A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

অভিবাসী মুসলমানদের গুপ্তচরবৃত্তিতে নিয়োগ করছে নিউইয়র্ক পুলিশ | Probe News

অভিবাসী মুসলমানদের গুপ্তচরবৃত্তিতে নিয়োগ করছে নিউইয়র্ক পুলিশ


NY Muslims.jpgপ্রোবনিউজ, ডেস্ক: নজরদারির অভিযোগে ব্যাপক সমালোচিত হলেও থামছে না যুক্তরাষ্ট্রের নজরদারির তৎপরতা। গুপ্তচরবৃত্তির কাজে ব্যবহারের জন্য এবার অভিবাসী মুসলমানদের নিয়োগ দিচ্ছে নিউইয়র্ক পুলিশ। যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমস-এর রোববারের এক প্রতিবেদনে উঠে এলো এমন খবর।
গেলো এপ্রিলে ন্যায়বিচার এবং মানবাধিকার প্রশ্নে সরব অ্যাকটিভিস্টদের প্রবল আপত্তির মুখে গুপ্তচরবৃত্তির মধ্য দিয়ে মুসলিম জনগোষ্ঠীর উপর জারি থাকা নজরদারি বন্ধের ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র। পুলিশ বিভাগের মাধ্যমে জারি থাকা এই নজরদারির কর্মসূচিতে; মুসলিম জনগোষ্ঠীগুলো যে অঞ্চলে বাস করে, সেখানে তাদের কথোপকথনে আড়ি পাতা হতো। লক্ষ্য রাখা হতো তাদের দৈনন্দিন কর্মকাণ্ডের উপরে। তবে এপ্রিলে এই নজরদারি বন্ধের ঘোষণা দিয়ে মুসলিম জনগোষ্ঠীর ধর্মীয় নেতাদের সঙ্গে সরাসরি যোগাযোগের মধ্য দিয়ে তথ্য সংগ্রহ করার হবে বলে জানিয়েছিলো যুক্তরাষ্ট্র পুলিশ।
তবে নিউইয়র্ক টাইমস-এর রোববারের প্রতিবেদন বলছে ভিন্ন কথা। খুব তুচ্ছ অপরাধের সূত্র ধরে পাকিস্তান-মিসর-আফগানিস্তানের মতো দেশগুলোর মুসলমান অভিবাসীদের গ্রেপ্তার করা হচ্ছে। এরপর তাদের প্ররোচিত করা হচ্ছে নিজ সম্পদ্রায়ের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তি করার জন্য। মসজিদে গিয়ে তথ্য সংগ্রহ থেকে শুরু করে বিভিন্ন ধরনের কাজে গুপ্তচর হিসেবে নিয়োগে বাধ্যও করা হচ্ছে কখনও কখনও। আইন-আদালতের ভয় দেখিয়ে।
তবে যুক্তরা্ট্রের তরফে দাবি করা হয়েছে, যারা এসব করছে তারা স্বেচ্ছাশ্রমের ভিত্তিতেই করছে। কাউকে বাধ্য করা হয়নি।
প্রোব/বান/আন্তর্জাতিক ১২.০৫.২০১৪

১২ মে ২০১৪ | আন্তর্জাতিক | ১৩:৩৯:৩৬ | ১৪:৩২:১৭

আন্তর্জাতিক

 >  Last ›