A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

জলবায়ু পরিবর্তনের দৃশ্যমান প্রভাব যুক্তরাষ্ট্রে: মোকাবেলার বিষয়টি ভবিষ্যতের প্রশ্ন নয়; বর্তমানের: ওবামা | Probe News

জলবায়ু পরিবর্তনের দৃশ্যমান প্রভাব যুক্তরাষ্ট্রে: মোকাবেলার বিষয়টি ভবিষ্যতের প্রশ্ন নয়; বর্তমানের: ওবামা

 

climate change 2.jpgপ্রোবনিউজ, ডেস্ক: শিল্পায়িত দুনিয়ার কার্বন মচ্ছব জলবায়ুর আকস্কিক পরিবর্তন ঘটিয়ে দুনিয়াব্যাপী যে ভয়াবহতা সৃষ্টি করেছে; তার হাত থেকে কেবল তৃতীয় বিশ্বই নয়, রেহায় পাবে না যুক্তরাষ্ট্রও। মঙ্গলবার জলবায়ু বিষয়ক এক মার্কিন প্রতিবেদনে এই আশঙ্কার কথা উঠে আসে। শীর্ষ বিজ্ঞানীদের চার বছরের গবেষণা শেষে প্রকাশ করা হয় এই প্রতিবেদন।
ওই রিপোর্টটি প্রকাশ হবার পর মাকির্ন প্রেসিডেন্ট বারাক ওবামা এক সাক্ষৎকারে মন্তব্য করেন জলবায়ু পরিবর্তনের বিষয়টি আমাদের ভবিষ্যতের প্রশ্ন নয়, বর্তমানের প্রশ্ন। তিনি বলেন “এখনই এই প্রভাব দৃশ্যমান। যুক্তরাষ্ট্রে এখনকার অতিবৃষ্টি, অনাবৃষ্টি, বন্যার প্রাদুর্ভাব, দাবানল-সহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ জলবায়ুর মনুষ্যসৃষ্ট আকস্মিক পরিবর্তনেরই প্রভাব। এটির মোকাবেলা তাই বর্তমানেরই প্রশ্ন, ভবিষ্যতের নয়।”
আরও দেরি হয়ে যাওয়ার আগেই কার্বন নিঃসরণ কমাতে জনসচেতনতা তৈরীর কথা জানান মার্কিন প্রেসিডেন্ট। তিনি জানান, এ বিষয়ে খুব দ্রুত পদক্ষেপ নেয়া হবে।
৮৪০ পৃষ্ঠার ওই প্রতিবেদনে বলা হয় জরবায়ু পরিবর্তন পানি সরবরাহ, কৃষি ,পরিবেশ, জনগনের স্বাস্থ্য-সহ বিভিন্ন বিষয়ের উপর প্রভাব ফেলবে। গ্রীন হাউস প্রতিক্রিয়া মোকাবেলায় যদি দ্রুত পদক্ষেপ নেয়া না হয় তাহলে সমুদ্রের পানির মাত্রা বেড়ে যাবে, খরা, দাবানল ও কীটপঙ্গের প্রভাবও বেড়ে যাবে।
মর্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ২০০৮ সালে তার নির্বাচনী প্রচারনায় জলবায়ুর পরিবর্তনের উপরে বেশি গুরুত্ব দিয়েছিলেন । তবে জলবায়ু দূষণরোধে কংগ্রেসে শিল্পবান্ধব আইন প্রনেতাদের সাথে উল্লেখযোগ্য পদক্ষেপ নিতে ব্যর্থ হন তিনি। ওবামা সম্প্রতি নিজেই কার্বন নিগমনের জন্য পাওয়ার পযেন্ট ব্যবহারের পদক্ষেপ নিয়েছেন। জাতিসংঘের জলবায়ুর প্রধান ক্রিস্টেনিয়া ফিজারস বলেন, জলবায়ু পরিবতনের মোকাবেলায় ২০১৫ সালে অন্যান্য দেশ আর্ন্তজাতিক আদালতে আপীল করে।
ওবামা আরও বলেন, রির্পোটটি শুধুমাত্র ধনী অথবা গরীব দেশের জন্য গুরুত্বপুর্ণ নয়। বিশ্বের সব দেশের জন্যই গুরুত্বপূর্ণ। প্রতিবেদনের আশঙ্কাকে হোয়াইট হাউস গুরুত্বের সঙে।গ বিবেচনা করছে বলেও জানিয়েছেন তিনি।
প্রোব/শামা/আর্ন্তজাতিক ০৭.০৫.২০১৪

 

৭ মে ২০১৪ | আন্তর্জাতিক | ১৪:৪৫:৪০ | ১২:৩৬:১০

আন্তর্জাতিক

 >  Last ›