A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

ইউক্রেন সফরের কথা স্বীকার সিআইএ প্রধানের | Probe News

ইউক্রেন সফরের কথা স্বীকার সিআইএ প্রধানের

CIA46.jpgপ্রোবনিউজ, ডেস্ক: এপ্রিল মাসের মাঝামাঝি সময়ে কিয়েভ সফর মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ’র পরিচালক জন ব্রেননান । অবশেষে এই কথা স্বীকার করেছেন তিনি। একই সঙ্গে তিনি রাশিয়াকে আমেরিকার শত্রু বলতে অস্বীকার করে তার বদলে দেশটিকে বৃহৎ শক্তি হিসেবে উল্লেখ করেছেন।

মার্কিন যুক্তরাষ্ট্রের ফিউশন নেটওয়ার্কের জনপ্রিয় উপস্থাপককে দেয়া সাক্ষাৎকারে তিনি বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের অংশীদার এবং বন্ধুদের সঙ্গে আলোচনার জন্য তিনি কিয়েভ সফর করেছেন। তিনি আরো বলেন, ইউক্রেনে এমন একটি পরিস্থিতি সৃষ্টি হয়েছে যা সামাল দিতে হবে। আমেরিকা চায় ইউক্রেনের জনগণই নিজেদের ভাগ্য নিয়ন্ত্রণ করুক।

সম্প্রতি ইউক্রেন সংকটকে কেন্দ্র করে মস্কো-ওয়াশিংটন সম্পর্কের অবনতি ঘটেছে। অবশ্য এরপরও রাশিয়াকে শত্রু দেশ হিসেবে আখ্যা দিতে অস্বীকার করেন সিআইএ প্রধান। তিনি স্বীকার করেন, পূর্ব ইউরোপে রাশিয়ার ব্যাপক প্রভাব রয়েছে। অবশ্য তিনি ইউক্রেনের দক্ষিণ-পূর্বাঞ্চলের পরিস্থিতি নিয়ে কোনো মন্তব্য করেন নি। গেলোমাসে সিআইএ প্রধানের এ সফরের পরই ইউক্রেনের ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট ভিক্টর ইয়ানুকোভিচ অভিযোগ করেছিলেন, দেশটির দক্ষিণ-পূর্বাঞ্চলে রুশপন্থী বিক্ষোভকারীদের বিরুদ্ধে অভিযান চালানোর অনুমোদন কার্যত দিয়েছিলেন সিআইএ প্রধান।

সিআইএ প্রধান ছাড়াও অন্যান্য মার্কিন ও ইউরোপীয় শীর্ষস্থানীয় কর্মকর্তা সম্প্রতি ইউক্রেন সফর করেছেন। ইউরোপ বিষয়ক মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী ভিক্টোরিয়া নুল্যান্ড চলতি বছরের গোড়ার দিকে দু’ দফা ইউক্রেন সফর করেন। এর বিরুদ্ধে রাশিয়া তীব্র প্রতিক্রিয়া দেখায়। মার্কিন নেতৃত্বাধীন পশ্চিমা দেশগুলো ইউক্রেনের অভ্যন্তরীণ বিষয়ে নাক গলাচ্ছে বলে অভিযোগ করে মস্কো।

প্রোব/বান/আন্তর্জাতিক ১২.০৫.২০১৪

১২ মে ২০১৪ | আন্তর্জাতিক | ১১:৪২:৪৭ | ১৪:৩১:৪৩

আন্তর্জাতিক

 >  Last ›