A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

ক্ষেতের ফসল নিয়ে শঙ্কায় কৃষকরা | Probe News

৪৮ ঘন্টায় সিলেট-সুনামগঞ্জে আকস্মিক বন্যার পূর্বাভাস
ক্ষেতের ফসল নিয়ে শঙ্কায় কৃষকরা


floodhd.jpgপ্রোবনিউজ, ঢাকা: সীমান্তের ওপার থেকে আসা পাহাড়ি ঢলের কারণে আগামী ৪৮ ঘন্টায় সিলেট ও সুনামগঞ্জ এলাকায় আকস্মিক বন্যার পূর্বাভাস দিয়েছে পানি উন্নয়ন বোর্ড। আকস্মিক এ বন্যায় হাওর এলাকার বোরো ফসলের ব্যাপক ক্ষতির আশঙ্কা করছেন কৃষি আবহাওয়াবিদ ও সংশ্লিষ্টরা।
পানি উন্নয়ন বোর্ড জানায়, আগামী ৪৮ ঘন্টায় আসামের মেঘালয় অঞ্চলে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। এর প্রভাবে সিলেট ও সুনামগঞ্জ অঞ্চলের নদ-নদীর প্রবাহে পানির উচ্চতা বাড়তে পারে এবং তা আকস্মিক বন্যায়ও রূপ নিতে পারে।
এদিকে পানি উন্নয়ন বোর্ডের আকস্মিক বন্যার পূর্বাভাসে হাওর এলাকার পাকা বোরো ধান দ্রুত কৃষককে কাটার পরামর্শ দিয়েছে আবহাওয়া অধিদপ্তরের কৃষি আবহাওয়া বিভাগ। আর কৃষি বিভাগ বলছে, আকস্মিক এ বন্যায় সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছে সুনামগঞ্জ অঞ্চলের হাজার হাজার হেক্টর জমির বোরো ফসল। বৃষ্টির মাত্রা ও পানির ¯্রােত সম্পর্কে ভারত আগাম তথ্য না জানালে আকস্মিক ¯্রােতে ডুবতে পারে হাওরের অনেক আবাদ।
স্থানীয় কৃষি বিভাগের হিসাবে উল্লেখ করা হয়েছে, চলতি বোরো মওসুমে সুনামগঞ্জ জেলায় মোট দুই লাখ ১৬ হাজার হেক্টর জমিতে বোরো চাষ হয়েছে। এর মধ্যে ৫৫ শতাংশই হাওর এলাকায়। হাওর এলাকার এখনও প্রায় ৪০ শতাংশ ফসল পাকা ও আধা পাকা অবস্থায় ক্ষেতে রয়েছে বলে জানিয়েছে সুনামগঞ্জ জেলা কৃষি বিভাগ। পাহাড়ি ঢলের বন্যায় এসব ফসল তলিয়ে যাওয়ার আশঙ্কা করছেন তারা।
এছাড়া সিলেট জেলায় প্রায় ৭৪ হাজার হেক্টর জমিতে বোরো চাষ হয়েছে। যার প্রায় অর্ধেক ফসল হাওর এলাকায় রয়েছে বলে জানান সিলেট জেলা কৃষি বিভাগের উপ পরিচালক কৃষিবিদ মো. সাইফুল ইসলাম। তার তথ্য মতে, এ এলাকায়ও প্রায় ১০ শতাংশ ফসল এখনও ক্ষেতে রয়েছে।
এদিকে আবহাওয়া অধিদপ্তরের আরেক পূর্বাভাসে বলা হয়েছে, আগামী ২৪ ঘন্টায় চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, রংপুর, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা ও ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে চট্টগ্রাম ও বরিশাল বিভাগের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী বর্ষণ হতে পারে।
প্রোব/শর/পি/জাতীয়/ ১২.৫.২০১৪

১২ মে ২০১৪ | জাতীয় | ২০:৪৩:৪১ | ১৪:৩৯:৩৪

জাতীয়

 >  Last ›