A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

বাংলাদেশ স্ট্যান্ডার্ড টাইম উদ্বোধন করলেন শিল্পমন্ত্রী | Probe News

বাংলাদেশ স্ট্যান্ডার্ড টাইম উদ্বোধন করলেন শিল্পমন্ত্রী

amuamirপ্রোবনিউজ, ঢাকা: বাংলাদেশ স্ট্যান্ডার্ড টাইম নির্ধারণ করেছে শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন প্রতিষ্ঠান বিএসটিআই। ইউরোপিয়ান ইউনিয়ন, নোরাড ও ইউনিডো’র সহায়তায় বিএসটিআইয়ে স্থাপিত আন্তর্জাতিকমানের ন্যাশনাল মেট্রোলজি ল্যাবরেটরির মাধ্যমে এ স্ট্যান্ডার্ড টাইম নির্ধারণ করা হয়েছে।
বৃহস্পতিবার রাজধানীর বিএসটিআই মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে এ স্ট্যান্ডার্ড টাইম উদ্বোধন করেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।
জানাগেছে, বর্তমানে ন্যাশনাল মেট্রোলজি ল্যাবরেটরিতে সংরক্ষিত রবিডিয়াম অটোমিক ক্লক (জড়নরফরঁস অঃড়সরপ ঈষড়পশ) ব্যবহার করে এ স্ট্যান্ডার্ড টাইম নির্ধারণ করা হচ্ছে। এখন থেকে স্যাটেলাইট রিসিভার ও গ্লোবাল পজিশনিং সিস্টেম (এচঝ) ব্যবহার করে স্ট্যার্ন্ডাড টাইম সম্প্রচার করবে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল। িি.িঃরসব.মড়া.নফ ওয়েবের এ ঠিকানায় বাংলাদেশ স্ট্যান্ডার্ড টাইম জেনে নিতে পারবে সারা দেশের মানুষ।
বাংলাদেশ স্ট্যান্ডার্ড টাইম নির্ধারণ প্রক্রিয়াকে ঐতিহাসিক ঘটনা বলে উল্লেখ করলেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। তিনি বলেন, ডিজিটাল প্রযুুক্তি প্রসারের ফলে বিশ্বব্যাপী ইলেক্ট্রনিক পদ্ধতিতে লেন-দেন বাড়ছে। ফলে ই-কমার্স, ই-প্রকিউরমেন্ট, ডিজিটাল টাইম স্ট্যাম্পিংসহ অনলাইনভিত্তিক কার্যক্রমের ক্ষেত্রে অভিন্ন সময় অনুসরণ অপরিহার্য।
বাংলাদেশ স্ট্যান্ডার্ড টাইম চালুর ফলে জনগণের প্রাত্যহিক কর্মকান্ড, ব্যবসা-বাণিজ্য, দেশিয় ও আন্তর্জাতিক লেন-দেন, শিল্প-কারখানা উৎপাদনসহ অর্থনৈতিক কর্মকান্ডে ছন্দ ফিরে আসবে বলে আশা বাদ ব্যক্ত করেন তিনি।
এর আগে জাপানের অর্থায়নে ২২ কোটি ২৫ লাখ টাকা ব্যয়ে বিএসটিআই প্রধান কার্যালয়ে নবনির্মিত ল্যাবরেটরি ভবনের উদ্বোধন করেন শিল্পমন্ত্রী। আধুনিক সুযোগ সুবিধা সম্বলিত চারতলার এ ল্যাবরেটরি ভবন বিএসটিআই এর মান নির্ধারণ ও সংরক্ষণ কার্যক্রমে গতি আনবে বলে মন্তব্য করেন তিনি।
পরে মন্ত্রী বিএসটিআই এর কার্যক্রম গতিশীল করতে প্রতিষ্ঠানের উর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভায় মিলিত হন। এসময় শিল্পমন্ত্রী দেশের ১৬ কোটি মানুষের জন্য গুণগতমানের পণ্য ও সেবা নিশ্চয়তা প্রদানে বিএসটিআই’র দায়িত্বের কথা স্মরণ করিয়ে দেন। তিনি বলেন, গণমাধ্যমে এ প্রতিষ্ঠানের কর্মকান্ডের ওপর প্রায়ই নেতিবাচক প্রতিবেদন প্রকাশ হচ্ছে। প্রতিষ্ঠানের ইমেজ সংকট কাটাতে সংশ্লিষ্ট সবাইকে সততা ও নীতি-নৈতিকতার সাথে নিজ নিজ দায়িত্ব পালনের পরামর্শ দেন। পাশাপাশি বিএসটিআই’র কেউ অর্পিত দায়িত্ব পালনে আপোস করলে তাকে ছাড় দেয়া হবে না বলে হুশিয়ারি উচ্চারণ করেন আমির হোসেন আমু।
মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন শিল্পসচিব মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ্ ও বিএসটিআই'র মহা-পরিচালক ইকরামুল হক।
প্রোব/আরএম/শর/পি/০৮.০৫.২০১৪

৮ মে ২০১৪ | অর্থনীতি | ২১:৩৯:৪৩ | ১৬:০৩:২৭

অর্থনীতি

 >  Last ›