A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

‘সংবিধান কষ্টে আছে, জীবনের নিরাপত্তা নেই’ | Probe News

‘সংবিধান কষ্টে আছে, জীবনের নিরাপত্তা নেই’

Press Club2.jpgপ্রোবনিউজ, ঢাকা : সম্প্রতি বাংলাদেশে গুম, খুন, হত্যার ঘটনায় মানুষ খুব আতঙ্কিত। মানুষের স্বাভাবিক মৃত্যুর গ্যারান্টি কেড়ে নিয়েছে স্বৈরতান্ত্রিক সরকার। যেহেতু বাংলাদেশের মানুষ গণতান্ত্রিক দেশে বাস করেও তাদের জীবন ধারণের অধিকার থেকে বঞ্চিত হচ্ছে সেহেতু এই দেশের সরকারকে ব্যর্থ সরকার বলা যেতে পারে। শনিবার জাতীয় প্রেসক্লাবে বাংলাদেশ মৌলিক অধিকার সংরক্ষণ কমিটি আয়োজিত ‘গুম, খুনঃ আতঙ্কিত বাংলাদেশ’ শীর্ষক এক সেমিনারে বক্তারা এসব কথা বলেছেন।

দেশ জুড়ে চলছে গুম, হত্যা, খুন ও নিখোঁজের ঘটনা ঘটায় দেশের সকল জনগণ তাদের সাংবিধানিক অধিকার থেকে বঞ্চিত হচ্ছে। এজন্য দেশের সংবিধান, আইন ও সুশাসন রক্ষার জন্য ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহবান জানান বক্তারা।
মৌলিক অধিকার সংরক্ষণ কমিটির আহবায়ক সাংবাদিক মাহফুজ উল্লাহ’র সভাপতিত্বে সেমিনারে বক্তব্য রাখেন ভারতে নিযুক্ত বাংলাদেশের সাবেক রাষ্ট্রদূত মাসুদ আজিজ, নিউজ টুডে’র সম্পাদক রিয়াজ উদ্দিন আহমেদ, হিউম্যান রাইটসের নির্বাহী পরিচালক অ্যাড. এলিনা খান, মৌলিক অধিকার সংরক্ষণ কমিটির সদস্য সচিব ব্যারিস্টার রুমিন ফারজানা, ড. মাহবুবউল্লাহ, পিডিপির চেয়ারম্যান ফেরদৌস আহমেদ কুরেশি প্রমুখ বক্তব্য রাখেন।

সেমিনারে সভাপতির বক্তব্যে সাংবাদিক মাহফুজ উল্লাহ বলেন, ‘সরকার ক্ষমতায় এসে দেশে গুম, খুন, হত্যার ঘটনা বেড়ে গেছে। এখন মানুষের স্বাভাবিকভাবে চলাফেরা করার কোন অধিকার নেই। সরকার র্যাব, পুলিশবাহিনীসহ অন্যান্য বাহিনী দিয়ে দেশের মানুষকে আতঙ্কিত করে রেখেছে।’ শেখ হাসিনার সরকারকে ‘ব্যর্থ সরকার’ বলে আখ্যায়িত করেন তিনি।

ভারতে বাংলাদেশের সাবেক রাষ্ট্রদূত মাসুদ আজিজ বলেন, ‘দেশে এখন মগের মুল্লুক চলছে। সরকারের দ্বারা সংগঠিত গুম, খুন ও হত্যা শিকারের ঘটনায় জনগণ হতাশ।’

মানবাধিকারকর্মী এলিনা খান বলেছেন, ‘বাংলাদেশের সংবিধানে পরিবর্তন এনে সরকার নতুন পদ্ধতিতে নির্বাচন দিয়েছে। এতে মানুষের ভোটের অধিকার চরমভাবে লঙ্ঘিত হয়েছে। কিন্তু নির্বাচনের চার মাসের মধ্যে প্রায় শতাধিক লোক হত্যার শিকার হয়েছে। সংবিধান নিজেও এ প্রহসন মেনে নিতে পারছে না।’ তিনি আরো বলেন, ‘আজ বাংলাদেশের সংবিধান রক্তাক্ত, মানুষের অধিকার কেড়ে নেয়ায় কষ্টে আছে সংবিধান। জনগণের জীবনের নিরাপত্তা নেই।’
সাংবাদিক রিয়াজ উদ্দিন আহমেদ বলেন, ‘দেশে ফ্যাসিবাদ চলছে। মানুষের স্বাভাবিক মৃত্যুর গ্যারান্টি নেই। ফ্যাসিবাদী সরকার দেশে সক্রিয় থাকলে মানুষের নিরাপত্তা থাকবে কি করে?’

পিডিপির চেয়ারম্যান ফেরদৌস আহমেদ কুরেশি বলেছেন, ‘রাষ্ট্রের প্রধানমন্ত্রী স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের দায়িত্ব পালন করছেন। এমন সময়ে দেশে গুম, হত্যা চলছে। কাজেই যে সরকার জনগণের নিরাপত্তা দিতে পারেন না, সে সরকার একটি ব্যর্থ সরকার।’ দেশকে এমন বিপন্ন অবস্থা থেকে মুক্তি দিতে সুশাসন, আইন, ন্যায় বিচার ও সংবিধান রক্ষার জন্য সকলকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহবান জানান তিনি।

উল্লেখ্য, গত ১ জানুয়ারি থেকে ৪ মে পর্যন্ত গুম, খুন, হত্যা ও অপহরণের ঘটনায় ৬৩জন মানুষ নিখোঁজ হয়েছে। এর মধ্যে মাত্র ১২ জনের সন্ধান পেয়েছে পরিবারগুলো, লাশ উদ্ধার হয়েছে ২২ জনের এবং এখনো নিখোঁজ রয়েছে ২৯ জন মানুষ।

প্রোব/এহ/মুআ/জাতীয় ১০.০৫.২০১৪

১০ মে ২০১৪ | জাতীয় | ২০:৪৪:৪৭ | ১৪:৪৬:৪৫

জাতীয়

 >  Last ›