A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

রুশ ফেডারেশনের অংশ হতে চায় দোনেতস্ক : রাশিয়ার আগাম সম্মতি; পশ্চিমের তীব্র আপত্তি, নিষেধাজ্ঞা | Probe News

ইউক্রেন সঙ্কট

রুশ ফেডারেশনের অংশ হতে চায় দোনেতস্ক : রাশিয়ার আগাম সম্মতি; পশ্চিমের তীব্র আপত্তি, নিষেধাজ্ঞা


donetsk1.jpgপ্রোবনিউজ, ডেস্ক: নিজেদের রুশ ফেডারেশনে যুক্ত করার আগ্রহের কথা জানিয়েছে ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দোনেতস্ক-এর নেতৃবৃন্দ। এরআগে গণভোটের ফলাফল অনুযায়ী স্বাধীনতা ঘোষণা করে দোনেতস্ক ও লুহানস্ক । দোনেতস্ক-এর ফেডারেশনে যুক্ত হবার ঘোষণার আগেই গণভোটের ফলাফল বাস্তবায়নের আহ্বান জানায় রাশিয়া। তবে ফল মেনে না নেয়ার কথা সাফ জানিয়ে দিয়েছে যুক্তরাষ্ট্র। আর রাশিয়ার উপর নিষেধাজ্ঞার আওতা বাড়াতে তৎপর হয়েছে ইউরোপীয় ইউনিয়ন।
সাবেক প্রেসিডেন্ট ভিক্টর ইয়ানুকোভিচের একজন উত্তরসূরি নির্বাচনের লক্ষ্যে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের সহযোগিতায় যখন আগামী ২৫ মে ইউক্রেনে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে তখন রুশ ফেডারেশনের অংশ হবার ঘোষণা দিলেন স্বাধীনতা ঘোষণা করা দুই প্রজাতন্ত্রের একটির নেতৃবৃন্দ। রোববার অনুষ্ঠিত গণভোটে এই দুই প্রজাতন্ত্রের বেশিরভাগ মানুষ স্বাধীনতার পক্ষে রায় দেয়ার পর এই ঘোষণা দেয়া হলো। এই দুই অঞ্চল ইউক্রেনের প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নেবে না বলেও এর আগে ঘোষণা করা হয়েছে।
এদিকে গণভোটের ফল প্রকাশের পরপরই এক বিবৃতিতে বিপুল সংখ্যক মানুষ গণভোটে অংশ নিয়েছে দাবি করে এ ভোটকে জনগণের চাওয়া হিসেবে উল্লেখ করে ক্রেমলিন কর্তৃপক্ষ। জনগণের চাওয়ার বাস্তবায়ন চায় জানিয়ে কার্যত ক্রেমলিন আগেই দোনেতস্ক-এর রুশ ফেডারেশনে যুক্ত হওয়ার আকাঙ্ক্ষাকে স্বাগত জানিয়ে রেখেছে।
রোববারের গণভোটে দোনেতস্কের ৮৯ শতাংশ এবং লুহানস্কের ৯৬ শতাংশ মানুষdonetsk.jpg স্বাধীনতার পক্ষে ভোট দিয়েছে বলে সেখানকার নেতৃবৃন্দ ঘোষণা করেছেন। স্বঘোষিত গভর্নর ভ্যালারি বোলোতোভ লুহানস্ক নগরীতে অনুষ্ঠিত এক সমাবেশে ঘোষণা করেছেন, জনগণ স্বাধীন রাষ্ট্র লুহানস্ক প্রজাতন্ত্র গঠনের পক্ষে ভোট দিয়েছে। অবশ্য তিনি রাশিয়ার সঙ্গে যোগ দেয়ার সরাসরি ঘোষণা দেননি। কিন্তু রুশ ফেডারেশনে যোগ দেয়ার ঘোষণা দিয়েছেন দোনেতস্কের স্বঘোষিত গভর্নর দেনিস পুশিন।
এদিকে রোববার অনুষ্ঠিত গণভোটের ফলাফল মানবে না বলে সাফ জানিয়ে দিয়েছে যুক্তরাষ্ট্র। এক সংবাদ সম্মেলনে হোয়াইট হাউজের মুখপাত্র জে কার্নে দাবি করেছেন, ইউক্রেনের আইনে এ জাতীয় গণভোটকে অবৈধ বলে গণ্য করা donetsk5.jpgহয়েছে। ইউক্রেন সংকটের বিষয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনেরও কঠোর সমালোচনা করেছে হোয়াইট হাউজ। জে কার্নে বলেন, পরিস্থিতি দেখে মনে হচ্ছে 'ইউক্রেনের বিচ্ছিন্নতাবাদীরা' বিশৃঙ্খলতা সৃষ্টির মাধ্যমে জাতীয় নির্বাচন প্রতিহত করার যে তৎপরতা চালাচ্ছে তার প্রতি রাশিয়ার মনোভাবে উল্লেখযোগ্য পরিবর্তন হয়নি।

ঘটনার প্রতিক্রিয়ায় রাশিয়ার উপর অর্থনৈতিক নিষেধাজ্ঞার পরিধি আরও বিস্তৃত করার কথা জানিয়েছে ইউরোপীয় ইউরিয়ন। আর সমস্যার একটা গ্রহণযোগ্য কূটনীতিক সমাধান বের করতে কিয়েভ সফরে গেছেন জার্মান পররাষ্ট্রমন্ত্রী ফ্রাঙ্ক ওয়াল্টার।

প্রোব/বান/আন্তর্জাতিক ১৩.০৫.২০১৪

১৩ মে ২০১৪ | আন্তর্জাতিক | ১৩:১৬:৪০ | ২০:৪৩:১১

আন্তর্জাতিক

 >  Last ›