A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

মৎস্যসম্পদ বৃদ্ধিতে সরকার কাজ করে যাচ্ছে: প্রধানমন্ত্রী | Probe News

নদীতে স্লুইসগেট নির্মাণের কনসেপ্ট বাদ দিতে বললেন প্রধানমন্ত্রী

PM11-5-14.jpg

প্রোবনিউজ, ঢাকা: স্লুইসগেটের বিভিন্ন ক্ষতিকর দিক তুলে ধরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, স্লুইসগেট তৈরি আনন্দের বিষয়। কিন্তু স্লুইসগেট তৈরির পরে এর আর খোঁজ নেওয়া হয় না। গেটের দু’পাশে পলি পড়ে স্লুইসগেটগুলো সিলড হয়ে যায়। এতে স্লুইসগেটগুলো আর কাজে আসে না।

 

তিনি বলেন, ‘জোয়ার ভাটা অঞ্চলে স্লুইসগেট আর কখনো নির্মাণ করা উচিত নয়। স্লুইসগেটের কারণে এসব এলাকার খালগুলো মরে যাচ্ছে। এ কারণে নদী ও খালে স্লুইসগেট নির্মাণের কনসেপ্ট বাদ দিতে হবে। ’
রোববার সকালে পানিসম্পদ মন্ত্রণালয় পরিদর্শনে এসে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।
সেচের সুবিধার জন্য নদী ও খালের স্বাভাবিক গতিপথ বন্ধ করে স্লুইসগেটের মাধ্যমে জলপ্রবাহ নিয়ন্ত্রণ করা হয়। এ রকম কৃত্রিম ব্যবস্থার মধ্যে একটি তিস্তা ব্যারেজ।

 

স্লুইসগেটের কারণে নৌ-পথ প্রধান এলাকার মানুষগুলোকে দুর্ভোগে পড়তে হচ্ছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, খাল মরে যাওয়া ও স্লুইসগেটের কারণে নৌকা চলাচল করতে পারে না। অথচ নৌকা ছিলো তাদের প্রধান বাহন। এসব এলাকায় সড়ক যোগাযোগও নেই। ফলে এসব এলাকার মানুষগুলোকে পায়ে হেঁটে চলাচল করতে হচ্ছে।

 

এ সময় উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা মশিউর রহমান, পানিসম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ, প্রতিমন্ত্রী নজরুল ইসলাম, প্রধানমন্ত্রীর মূখ্য সচিব আবদুস সোবহান শিকদার, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব আবুল কালাম আজাদ, পানিসম্পদ মন্ত্রণালয়ের সচিব জাফর আহমেদ খানসহ মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আরও বলেন, দেশের মৎস্যসম্পদ বৃদ্ধিতে সরকার কাজ করে যাচ্ছে। গবেষণার মাধ্যমে মাছের উৎপাদন বৃদ্ধি, উন্নত জাতের আবিস্কারসহ পানিসম্পদের উন্নয়নে কাজ করতে তিনি পানিসম্পদ মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারী, গবেষক ও বিজ্ঞানীদের প্রতি আহ্বান জানান।

 

সকাল সাড়ে দশটায় এ মন্ত্রণালয়ে এসে পানিসম্পদ মন্ত্রনালয়ের অধীনে বিভিন্ন প্রকল্পের অগ্রগতি সর্ম্পকে খোঁজ-খবর নেন প্রধানমন্ত্রী। পরে মন্ত্রণালয়ের কর্মকর্তা ও কর্মচারীদের সঙ্গে এ মন্ত্রণালয়ের বিভিন্ন সমস্যা ও সম্ভাবনা নিয়ে মতবিনিময় করেন তিনি।

 

বিভিন্ন মন্ত্রণালয়ের কাজের গতি ও মান বৃদ্ধি করতে ধারাবাহিক কর্মসূচির অংশ হিসেবে পানিসম্পদ মন্ত্রণালয় পরিদর্শনে আসেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 

প্রধানমন্ত্রী ইতোমধ্যে বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়সহ বেশ কয়েকটি মন্ত্রণালয় পরিদর্শন করেন।
প্রোব/খোআ/জাতীয় ১১.০৫.২০১৪

 

১১ মে ২০১৪ | জাতীয় | ১৩:৫২:১২ | ১৮:২৮:৫৯

জাতীয়

 >  Last ›