A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

কেন্দ্রীয় ব্যাংকের একক চেষ্টায় ক্ষুদ্র-মাঝারি শিল্পোন্নয়ন সম্ভব নয় | Probe News

ড. আতিউর রহমান
কেন্দ্রীয় ব্যাংকের একক চেষ্টায় ক্ষুদ্র-মাঝারি শিল্পোন্নয়ন সম্ভব নয়

SME.JPGপ্রোবনিউজ, ঢাকা : কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর আতিউর রহমান বলেছেন, বাংলাদেশ ব্যাংকের একক প্রচেষ্টায় দেশে স্মল-মিডিয়াম এন্টারপ্রাইজ (এসএমই) ভিত্তিক শিল্পোন্নয়ন সম্ভব নয়। এ খাতের উন্নয়নে প্রয়োজন পাবলিক ও প্রাইভেট উভয় খাতের যৌথ প্রচেষ্টায় একটি ব্যাপক ভিত্তিক এসএমই উন্নয়ন পরিকল্পনা গ্রহণ এবং বাস্তবায়নে সর্বশক্তি নিয়োগ করা।
মঙ্গলবার মিরপুরস্থ বাংলাদেশ ব্যাংক ট্রেনিং একাডেমিতে "ন্যাশনাল সেমিনার অন সাসটেইনেবল বিজনেস মডেল ফর এসএমই ব্যাংকিং " শীর্ষক সেমিনারে তিনি এ কথা বলেন। বাংলাদেশ ব্যাংক ও এসএমই ফাউন্ডেশন এর যৌথ উদ্যোগে এ সেমিনারের আয়োজন করা হয়।
তিনি আরো বলেন, সৃজনশীল ও ক্ষুদে উদ্যোক্তা ও নারী উদ্যোক্তাদের জন্যে বিশেষ শিল্প পার্ক স্থাপন করা দরকার। গত চার বছরে ১৮.৩৫ লাখ উদ্যোক্তাকে ২লাখ ৬২ হাজার ৩৪০ কোটি টাকা ঋণ বিতরণ করা হয়েছে। চলতি বছরে এসএমই ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৮৮ হাজার ৫৩৭ কোটি টাকা। দেশের প্রতিটি অঞ্চলে যে অর্থনৈতিক সম্ভাবনা রয়েছে সেগুলো যথাযথ কাজে লাগিয়ে আমরা ক্লাস্টারভিত্তিক এসএমই ঋণ বিতরণের নির্দেশনা দিয়েছি।

আতিউর রহমান বলেন, এসএমইর উন্নয়নে অর্থায়নের বাধা দূর করতে বাংলাদেশ ব্যাংক নিজস্ব তহবিল ও উন্নয়ন সহযোগীদের (আইডিএ,এডিবি ও জাইকা আইএফসি) অর্থায়নে বেশ কয়েকটি অর্থায়ন তহবিল চালু রাখা হয়েছে।
নারী উদ্যোক্তাদের এসএমইতে সম্পৃক্ত করা প্রসঙ্গে তিনি বলেন, নারী উদ্যোক্তা সৃষ্টিতে এসএমই খাতের পুনঅর্থায়ন স্কিমে ১৫শতাংশ অর্থ নারী উদ্যোক্তাদের জন্য বরাদ্দ রাখা হয়েছে। এ বরাদ্দ থেকে স্বল্প সুদে ও সহজ শর্তে ঋণের ব্যবস্থা করা হয়েছে। গত চার বছরে ৯ হাজার ৬১২ নারী উদ্যোক্তার অনুকুলে প্রদত্ত এসএমই ঋণের বিপরীতে ৭৫৪ কোটি টাকা পুনঃঅর্থায়ন করেছে বাংলাদেশ ব্যাংক।

তিনি আরো বলেন, এসএমই বান্ধব পরিবেশ সৃষ্টিতে বাংলাদেশ ব্যাংক বেশ কিছু প্রণোদনা দিয়েছে। অশ্রেণীকৃত এসএমই ঋণের বিপরীতে প্রভিশন সংরক্ষণের সুবিধা দেয়া হয়েছে। ক্যামেলস রেটিং নিরুপনে ব্যাংকগুলোর এসএমই অর্থায়নের সাফল্যকে একটি নিয়ামক হিসেবে ধরা হয়েছে।

এসএমই ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. সাইয়েদ ইহসানুল করিমের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আবুল কাশেম, সাবেক ডেপুটি গভর্ণর ড. খন্দকার ইব্রাহিম খালেদ।

সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করেন ইস্টার্ণ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও আলী রেজা ইফতেখার ও আইডিএলসি ফিন্যান্স লি: এর ব্যবস্থাপনা পরিচালক ও সিইও সেলিম আরএফ হোসাইন।
বাংলাদেশ ব্যাংকের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী, এসএমই ফাউন্ডেশনের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, অর্থনীতিবিদগণ এ সেমিনারে অংশগ্রহণ করবেন।
প্রোব/আরএম/পি/অর্থনীতি/০৬.০৫.২০১৪

৬ মে ২০১৪ | অর্থনীতি | ১৮:৪৩:৩৫ | ১৩:০৮:৪৭

অর্থনীতি

 >  Last ›