A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

গুলশানে বাড়ি পাচ্ছেন শেখ রেহানা | Probe News

গুলশানে বাড়ি পাচ্ছেন শেখ রেহানা


Rehana, Land.jpgবিশেষ প্রতিনিধি, মানবজমিন: বঙ্গবন্ধু কন্যা এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট বোন শেখ রেহানাকে রাজধানীর গুলশানে প্রতীকী দামে একটি বাড়ি দেয়া হচ্ছে। বাড়িটির আয়তন দেড় বিঘারও বেশি। পূর্ত মন্ত্রণালয়ের তৈরি করা এ সংক্রান্ত সারসংক্ষেপে ইতিমধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুমোদন দিয়েছেন। এখন শুধু প্রয়োজনীয় আনুষ্ঠানিকতা শেষে প্রজ্ঞাপন জারি বাকি।

সূত্র জানায়, গুলশান ৮৪ নম্বর রোডের এনইএল (২)-এর ১০নং বাড়িটি ৫৪.৫ শতাংশ জমির ওপর। শেখ রেহানাকে দেয়ার জন্য এ বাড়ির প্রতীকী মূল্য ধরা হয়েছে ১০০১ টাকা। ‘জাতির পিতার পরিবারের সদস্যদের নিরাপত্তা আইন-২০০৯’-এর অধীনে শেখ রেহানাকে এ বাড়িটি দেয়া হচ্ছে।

এর আগে ১৯৯৬ এর আওয়ামী লীগ সরকারের শেষ মুহূর্তে অর্থাৎ ২০০১ সালে শেখ রেহানাকে ধানমন্ডি ৬ নম্বর রোডে এক বিঘা আয়তনের একটি বাড়ি দেয়া হয়েছিল। এরপর অনুষ্ঠিত জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি-জামায়াত জোট ক্ষমতায় আসে। শেখ রেহানা বাড়িটি বুঝিয়ে দেয়ার জন্য বিএনপি-জামায়াত জোট সরকারকে চিঠি দেন। তিনি বাড়িটি বুঝে নেয়ার জন্য তার আত্মীয় মনজিলা ফারুককে (বর্তমানে প্রধানমন্ত্রীর প্রটোকল অফিসার-১ পদে কর্মরত) পাওয়ার অব এটর্নি দেন।

কিন্তু, বিএনপি-জামায়াত জোট সরকার তখন সেই পাওয়ার অব এটর্নি গ্রহণ করেনি। এরই মধ্যে ধানমন্ডি থানা স্থানান্তর করা হয় বাড়িটিতে। জোট সরকারের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট মামলা করেন শেখ রেহানা। মামলাটি দীর্ঘদিন ধরে পড়েছিল। ২০০৭ সালে আওয়ামী লীগ ক্ষমতাসীন হওয়ার পর ২০০৯ সালে শেখ রেহানা ওই মামলাটি প্রত্যাহারের আবেদন করেন। একই সঙ্গে বাড়িটি সরকারকে ফেরত দেয়ার ইচ্ছা পোষণ করেন। মামলা প্রত্যাহারের পর তিনি বাড়িটি সরকারকে রেজিস্ট্রি দলিলের মাধ্যমে ফেরত দেন।

জাতির জনকের কন্যাদের সুরক্ষা নিশ্চিত আইন ২০০৯ সালেই জাতীয় সংসদে পাস হয়। ওই আইনের ধারা অনুযায়ী ২০১০ সালে ধানমন্ডি ৫ নম্বর রোডের এক বিঘা আয়তনের একটি বাড়ি শেখ রেহানাকে দেয়ার উদ্যোগ নেয়া হয়। বাড়িটির মালিকানা নিয়ে মামলা বিচারাধীন থাকায় তা সম্ভব হয়ে ওঠেনি।

শেখ রেহানাকে প্রতীকী দামে গুলশানে বাড়ি দেয়ার বিষয়ে জানতে চাইলে গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন টেলিফোনে মানবজমিনকে বলেন, ১৯৯৬ সালে আওয়ামী লীগ সরকারের আমলে শেখ রেহানাকে ধানমন্ডিতে একটি বাড়ি দেয়া হয়েছিল। খালেদা জিয়া সরকার ওই বাড়ির দখল বুঝিয়ে দেয়নি। ফলে শেখ রেহানা আদালতে একটি মামলা করেন। আদালত তার নির্দেশনায় জাতির জনকের কন্যাদের সুরক্ষা নিশ্চিত করার জন্য বলেন। তাছাড়া জাতির জনকের দুই কন্যা রাষ্ট্রীয় কোন জায়গা জমি নেননি।

আদালতের আদেশ প্রতিপালনের স্বার্থে ও জাতির পিতার পরিবারের সদস্যদের নিরাপত্তা আইনের প্রতি শ্রদ্ধা দেখাতে গুলশানে একটি জমি বরাদ্দের চিন্তাভাবনা চলছে। বরাদ্দের আদেশ জারি হলে আমি আপনাদের জানাবো।
প্রোব/খোআ/জাতীয় ০৭.০৫.২০১৪

৭ মে ২০১৪ | জাতীয় | ১২:২১:৪৪ | ১৫:৩৬:০১

জাতীয়

 >  Last ›