A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

‘নতুন পণ্য রপ্তানিতে নগদ আর্থিক সহায়তা দেবে সরকার’ | Probe News

‘নতুন পণ্য রপ্তানিতে নগদ আর্থিক সহায়তা দেবে সরকার’

tofayel.jpgপ্রোবনিউজ, ঢাকা: নতুন পণ্য রপ্তানিতে সরকার নগদ আর্থিক সহায়তা প্রদান করবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।
বৃহস্পতিবার রাজধানীর একটি হোটেলে বাংলাদেশ নন-প্যাকার ফ্রোজেন ফুডস এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের উদ্যোগে আয়োজিত ‘দেশের মৎস্য খাতে রপ্তানি ও রপ্তানি আয় বৃদ্ধিতে বাংলাদেশ নন-প্যাকার ফ্রোজেন ফুডস এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন সদস্যদের ভূমিকা’ শীর্ষক জাতীয় সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে সরকারের এ সিদ্ধান্তের কথা জানান মন্ত্রী।
তিনি বলেন, বাংলাদেশ প্রধানত সাত থেকে আটটি পণ্য বিদেশে রপ্তানি করছে। অথচ, এমন অনেক পণ্য রয়েছে যা রপ্তানি করা সম্ভব। সে লক্ষ্যে ৬ষ্ঠ পঞ্চবার্ষিকী পরিকল্পনায় রপ্তানি পণ্যের সংখ্যা এবং বাজার বহুমুখীকরণের ওপর জোর দেয়া হয়েছে বলে জানান বাণিজ্যমন্ত্রী।
রপ্তানি খাতে দেশের মৎস্যখাতের গুরুত্বের কথা তুলে ধরে তোফায়েল আহমেদ বলেন, জিডিপি-তে এ খাতের অবদান ৪ দশমিক ৫ শতাংশ। বিশ্বের ৫০টিরও বেশি দেশে চিংড়িসহ অন্যান্য মাছ রপ্তানি হচ্ছে। ২০১২-১৩ অর্থবছরে এখাতে রপ্তানির পরিমাণ ছিল ৫৩৫ মিলিয়ন মার্কিন ডলার। যা ২০০১ সালের তুলনায় দ্বিগুণ।
এদিকে চিংড়ি রপ্তানিতে সরকার ১০ ভাগ অর্থ সহায়তা দিচ্ছে। চিংড়ি ছাড়া অন্যান্য হিমায়িত মাছ রপ্তানিতে সরকার সহায়তা করবে বলে জানান বাণিজ্যমন্ত্রী।
সেমিনারে বাংলাদেশ নন-প্যাকার ফ্রোজেন ফুডস এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মো. বাবুল আকতারের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, বাংলাদেশ প্লাষ্টিক অ্যাসোসিয়েশনের সভাপতি মো. জসিম উদ্দিন, চট্রগ্রাম চেম্বারের সভাপতি মাহবুব আলম তালুকদার, বাণিজ্য মন্ত্রণালয়ের যুগ্মসচিব মো. শাহাবউদ্দিন পাটোয়ারী এবং সংগঠনের সহ-সভাপতি সৌমেন্দু বোস প্রমূখ।
প্রোব/শর/পি/অর্থনীতি/ ৮.৫.২০১৪

৮ মে ২০১৪ | অর্থনীতি | ২০:২১:১২ | ১৬:০৩:২৭

অর্থনীতি

 >  Last ›