A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

সেভেন মার্ডার: র‌্যাবের তিন কর্মকর্তা বরখাস্ত | Probe News

সেভেন মার্ডার: র‌্যাবের তিন কর্মকর্তা বরখাস্ত


Nganj 1111.jpgপ্রোবনিউজ, ঢাকা: নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের কাউন্সিলর নজরুল ইসলামসহ সাতজনকে অপহরণের পর হত্যার ঘটনার সঙ্গে সম্পৃক্ত থাকার অভিযোগে র‌্যাব-১১’র কমান্ডিং অফিসার লেফটেন্যান্ট কর্নেল তারেক সাইদ মোহাম্মাদসহ সামরিক বাহিনীর ৩ কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছে। বাকি দুই কর্মকর্তা হলেন মেজর আরিফ হোসেন ও নারায়ণগঞ্জ ক্যাম্পের সাবেক প্রধান লে. কমান্ডার এম এম রানা।
প্রধানমন্ত্রীর তথ্য বিষয়ক উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী বিষয়টি নিশ্চিত করেছেন। তিন কর্মকর্তার মধ্যে সেনাবাহিনীর দু’জনকে অকালীন এবং নৌবাহিনীর একজনকে বাধ্যতামূলক অবসর দেওয়া হয়েছে।
প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বে থাকা প্রধানমন্ত্রী শেখ হাসিনা মঙ্গলবার রাতে দায়িত্বপ্রাপ্ত সেনাবাহিনী প্রধানকে তার কার্যালয়ে ডেকে এই তিন কর্মকর্তাকে চাকরিচ্যুত করার নির্দেশ দেন বলে প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্রে জানা গেছে।
গত ২৭ এপ্রিল দুপুরে ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোড থেকে অপহৃত হন নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের কাউন্সিলর নজরুল ইসলাম ও জ্যেষ্ঠ আইনজীবী চন্দন সরকারসহ সাতজন। এর তিন দিন পর ৩০ এপ্রিল শীতলক্ষ্যায় একে একে ভেসে ওঠে সাতজনের মরদেহ। এ ঘটনায় নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ৪ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর নূর হোসেনকে প্রধান আসামি করে মামলা করেছে নজরুলের পরিবার।

ছয় কোটি টাকার বিনিময়ে র‌্যাবের সহযোগিতায় সাতজন খুনের বিষয়টি গণমাধ্যমে প্রকাশ হলে দেশজুড়ে ব্যাপক তোলপাড় শুরু হয়। গণমাধ্যমে স্বজনদের অভিযোগ এবং অনুসন্ধানী প্রতিবেদনে এসব তথ্য বেরিয়ে আসে।

গত সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাত হত্যাকাণ্ডে জড়িত যে কেউ, এমনকি কোনো মন্ত্রীর জামাতা হলেও রেহাই নেই বলে ঘোষণা দেয়ার পরদিনই লে. কর্নেল তারেকসহ তিন সেনা কর্মকর্তার ব্যাপারে এ ব্যবস্থা নেয়া হয়। লে. কর্নেল তারেক ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনামন্ত্রী এবং ঢাকা মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোফাজ্জল হোসেন চৌধুরীর জামাতা।

এদিকে র‌্যাবের মহাপরিচালক মোখলেছুর রহমান মঙ্গলবার স্বরাষ্ট্র মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় কমিটিতে বলেছেন, তদন্তে দোষী প্রমাণিত হলে র‌্যাবের কাউকে ছাড় দেয়া হবে না। হাইকোর্টও এক স্বপ্রণোদিত নির্দেশে সাত খুনে র‌্যাবের সংশ্লিষ্টতা তদন্তে উচ্চ পর্যায়ের কমিটি গঠনের নির্দেশ দেন। এ কমিটিতে র‌্যাবের কেউ থাকতে পারবে না বলেও উল্লেখ করেন উচ্চ আদালত।

ছয় কোটি টাকার বিনিময়ে নারায়ণগঞ্জের প্যানেল মেয়র নজরুল ইসলাম, আইনজীবী চন্দন সরকারসহ সাতজনকে অপহরণের পর হত্যা করা হয়েছে বলে অভিযোগ ওঠে। লে. কর্নেল তারেক সাঈদসহ কয়েকজন র‌্যাব সদস্যের বিরুদ্ধে অভিযোগ করেন নজরুলের শ্বশুর শহীদুল ইসলাম।

সশস্ত্র বাহিনীর একটি সূত্র জানায়, নারায়ণগঞ্জের ঘটনার পর তিন কর্মকর্তাকে গত ২৮ এপ্রিল স্ব স্ব বাহিনীতে ফেরত পাঠানো হয়। এরপরই প্রধানমন্ত্রীর দফতর থেকে এ-সংক্রান্ত নির্দেশ দেয়া হয়। মঙ্গলবার তিন কর্মকর্তাকে অবসরে পাঠানোর বিষয়টি চূড়ান্ত হয়। এরপর ওই দিন বিকেলের দিকে তাদের অবসরের আদেশ পাঠানো হয়।

সংশ্লিষ্ট সূত্র জানায়, সাতজনকে খুনের ঘটনায় র‌্যাব-১১-এর কয়েকজন কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগ ওঠার পর সোমবার র‌্যাব সদর দফতর চার সদস্যের একটি উচ্চ পর্যায়ের তদন্ত কমিটি গঠন করে। ওই কমিটির প্রধান হলেনে র্যা বের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) ডা. আফতাব উদ্দিন আহমেদ।

সেনাবাহিনী থেকে অভিযুক্ত তিন সেনাসদস্যের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হলেও র‌্যাবের তদন্ত কমিটি তাদের বিরুদ্ধে অভিযোগের বিষয়টি তদন্ত করবে। এরই মধ্যে তদন্ত কমিটির সদস্যরা কাজ শুরু করেছেন। র‌্যাবের তদন্ত কমিটি ছাড়াও উচ্চ আদালতের নির্দেশে তিন মন্ত্রণালয় থেকে ছয়জন প্রতিনিধি ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিবকে নিয়ে হাইকোর্টের নির্দেশে আরোএকটি উচ্চ পর্যায়ের কমিটি কাজ করবে।

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের প্যানেল মেয়র নজরুল ইসলামের শ্বশুর সিদ্ধিরগঞ্জ ইউনিয়নের সাবেক চেয়ারম্যান শহীদুল ইসলাম বিভিন্ন সময়ে অভিযোগ করেন, নারায়ণগঞ্জে সাতজনকে অপহরণের পর হত্যার ঘটনায় র‌্যাবের কয়েকজন অসৎ সদস্যের হাত ছিল। র‌্যাব নজরুলসহ সাতজনকে তুলে নিয়ে হত্যা করেছে। এ জন্য র‌্যাব-১১-এর সিও এবং দু'জন মেজর পদমর্যাদার কর্মকর্তা মিলে ছয় কোটি টাকা নিয়েছেন।

শহীদুল ইসলামের অভিযোগ, র‌্যাব-১১-এর তৎকালীন তিন কর্মকর্তা অধিনায়ক (সিও) লে. কর্নেল তারেক সাঈদ, মেজর আরিফ এবং লে. রানা ছয় কোটি টাকার চুক্তিতে এ হত্যাকাণ্ড ঘটিয়েছেন।

মঙ্গলবার র‌্যাব-১১-এর সাবেক অধিনায়ক (সিও) লে. কর্নেল তারেক সাঈদের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি অভিযোগ অস্বীকার করে বলেন, “আমি নির্দোষ।গণমাধ্যমে আমার বিরুদ্ধে যেসব কথা বলা হচ্ছে, আমি তা নই।”
প্রোব/খোআ/জাতীয় ০৭.০৫.২০১৪

 

৭ মে ২০১৪ | জাতীয় | ১১:০৬:৫০ | ১৬:৪০:৫৩

জাতীয়

 >  Last ›