A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

হীন প্রচেষ্টার বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছে পরিবেশবাদীরা | Probe News

হীন প্রচেষ্টার বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছে পরিবেশবাদীরা

dhan 2.jpgপ্রোবনিউজ, ঢাকা : ধানমন্ডি খেলার মাঠে রহস্যজনক ভাঙচুর, শেখ জামালের ম্যুরালে কালি লেপন, মাঠের চারদিকে পরিবেশবাদীদের বরাদ দিয়ে ঝুঁলানো আপত্তিকর ব্যানারের প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)।
বাপার সাধারণ সম্পাদক মো. আব্দুল মতিন স্বাক্ষরিত ‘ধানমন্ডি মাঠ নিয়ে ঘৃণ্য ষড়যন্ত্র ও আন্দোলনকারীদের হেয় করার হীন প্রচেষ্টার বিরুদ্ধে নিন্দা ও প্রতিবাদ’ শীর্ষক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, একটি কুচক্রী মহল পরিবেশবাদীদের নাম ব্যবহার ও জাতির জনকের পরিবারের নাম উল্লেখ করে মাঠের চারপাশে বিভিন্ন আপত্তিকর শ্লোগান সম্বলিত ব্যানার ফেস্টুন টানিয়ে দিয়েছে। এই দুষ্টচক্রটি মাঠ রক্ষা আন্দোলনকারীদের হেয় ও আন্দোলনকে স্থিমিত করার জন্যই এই জঘন্য কাজে লিপ্ত হয়েছে।
ওই সংবাদ বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, এই ধরণের নোংরা ও চক্রান্তমূলক অপকর্মের সাথে ধানমন্ডি মাঠ রক্ষা আন্দোলনের কোন সদস্যের প্রত্যক্ষ বা পরোক্ষ কোন প্রকার সম্পর্ক বা সংশ্লিষ্টতা নেই। সকল পরিবেশবাদী সংগঠন ও ধানমন্ডি এলাকাবাসীসহ আন্দোলনের সাথে যুক্ত সকলের পক্ষ থেকে এই ঘৃণ্য কাজের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানো হচ্ছে। পাশাপাশি এই ঘটনার সাথে যারা যুক্ত তাদেরকে খুঁজে বের করে দৃষ্টান্তমূলক শাস্তি প্রদানের জোর দাবি জানানো হয়েছে ওই সংবাদ বিজ্ঞপ্তিতে।
সরেজমিনে দেখা গেছে, মাঠের ফটকের বামদিকের দেয়ালে স্থাপিত শেখ জামালের ম্যুরালে কালি লেপটে দেয়া হয়েছে। শনিবার সকালে ম্যুরালটি সাদা ব্যানার দিয়ে ঢেকে দিয়েছে ক্লাব কর্তৃপক্ষ। মাঠের ভেতরে তিনটি বড় ডিজিটাল ব্যানার ও আটটি ছোট ব্যানার দেখা গেছে। বড় ব্যানারগুলোতে লেখা রয়েছে, ‘অবৈধ সরকার এবং শেখ পরিবারের হাত থেকে ধানমন্ডি মাঠ রক্ষা ও জনসাধারণের জন্য উন্মুক্ত করায় ইঞ্জিঃ মোবাশ্বের, ইকবাল ভাই, ডানা আপা, সালমা আপাকে আন্তরিক অভিনন্দন জানাই। প্রচারে: পরিবেশবাদী।’
প্রায় পঞ্চাশটিরও বেশি ছোট ব্যানারে লেখা রয়েছে, ‘স্থপতি মোবাশ্বের, ইকবাল হাবিব, ডানা ও সালমা আপা-এর বিরুদ্ধে অগণতান্ত্রিক সরকারের দায়ের করা মিথ্যা মামলা প্রত্যাহার কর, করতে হবে। প্রচারে: পরিবেশবাদী।’ কিন্তু কোন ব্যানারেই ব্যানার নির্মাতা প্রতিষ্ঠানের ঠিকানা ও নাম নেই।
উল্লেখ্য, শুক্রবার রাত সাড়ে ১১ টার দিকে, প্রাধান ফটকে শেখ জামালের নাম ফলকে ভাংচুর, ম্যুরালে কালি, মাঠের ভেতর ও চারদিকে পরিবেশবাদী নেতার বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহার সম্বলিত ব্যানার টানিয়ে দেয় দুবৃত্তরা।
উল্লেখ্য, গত দুবছর ধরে শেখ জামাল ক্লাব উচ্চ আদালতের নির্দেশনা উপেক্ষা করে মাঠে সাধারণের প্রবেশ নিষিদ্ধ করে রেখেছিল। এতে এলাকাবাসীকে সঙ্গে নিয়ে আন্দোলন করছে পরিবেশবাদী ৫০টির বেশি সংগঠন। গত ১৮ এপ্রিল সর্বসাধারণকে সঙ্গে নিয়ে মাঠে প্রবেশ করে পরিবেশবাদীরা। এতে পরিবেশবাদী চার নেতাসহ অজ্ঞাতনামা দুই শতাধিক ব্যক্তির বিরুদ্ধে মামলা করে শেখ জামাল ক্লাব কর্তৃপক্ষ। কিন্তু এলাকাবাসী ও পরিবেশবাদীদের আন্দোলনের মুখে বাধ্য হয়েই ২৪ এপ্রিল সর্বসাধারণের জন্য খেলার মাঠ উন্মুক্ত করে দিয়েছে ঢাকা সিটি কর্পোরেশন (ডিসিসি) দক্ষিণ।

প্রোব/এহ/পি/জাতীয় ১০.০৫.২০১৪

১০ মে ২০১৪ | জাতীয় | ১৯:৩২:৩৪ | ১৫:৫৯:৪৪

জাতীয়

 >  Last ›