A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

আর ৩৪ দিন : ব্রাজিল বিশ্বকাপের ঘড়ি! | Probe News

আর ৩৪ দিন

ব্রাজিল বিশ্বকাপের ঘড়ি!


W. cup 4.jpgপ্রোবনিউজ, ডেস্ক : ব্রাজিল বিশ্বকাপের সময় গণনা শুরু হয়েছে। আর মাত্র ৩৪ দিনের অপেক্ষা। সেকেন্ড, মিনিট ও ঘণ্টা করে সময় ধাবিত হচ্ছে ১২ জুনে ব্রাজিলে অনুষ্ঠিতব্য ২০তম ফুটবল বিশ্বকাপের দিকে। বিশ্বকাপ আয়োজনকে ঘিরে উদ্বোধনী অনুষ্ঠানে থাকছে ব্রাজিলের ঐতিহ্যবাহী ‘সাম্বা’ নাচ। কিন্তু একবার ভাবেন তো! পৃথিবীর বুকে অনুষ্ঠিত সবচেয়ে বড় আসরের সময় গণনা হবে কোন ঘড়ি দিয়ে?

এবারের বিশ্বকাপের সময় গণনার চমক নিয়ে এসেছে সুইডিশ এক ঘড়ি কোম্পানি। বিশ্বকাপের সময় নির্ণয়ের জন্য ‘বিগ ব্যাং হাবলট’ নামের এই সুইডেনের কোম্পানি অসাধারণ এক ঘড়ি তৈরি করেছে। নতুন প্রযুক্তির এই ঘড়ি ব্রাজিলের আয়োজকদের হাতে শোভা পাচ্ছে। ঘড়িটি তাদের হাতে নিত্য ব্যবহারের জন্য নয়, বিশ্বকাপের সময় গণনার জন্য পরীক্ষা-নিরীক্ষা করে দেখছে নির্বাচকরা।

বিশ্বকাপের প্রথম হাফ, হাফ-টাইম ও সেকেন্ড হাফ ও ইনজুরি টাইম এ ঘড়ি দেখেই নির্ণয় করবেন রেফারি। ঘড়িতে চারটি অংশ রয়েছে। প্রতিটি অংশ আলাদাভাবে কাজ করবে। প্রধান অংশ নির্ণয় করবে মূল সময়, বাকি তিন অংশে গণনা হবে প্রথম হাফ, দ্বিতীয় হাফ ও ইনজুরি টাইম।

ফিফার বিশ্বকাপ আয়োজন কমিটি ঘড়িটি ২০১৪ সালের বিশ্বকাপের অফিসিয়াল সময় নির্ণয়ক হিসেবে গ্রহণ করেছে। আয়োজক কমিটির অন্যতম সদস্য W cup 1.jpgব্রাজিলের সাবেক কিংবদন্তী ফুটবলার পেলে ইয়াহু স্পোর্টসকে বলেছেন, ‘বিশ্বকাপের ঘড়ি খুবই গুরুত্বপূর্ণ বিষয়। এটাও রেফারির মত ম্যাচের দায়িত্ব পালন করে। সুইডিশ কোম্পানির ওপর আমার বিশ্বাস আছে।’ বিশ্বের অন্যতম সেরা এই ঘড়ি কোম্পানির ব্যাপারে পেলে আরো বলেছেন, ‘যখন মানুষ রেফারির ঘড়িতে বেজে ওঠা সময়কে বিশ্বাস করতে পারবে তখন খেলায় মনোনিবেশ করতে পারবে।’ প্রতিটি দল সঠিক সময় জেনে সঠিক সিদ্ধান্ত গ্রহণের মাধ্যমে খেলায় অংশগ্রহণ করার আশা প্রকাশ করেন তিনি।

উল্লেখ্য, ‘ফুটবলের রাজা’ পেলে এই ঘড়ি কোম্পানির ব্যান্ড অ্যাম্বাসেডর। রিও ডি জেনারো শহরের ফাসানো হোটেলে জমকালো আয়োজনে ঘড়ি উন্মোচন অনুষ্ঠানে তাকে সম্মানিত অ্যাম্বাসেডর নিয়োগ দিয়েছে সুইডেনের ‘বিগ ব্যাং ইউনিকো বাই-রিট্রোগ্রেড ক্রোনো ওয়াচ’ কোম্পানি।
প্রোব/এহ/পি/খেলা ০৮.০৫.২০১৪

৮ মে ২০১৪ | খেলা | ১৬:১৩:১৩ | ১৮:৫৩:০৬