A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

সারদা মামলার তদন্ত করবে সিবিআই | Probe News

বিপাকে মমতা

সারদা মামলার তদন্ত করবে সিবিআই

Mamata_Saradha.jpgপ্রোবনিউজ, ডেস্ক: ভারতের পশ্চিমবঙ্গে লাখ লাখ বিনিয়োগকারীকে নিঃস্ব করে ব্যাপক সমালোচিত হওয়া সারদা গ্রুপের বিরুদ্ধে আনা মামলাটির তদন্ত ভার শেষ পর্যন্ত সিবিআইয়ের হাতে তুলে দিল দেশটির সুপ্রিম কোর্ট। শুক্রবার বিচারপতি টি এস ঠাকুর এবং বিচারপতি সি নাগাপ্পনের ডিভিশন বেঞ্চ এই রায় দেয়। আর লোকসভা নির্বাচনের শেষ দফার আগে সর্বোচ্চ আদালতের এই রায় অস্বস্তিতে ফেলবে মমতা বন্দোপাধ্যায়ের নেতৃত্বাধীন রাজ্য সরকারকে।
নির্বাচন চলার সময়গুলোতে সারদা গ্রুপের সঙ্গে মমতার দল তৃণমূল কংগ্রেসের বেশ ঘনিষ্ঠ সম্পর্ক থাকে উল্লেখ করে এ মামলায় রাজ্য সরকারের পক্ষপাতিত্ব থাকার আশঙ্কা প্রকাশ করে আসছিল বিরোধী দলগুলো। শুক্রবার সারদা সংক্রান্ত সব নথি সিবিআইয়ের হাতে তুলে দিতে রাজ্য পুলিশকে নির্দেশ দিয়েছে ডিভিশন বেঞ্চ। সেই সঙ্গে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থাকে সবরকম সহযোগিতা করতেও রাজ্য পুলিশকে নির্দেশ দেওয়া হয়েছে। সারদা ছাড়াও এ দিন উড়িষ্যা, আসাম এবং ত্রিপুরার আরও ৪৪টি আর্থিক সংস্থার বিরুদ্ধেও সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছে আদালত।
সারদা ঘটনায় সিবিআই তদন্ত চেয়ে জনস্বার্থ মামলাটি দায়ের হয় গত বছরের ২০ মে। শুনানি শেষ হয় এ বছরের ১৬ এপ্রিল। শুক্রবার রায় ঘোষণা করতে গিয়ে বাজার নিয়ন্ত্রণকারী সংস্থা সেবি এবং রিজার্ভ ব্যাঙ্ককেও ভৎসনা করেছে আদালত। দেশের বিভিন্ন প্রান্তের এই অর্থলগ্নি সংস্থাগুলি কী ভাবে সেবি এবং রিজার্ভ ব্যাঙ্কের চোখ ফাঁকি দিয়ে কাজ করছিল তা নিয়ে প্রশ্ন তোলে ডিভিশন বেঞ্চ।
শুরু থেকেই সিবিআই তদন্তের বিরোধিতা করে আসছে রাজ্য সরকার। সরকারের পক্ষে সর্বোচ্চ আদালতে জানানো হয়েছিল, যে অন্যান্য রাজ্যে সিবিআই তদন্ত হলেও পশ্চিমবঙ্গে সিবিআই তদন্তের কোন প্রয়োজন নেই। বিশেষ তদন্তকারী দলই কাজটি করতে পারে বলেও দাবি করে আসছে মমতার সরকার।
প্রোব/ফাউ/দক্ষিণ এশিয়া/০৯.০৫.২০১৪

৯ মে ২০১৪ | দক্ষিণ এশিয়া | ১৮:১০:২৯ | ২০:১৮:২৪

দক্ষিণ এশিয়া

 >  Last ›