A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

ইজরায়েলি গুপ্তচরবৃত্তিতে ক্ষুব্ধ যুক্তরাষ্ট্র | Probe News

ইজরায়েলি গুপ্তচরবৃত্তিতে ক্ষুব্ধ যুক্তরাষ্ট্র

Isreal541.jpgপ্রোবনিউজ, ডেস্ক: সবথেকে নিকটতম সামরিক বন্ধুরাষ্ট্রকে নিয়েই বিপদে পড়েছে বিশ্বের সবথেকে ক্ষমতাধর রাষ্ট্র যুক্তরাষ্ট্র। দেশটির বিরুদ্ধে গুপ্তচরবৃত্তি চালানোর ক্ষেত্রে ইজরায়েল সব সীমা অতিক্রম করেছে বলে মনে করছে সেদেশের গোয়েন্দারা। ইজরায়েলের এই তৎপরতা মার্কিন গোয়েন্দা কর্মকর্তাদের ক্ষুব্ধ করে তুলেছে। মার্কিন সাময়িকী নিউজউইক এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

ইসরায়েলি নাগরিকদের যুক্তরাষ্ট্র ভ্রমণের ভিসা সংক্রান্ত নিয়ম শিথিল করা নিয়ে মার্কিন কংগ্রেসের কয়েকটি কমিটিকে গোপন ব্রিফিং দেয়ার সময়ে পদস্থ মার্কিন গোয়েন্দা কর্মকর্তারা ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন।

এক গোপন ব্রিফিংয়ে মার্কিন কর্মকর্তারা বলেন, ফ্রান্স, ব্রিটেন এবং জাপানের মতো ঘনিষ্ঠ মিত্র দেশেগুলো যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে যে গুপ্তচরবৃত্তি চালায় তা ছাড়িয়ে গেছে ইজরায়েল। নিউজউইকের প্রতিবেদনে আরো বলা হয়েছে, বাণিজ্য মিশন এবং যৌথ প্রতিরক্ষা প্রযুক্তি ঠিকাদারির নামে যুক্তরাষ্ট্রের গোপন তথ্য হাতিয়ে নেয়ার যে তৎপরতা তেল আবিব চালাচ্ছে তা মার্কিন 'রেড লাইন' অতিক্রম করেছে।

গেলো জানুয়ারি মাসের এ ব্রিফিং-এর বিষয়ে অবহিত মার্কিন কংগ্রেসের এক কর্মী ইসরাইলের এ গুপ্তচরবৃত্তিকে ‘মারাত্মক বিপদজনক' এমনকি 'ভয়াবহ আতঙ্কজনক’ হিসেবে অভিহিত করেন। অন্য এক কর্মী একে ‘ক্ষতিকারক’ বলে জানান। অবশ্য ২০১৩ সালে অন্য এক গোপন ব্রিফিংয়ে অংশগ্রহণকারী সাবেক এক কংগ্রেস কর্মী বলেন, ইসরাইল সংক্রান্ত এ সব তথ্য প্রকাশ করায় কেউ বিস্মিত হয়েছেন বলে মনে হয় না।

প্রোব/বান/আন্তর্জাতিক ০৭.০৫.২০১৪

৭ মে ২০১৪ | আন্তর্জাতিক | ১২:৪০:০৬ | ১৯:০৭:৫৩

আন্তর্জাতিক

 >  Last ›