A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

চলছে ৮ম পর্যায়ের ভোটগ্রহণ: নির্ধারিত হবে বরুণ-রাহুল-সহ ১ হাজার ৭শ ৩৭ প্রার্থীর ভাগ্য | Probe News

ভারতের লোকসভা নির্বাচন

চলছে ৮ম পর্যায়ের ভোটগ্রহণ: নির্ধারিত হবে বরুণ-রাহুল-সহ ১ হাজার ৭শ ৩৭ প্রার্থীর ভাগ্য


polling_eight_phase_360.jpgপ্রোবনিউজ, ডেস্ক: ভারতের লোকসভা নির্বাচনের অষ্টম পর্বে ৭ রাজ্যের ৬৪ আসনে সকাল সাতটায় ভোটগ্রহণ শুরু হয়ে চলে সন্ধ্যে ৬টা পর্যন্ত। সাত রাজ্যের মধ্যে সবচেয়ে বেশি আসন অন্ধ্র প্রদেশে। সাত রাজ্যের মধ্যে সবচেয়ে বেশি আসন অন্ধ্র প্রদেশে। সেখানে সীমান্ধ্র অঞ্চলের ২৫টি লোকসভা আসনে ভোটগ্রহণ হচ্ছে। পাশাপাশি ভোট নেওয়া হচ্ছে সীমান্ধ্রের ১৭৫টি রাজ্য বিধানসভা আসনেও।
আর সবচেয়ে জনবহুল রাজ্য উত্তর প্রদেশে ভোট হচ্ছে ১৫ আসনে। এগুলোর অন্যতম আমেথি, যেখানে প্রচারণার শেষ দিন সোমবার দলীয় প্রার্থী স্মৃতি ইরানির হয়ে মাঠে নেমে নরেন্দ্র মোদি কঠিন মোকাবিলার মুখে দাঁড় করিয়েছেন কংগ্রেসের সহসভাপতি রাহুল গান্ধীকে।
এ ছাড়া বিহারের সাতটি, জম্মু-কাশ্মীরের দুটি, উত্তরাখন্ডে পাঁচ, হিমাচল প্রদেশে চার ও পশ্চিমবঙ্গের ছয়টি আসনে চলছে ভোটগ্রহণ।
অষ্টম পর্বের নির্বাচনে আলোচিত ইস্যু অন্ধ্রপ্রদেশ ভেঙ্গে রাজ্য হওয়া সীমান্ধ্র। অন্ধ্রRahul_priyanka_PTI_360x270.jpg ভেঙে তেলেঙ্গানা আর সীমান্ধ্র রাজ্য বানানোর বর্তমান কংগ্রেস নেতৃত্বাধীন সরকারের সিদ্ধান্তকে ভালো চোখে দেখেন না সীমান্ধ্রের মানুষেরা। যদিও একসময় এই অঞ্চল কংগ্রেসের ভোটব্যাংক ছিলো, রাজ্যভাগের পর এসে সেই বাস্তবতার অবসান হয়েছে। সেকারণে এই আসনগুলোতে মূলত লড়াই হবে বিজেপি-তেলেগু দেশমের সঙ্গে জগনমোহন রেড্ডির ওয়াই এস আর কংগ্রেসের। এছাড়া অন্ধ্রে কংগ্রেসের সাবেক মুখ্যমন্ত্রী কিরন রেড্ডির নেতৃত্বে এবারের লোক ও বিধানসভা নির্বাচনে ভালো করতে পারে সদ্যগঠিত জেএসপি নামের দলটি।
বিহারে যে সাত আসনে ভোট, গত নির্বাচনে সেগুলোর মধ্যে পাঁচটি পেয়েছিল জনতা দল (সংযুক্ত), বাকি দুটি কেন্দ্র সারণ ও মহারাজগঞ্জ পেয়েছিল রাষ্ট্রীয় জনতা দল। সারণে জিতেছিলেন লালু প্রসাদ। পশুখাদ্য কেলেঙ্কারিতে সাজা হওয়ায় নতুন আইনে ভোটে দাঁড়ানোর অধিকার হারিয়ে স্ত্রী রাবড়ি দেবীকে সারণ থেকে দাঁড় করিয়েছেন। তাঁকে চ্যালেঞ্জ জানিয়েছেন বিজেপির তরুণ নেতা রাজীব প্রতাপ রুডি, আগেরবার যিনি লালু প্রসাদের কাছে সামান্য ভোটে হেরেছিলেন। বিহারেরই হাজীপুরে লড়ছেন লোক জনশক্তি পার্টির নেতা রামবিলাস পাসোয়ান। বিজেপির সঙ্গে এবার তাঁর দলের জোট। মুখ্যমন্ত্রী নীতিশ কুমারের সঙ্গে সংযুক্ত জনতা দলের সভাপতি শারদ যাদবের মতানৈক্য শুরু হয়েছে নরেন্দ্র মোদিকে নিয়ে। বিজেপিকে ছেড়ে দুর্বল নীতিশ এই ভোটে আর কতটা শক্তি হারান, সেটাই দেখার।
image585.jpgউত্তরপ্রদেশে যে ১৫ আসনে শেষ পর্যায় ১২ মে যে ১৮টি আসনের ভোট হবে, সেই ৩৩টি আসনের মধ্যে গতবার বিজেপি পেয়েছিল মাত্র চারটি। এদিনের ১৫ আসনের একটিও বিজেপি জেতেনি। কাজেই উত্তর প্রদেশের এই দুই পর্যায়ের ভোটের ওপর মোদির ভাগ্যও অনেকাংশে নির্ভর করছে।
এদিকে পশ্চিমবঙ্গের ছয়টি আসনে আজকে ভোটগ্রহণ হচ্ছে। ছাপ্পা ভোট, এজেন্টদের হুমকি থেকে ভোটারদের বাধা দেওয়া রাজ্যে আগের দফার ভোটে শাসক দলের বিরুদ্ধে ভূরি ভূরি অভিযোগ ছিলো বিরোধীদের। সংবাদমাধ্যমের চোখেও পড়েছে একাধিক অনিয়ম। সব স্তরে তীব্র সমালোচনার মুখে বাধ্য হয়ে এবার, বুধবারের দফার ভোটের জন্য একগুচ্ছ নতুন নির্দেশ জারি করে কমিশন। ভোটপ্রক্রিয়া সুষ্ঠু ভাবে সম্পন্ন করতে বুথের মধ্যেও একাধিক পদক্ষেপ করা হয়েছে বলে দাবি কমিশনের। তবে এরপরও ভোটগ্রহণ শুরু হওয়ার পর থেকেই শাসকদের আধিপত্যের অভিযোগ উঠে এসেছে পশ্চিমবঙ্গ-ভিত্তিক সংবাদমাধ্যমে।

অষ্টম দফার নির্বাচনে অমেথি থেকে লড়ছেন রাহুল গান্ধী। এর খুব কাছাকাছি সুলতানপুর আসন থেকে বিজেপির হয়ে লড়ছেন তার ভাই বরুণ গান্ধী। গণ্ডায় লড়ছেন ইউনিয়ন মন্ত্রী বেনি প্রসাদ ভার্মা। আর ফুলপুরে লড়ছেন ক্রিকেটার থেকে রাজনীতিক হওয়া মোহাম্মদ কাইফ।
৭ই এপ্রিল প্রথম দফার ভোটের মধ্য দিয়ে লোকসভা নির্বাচন শুরু হয় ভারতে। ১২ই মে শেষ দফায় নির্বাচন শেষে ১৬ই মে ঘোষিত হবে ফলাফল।
প্রোব/বান/দক্ষিণ এশিয়া ০৬.০৫.২০১৪

৭ মে ২০১৪ | দক্ষিণ এশিয়া | ১১:৪২:৩৬ | ১২:৩৬:১৪

দক্ষিণ এশিয়া

 >  Last ›