A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

ঘন ঘন ঝগড়ায় মৃত্যু ঝুঁকি! | Probe News

ঘন ঘন ঝগড়ায় মৃত্যু ঝুঁকি!

arguingপ্রোবনিউজ, ডেস্ক: কারণে অকারণে আমরা অনেক সময় রেগে যাই। সে রাগ হতে পাওে বন্ধু-বান্ধব, আত্মীয়স্বজন এমনকি সঙ্গীর উপরেও। আর তা রূপ নেয় ঝগড়ায়। তুচ্ছ বিষয় নিয়ে সন্দেহ করা, কথায় কথায় ভুল ধরা কিংবা বিরক্তি প্রকাশ; এগুলো থেকেই হতে পারে এ ঝগড়ার সূত্রপাত।
ডেনিশ গবেষকদের মতে ঘন ঘন ঝগড়া করার কারণে অকাল মৃত্যুর ঝুঁকি অনেক বেড়ে যায়। এপিডেমিয়োলোজি এবং কমিউনিটি হেলথ জার্নালের এক প্রতিবেদনে বলা হয়, যেসকল পুরুষ কোন কাজ করেনা তাদের মধ্যে এ ঝুঁকির মাত্রা বেশি দেখা যায়।
ওই গবেষণায় আরও বলা হয় যেসকল পরিবারে উদ্বেগ-দুশ্চিন্তা বেশি সেসকল পরিবারের সদস্যদের মৃত্যুর ঝুঁকি বেশী থাকে। কোপেন হেগেনের গবেষকরা জানান,স্বাভাবিকের তুলনায় ঘন ঘন ঝগড়ায় লিপ্ত থাকা নারী ও পুরুষের মৃত্যুর ঝুঁকি থাকে দুই থেকে তিনগুন। তবে এ বিষয়ে পুরোপুরি ব্যাখ্যা দেননি তারা।
এর আগে এক গবেষণায় বলা হয় বেশি উদ্বেগ ও দূশ্চিন্তাগ্রস্ত পরিবারে পিতামাতা ও সন্তানদের মধ্যে সবসময় ঝগড়া লেগেই থাকে। এর কারণে হৃদযন্ত্রে বিভিন্ন রোগ ও স্ট্রোক হওয়ার খুব বেশি সম্ভাবনা থাকে। এ থেকে রেহাই পেতে সামাজিক সহায়তা নেটওর্য়াক এবং ভাল বন্ধু¡ বাড়ানোর পরামর্শ দেয়া হয়েছিল আগের গবেষণায়।
গবেষণায় দেখা গেছে প্রায় সাড়ে নয় হাজারেরও বেশি নারী ও পুরুষ যাদের বয়স ৩৬ থেকে ৫২ বছরের মধ্যে তারা সর্ম্পক এবং সামাজিক চাপ এক সঙ্গে নিতে পারে না। আর তাই তাঁদের অকাল মৃত্যুর ঝুঁিক বেশি থাকে।
কোপেন হেগেনের পাবলিক হেলথ বিভাগের ডঃ রিকি লান্ড বলেন “ঝগড়া বা দুশ্চিন্তা আমাদের জীবনেরই একটি অংশ। তবে সবসময় ঝগড়া করা মোটেও ঠিক নয়। অনেক বেশি ঝগড়া বাড়িয়ে দেয় অকাল মৃত্যুর ঝুঁকি।
প্রোব/শামা/লাইফস্টাইল ০৯.০৫.২০১৪

৯ মে ২০১৪ | বিবিধ ১ | ২০:৩৭:৩৯ | ১৯:২৮:২২