A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

সাংবাদিক নিরাপত্তায় অবনতি বাংলাদেশের | Probe News

সাংবাদিক নিরাপত্তায় অবনতি বাংলাদেশের


press_freedom.jpgপ্রোবনিউজ, ডেস্ক: জাতিসংঘ প্রকাশিত ওর্য়াল্ড প্রেস ফ্রিডম সূচক অর্থাৎ সংবাদকর্মীদের জন্য নিরাপত্তার দিক দিয়ে ১৪৬ তম অবস্থানে রয়েছে বাংলাদেশ। এর আগে ২০১৩ সালের সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ১৪৪ তম। আর চতুর্থবারের মত এবারও সাংবাদিকদের জন্য নিরাপদ দেশ হিসেবে তালিকার শীর্ষে রয়েছে ফিনল্যান্ডের নাম।
তবে তালিকায় সবার শেষে জায়গা করে নিয়ে সংবাদকর্মীদের জন্য আবারও বিশ্বের সবচেয়ে ঝুঁকিপূর্ণ দেশ বলে বিবেচিত হয়েছে ইরিত্রিয়া। আর দেশটির কাছাকাছি অবস্থানে রয়েছে উত্তর কোরিয়া এবং তুর্কমেনিস্তান।
তালিকায় প্রতিবেশী দেশ ভারতের অবস্থান ১৪০ তম এবং পাকিস্তানের অবস্থান ১৫৬ তম। ১৮০টি দেশের মধ্যে যুক্তরাষ্ট্রের অবস্থান ৪৬তম। আর যুক্তরাজ্য ও রাশিয়ার অবস্থান যথাক্রমে ৩৩ ও ১৪৮তম।
জাতিসংঘের হিসেব অনুযায়ী গত বছরে বিশ্বে ৭১ জন সাংবাদিক নিহত হয়েছে । আর গ্রেপ্তার হয়েছে ৮’শ ৬৬ জন। এছাড়াও প্রায় ২ হাজার সংবাদকর্মী হুমকি ও শারীরিক নির্যাতনের শিকার হয়েছেন। জাতিসংঘের মহাসচিব বান কি মুন এবং বৈজ্ঞানিক শিক্ষা ও সাংস্কৃতিক সংস্থার মহা পরিচালক ইরানী বোকাভা এক যৌথ বিবৃতিতে বলেন, সংবাদকর্মী এবং মিডিয়া কর্মীরা যেন স্বাধীন ও নিরাপদ পরিবেশে নির্বিঘে কাজ করতে পারে এজন্য জাতিসংঘের সদস্যরা কাজ শুরু করেছে ।
১৯৯৩ সালে ৩ মে কে বিশ্ব গণমাধ্যম দিবস হিসেবে ঘোষণা করে জাতিসংঘের সাধারণ পরিষদ।

প্রোব/শামা/আন্তর্জাতিক/০৪.০৫.২০১৪

৪ মে ২০১৪ | আন্তর্জাতিক | ২১:০৯:৪০ | ২১:৩৫:১৩

আন্তর্জাতিক

 >  Last ›