A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

অপহৃত নারী শিক্ষার্থীদের উদ্ধারে নাইজেরিয়ায় মার্কিন বিশেষজ্ঞ | Probe News

অপহৃত নারী শিক্ষার্থীদের উদ্ধারে নাইজেরিয়ায় মার্কিন বিশেষজ্ঞ


nigeria-abduction.pngপ্রোবনিউজ, ডেস্ক: নাইজেরিয়ায় অপহৃত নারী স্কুল শিক্ষার্থীদের উদ্ধারে এগিয়ে এলো যুক্তরাষ্ট্র। গেলো মাসে অপহৃত প্রায় ৩০০ স্কুলছাত্রীকে উদ্ধারে সাহায্যের জন্য নাইজেরিয়ায় সামরিক বাহিনীর একটি বিশেষজ্ঞ দল পাঠিয়েছে আমেরিকা। সোমবার গভীর রাতে আরো ১২ থেকে ১৫ বছর বয়সী ৮ জন অপহৃত হবার পর মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা মঙ্গলবার এই ঘোষণা দেন। পশ্চিমা শিক্ষার বিরোধী সশস্ত্র ইসলামপন্থী সংগঠন বোকো হারাম এপ্রিলের অহরণের দায় স্বীকার করেছে।
এই অপহরণকে ‘বেদনাদায়ক’ এবং ‘ভয়ানক’ উল্লেখ করে দ্রুত অপহরিত ছাত্রীদের ফিরিয়ে আনার আশ্বাস দেন ওবামা। এছাড়াও তিনি "সবচেয়ে খারাপ আঞ্চলিক বা স্থানীয় সন্ত্রাসী সংগঠনগুলোর একটি" হিসাবে বোকো হারামের নিন্দা জানিয়ে এর বিরুদ্ধে বিশ্বব্যাপী ‘এ্যাকশন’ নিতে সবার প্রতি আহ্বান জানান।
মার্কিন কর্মকর্তারা ১৬ থেকে ১৮ বছর বয়সী মেয়েদের ইতিমধ্যে প্রতিবেশী দেশ যেমন-চাদ ও ক্যামেরুনে চোরাচালান করা হয়েছে বলে আশঙ্কা করছে। যদিও উভয় দেশের সরকার তাদের দেশে এসব মেয়ে রয়েছে বলে অস্বীকার করে। এর আগে গত সোমবার এক ভিডিও বার্তায় ১৪ এপ্রিল অপহৃত ২৭৬ স্কুলছাত্রীকে বিক্রি করে দেয়ার হুমকি দিয়েছে বোকো হারামের নেতা আবু বকর শিকাউ। ওই ভিডিওতে বকর ছাত্রীদের পশ্চিমা শিক্ষায় শিক্ষিত হওয়ার কঠোর সমালোচনা করেন। এসময় আরো স্কুলছাত্রীকে অপহরণের হুমকি দেন তিনি।
প্রোব/বান/আন্তর্জাতিক ০৭.০৫.২০১৪

৭ মে ২০১৪ | আন্তর্জাতিক | ১৩:৪০:৫৭ | ২০:০৯:৫৬

আন্তর্জাতিক

 >  Last ›