A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

শেষ ধাপের ভোটগ্রহণ: নজর বারানসির দিকে | Probe News

ভারতের লোকসভা নির্বাচন

শেষ ধাপের ভোটগ্রহণ: নজর বারানসির দিকে


india elec258.JPGপ্রোবনিউজ, ডেস্ক: ভারতের লোকসভা নির্বাচনের শেষ ধাপে ৩ রাজ্যের ৪১ আসনে সোমবার সকাল সাতটায় ভোটগ্রহণ শুরু হয়েছে। চলবে সন্ধ্যে ৬টা পর্যন্ত। উত্তর প্রদেশের ১৮টি আসন বিহারের ৬টি এবং পশ্চিমবঙ্গের ১৭টি আসনে ৯ কোটি ভোটার এদিন ভাগ্য নির্ধারণ করবেন ৬শ’রও বেশি প্রার্থীর।
সোমবারের এই শেষ দফার নির্বাচনে সবার নজর বারানসির দিকে। ওই আসনে ভারতের সম্ভাব্য আগামী প্রধানমন্ত্রী হিন্দুত্ববাদী বিজেপির নরেন্দ্র মোদির সঙ্গে লড়ছেন, দুর্নীতিবিরোধী লড়াইয়ের মধ্য দিয়ে সামনে চলে আসা আম আদমি নেতা অরবিন্দ কেজরিওয়াল। কংগ্রেসের হয়ে লড়ছেন অজয় রায়। এছাড়া এদিন হেভিওয়েট প্রার্থীদের মধ্যে রয়েছেন কংগ্রেস ছেড়ে বিজেপিতে যোগ দেওয়া জগদম্বিকা পাল, কেন্দ্রীয় মন্ত্রী আরপিএন সিং এবং আরজেডি নেতা রঘুবংশ প্রসাদ সিং।
পশ্চিমবঙ্গে ৪২টি লোকসভা আসনের মধ্যে ইতিমধ্যেই শেষ হয়েছে ২৫ আসনের ভোট নেওয়া। সোমবার পঞ্চম দফায় শেষ পর্বে ভোট হচ্ছে বাকি ১৭টি আসনে। এই ১৭ আসনের মধ্যে ১৪টি গতবার পেয়েছিল তৃণমূল। ভোট শুরুর পর থেকেই বিভিন্ন ধরনের সংঘর্ষের খবর মিলেছে। বসিরহাট-হাড়োয়য় কেন্দ্রে হামলা হয়েছে সিপিআইএমের ওপর । গুলিবিদ্ধ হয়েছেন চারজন।
আর সমাজবাদী পার্টির (এসপি) মুলায়ম সিং যাদবের রাজ্য উত্তর প্রদেশের ৮০ আসনের মধ্যে আজ ভোট নেওয়া হচ্ছে ১৮ আসনে। উত্তর প্রদেশের বারানসিতে বিজেপির মোদি, এএপির কেজরিওয়াল ও কংগ্রেসের অজয় রায়ের মধ্যে ত্রিমুখী লড়াইয়ের আভাস পাওয়া গেলেও পুরো রাজ্যের লড়াইটা চতুর্মুখী হবে বলেই মনে করছেন সবাই। এতে কংগ্রেস ও বিজেপির পাশাপাশি থাকছে রাজ্যের ক্ষমতাসীন সমাজবাদী পার্টি (এসপি) ও বিরোধী দল মায়াবতীর বহুজন সমাজবাদী পার্টি (বিএসপি)। তবে মূল লড়াইটা হতে পারে বিজেপি ও বিএসপির মধ্যে। এসপির প্রধান মুলায়ম লড়ছেন বারানসির পাশের আসন আজমগড় থেকে। সেখানেও আজ ভোট। তিনি হয়তো জিতে যাবেন। কিন্তু তাঁর দল এসপির অবস্থা গতবারের মতো অতটা সংহত নয়।
বিহারে নির্বাচন আজ ছয়টি আসনে। এই রাজ্যে নির্বাচনের শেষ পর্যায়ে উন্নয়নের বিষয়টি পাশে সরিয়ে জাতপাতের বিষয়টি সামনে নিয়ে এসেছেন নরেন্দ্র মোদি। এই অনুভূতিকে পুজি করেই মোদি টক্কর দিতে চাইছেন সাবেক মুখ্যমন্ত্রী লালু প্রসাদ যাদবের রায় জনতা দলের (আরজেডি) সঙ্গে।
প্রোব/বান/দক্ষিণ এশিয়া ১২.০৫.২০১৪

১২ মে ২০১৪ | দক্ষিণ এশিয়া | ১০:৩৫:৩৩ | ১৯:৫৫:৩৩

দক্ষিণ এশিয়া

 >  Last ›