A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

মার্কিন নিষেধাজ্ঞার জবাব দিলো মস্কো | Probe News

মার্কিন নিষেধাজ্ঞার জবাব দিলো মস্কো

US-Russia23.jpgপ্রোবনিউজ, ডেস্ক: নিষেধাজ্ঞার কবলে পড়া রাশিয়া এবার নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র ও কানাডার বিরুদ্ধে । রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আলেকজান্ডার লুকাশেভিচ এক বিবৃতিতে বলেন, যুক্তরাষ্ট্র ও কানাডার বিরুদ্ধে এবং কানাডার আরও কিছু কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এসব কর্মকর্তাকে রাশিয়ায় প্রবেশ করতে দেয়া হবে না। তিনি বলেছেন, “নিষেধাজ্ঞা আমাদের সাধারণ পদ্ধতি নয়। কিন্তু অবন্ধুসুলভ পদক্ষেপ আমাদেরকে জবাব দিতে বাধ্য করেছে।”
এ প্রসঙ্গে তিনি রাশিয়ার বিরুদ্ধে যুক্তরাষ্ট্র ও কানাডার আরোপিত নিষেধাজ্ঞার কথাও স্মরণ করেন। তিনি বলেন, যুক্তরাষ্ট্র ও কানাডার যেসব কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে,তাদের নাম প্রকাশ করা হবে না। তারা যখন ভিসার আবেদন করবেন কেবল তখনি বুঝতে পারবেন যে, তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা রয়েছে। রুশ মুখপাত্র বলেন, যুক্তরাষ্ট্র ও কানাডার মতো এটা জাহির করব না।
গত ২৮ এপ্রিল রাশিয়ার কয়েক জন উচ্চপদস্থ কর্মকর্তার বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র । একইসঙ্গে তাদের সম্পদ বাজেয়াপ্ত করারও ঘোষণা দেয়া হয়। ১৭টি রুশ কোম্পানিকেও নিষেধাজ্ঞার আওতায় আনা হয়। ইউক্রেন সংকট নিরসনে জেনেভায় যে সমঝোতা চুক্তি হয়েছিল, রাশিয়া তা বাস্তবায়ন করেনি- এমন অভিযোগ এনে ওই নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র । এর আগে মার্চেও ক্রিমিয়া ইস্যুতে কিছু নিষেধাজ্ঞা আরোপ করেছিল কানাডা ও যুক্তরাষ্ট্র ।
এর জবাব হিসেবে প্রথমে রাশিয়া ১১ জন মার্কিন কর্মকর্তা ও আইনপ্রণেতার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে। এর মধ্যে মার্কিন সিনেটর জন ম্যাককেইন ও প্রতিনিধি পরিষদের স্পিকার জন বোয়েনারও রয়েছেন। এছাড়া কানাডার কয়েক জন কর্মকর্তা ও নেতার বিরুদ্ধেও নিষেধাজ্ঞা আরোপ করে মস্কো।
প্রোব/বান/দক্ষিণ এশিয়া ১০.০৫.২০১৪

১০ মে ২০১৪ | আন্তর্জাতিক | ১৪:৪৬:২৬ | ২১:৫১:৫৬

আন্তর্জাতিক

 >  Last ›