যাবেন বলে জানা গেছে।

তুরস্কের মানিসা প্রদেশের সোমা শহরে বৈদ্যুতিক ত্রুটির কারণে এই খনিটিতে t22.jpgবিস্ফোরণের পরেই আগুন ধরে যায়। ব্যক্তি মালিকানাধীন এই খনিটি রাজধানী আঙ্কারা থেকে ৪৫০ কিলোমিটার পশ্চিমে অবস্থিত। কার্বন মনোক্সাইডের বিষক্রিয়া এতো বেশি মানুষের হতাহতের কারণ হতে পারে বলে আশংকা করেছেন দেশটির বিদ্যুৎ ও জ্বালানি বিষয়ক মন্ত্রী তানের ইলডিজ। তিনি বলেন, “বৈদ্যুতিক ত্রুটির পর সেখানে আগুন ধরে যায়। বিস্তারিত তথ্য দেয়ার আগে আমি মনে করি সেখানে আমার আগে যাওয়া উচিত।”

টেলিভিশনের ফুটেজে দেখা যাচ্ছে সেখানে আটকে পরা শ্রমিকদের স্বজনরা কান্নায় ভেঙে পরছেন।উদ্ধার কর্মীরা যাদেরকে বের করতে পারছে তাদের বেশির ভাগেরই হাঁটার ক্ষমতা নেই। তাদের কে স্ট্রেচারে করে নেয়া হচ্ছে।

এর আগে ১৯৯২ সালে দেশটিতে সবচেয়ে ভয়াবহ খনি দুর্ঘটনায় ২৭০ জন নিহত হয়েছিল।

প্রোব/বান/আন্তর্জাতিক ১৪.০৫.২০১৪

 

১৪ মে ২০১৪ | আন্তর্জাতিক | ১০:৫৪:১৪ | ১২:২৫:২৯

আন্তর্জাতিক

 >  Last ›