A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

শিগগিরই দেশের তৈরি পোশাক শিল্প নতুন জগতে প্রবেশ করবে | Probe News

শিগগিরই দেশের তৈরি পোশাক শিল্প নতুন জগতে প্রবেশ করবে


Amir-Hossen-Amu.jpgপ্রোবনিউজ, ঢাকা : চলমান গার্মেন্টস শিল্পপার্ক প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে খুব শিগগিরই বাংলাদেশের তৈরি পোশাক খাত নতুন জগতে প্রবেশ করবে বলে আশা প্রকাশ করেছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।
রোববার শিল্প মন্ত্রণালয়ে গার্মেন্টস শিল্পপার্ক শীর্ষক প্রকল্প বাস্তবায়নের লক্ষ্যে আয়োজিত বহুপক্ষীয় এক সভায় শিল্পমন্ত্রী এ আশাবাদ ব্যক্ত করেন।
সভায় মন্ত্রী বলেন, অত্যাধুনিক প্রযুক্তির এ শিল্পপার্ক স্থাপনের জন্য ইতোমধ্যে জমি অধিগ্রহণ করা হয়েছে। চীনের বেসরকারি বিনিয়োগে এ শিল্পপার্ক স্থাপনের বিষয়ে ৭ মে প্রধানমন্ত্রীর দপ্তরে অনুষ্ঠেয় বৈঠকে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।
শিল্পমন্ত্রী বলেন, তৈরি পোশাক শিল্প বৈদেশিক মুদ্রা অর্জনসহ দেশের আর্থ-সামাজিক উন্নয়¦নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। রানা প্লাজা ও তাজরিন ফ্যাশনে দুর্ঘটনার পর বিদেশি ক্রেতারা বিভিন্ন ইস্যুতে প্রশ্ন তুললেও ইতোমধ্যে সরকার গৃহিত পদক্ষেপের ফলে তাদের মনোভাবের পরিবর্তন হয়েছে। বিদেশি ক্রেতারা বাংলাদেশ থেকে তৈরি পোশাক আমদানি অব্যাহত রেখেছে এবং ভবিষ্যতেও অব্যাহত রাখবে বলে তিনি উল্লেখ করেন।
আমির হোসেন আমু বলেন, রানা প্লাজা দুর্ঘটনার পর বিদেশি ক্রেতা সংগঠনের প্রতিনিধিরা ইতোমধ্যে এক হাজার ২শ’ তৈরি পোশাক কারখানা পরিদর্শন করেছেন। এর মধ্যে মাত্র ১২টি ভবন তারা ত্রুটিপূর্ণ বলে চিহ্নিত করেছেন, ভবনগুলোতে মাত্র ২০টি গার্মেন্টস কারখানা রয়েছে। দেশের বিভিন্ন স্থানে অপরিকল্পিতভাবে গড়ে ওঠা গার্মেন্টস কারখানাকে পরিকল্পিত শিল্পনগরীতে স্থানান্তরের লক্ষ্যে সরকার এ প্রকল্প বাস্তবায়ন করছে বলে জানান তিনি ।
এ সময় প্রকল্প বাস্তবায়নের ক্ষেত্রে বিদ্যমান প্রতিবন্ধকতাগুলো অপসারণে করণীয় সম্পর্কে সম্মিলিত সিদ্ধান্ত গৃহিত হয়। এসব সিদ্ধান্ত চূড়ান্ত অনুমোদনের জন্য প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠেয় সভায় উত্থাপন করা হবে বলে জানানো হয়।
অন্যদিকে, শিল্প মন্ত্রণালয়ের এ সভার কার্যপত্রে উল্লেখ করা হয়েছে, প্রকল্পটি কোন মন্ত্রণালয়/ বিভাগের মাধ্যমে বাস্তবায়িত হবে তা এখনও নির্ধারিত হয়নি। তাছাড়া প্রকল্পটির অর্থায়নে পিপিপি বা জিওবি খাতে এডিপিভূক্ত করে কোন প্রক্রিয়ায় অর্থায়ন হবে তাও সুস্পষ্ট হয়নি। কেবল মাত্র জমি অধিগ্রহণে সরকারের পক্ষে সংশ্লিষ্ট জেলা প্রশাসনকে সম্পৃক্ত রাখা হয়েছে।
উল্লেখ্য, মুন্সিগঞ্জের গজারিয়ায় একটি অত্যাধুনিক প্রযুক্তির গামেন্টস শিল্পপার্ক স্থাপনের জন্য ইতোমধ্যে চীনের বেসরকারি উদ্যোক্তারা প্রস্তাব দিয়েছেন। তারা নিজস্ব অর্থায়নে ১ দশমিক ২ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগে এ প্রকল্প বাস্তবায়নে আগ্রহী। এতে আড়াইশ’ গার্মেন্টস কারখানা স্থাপিত হবে এবং ১০ লাখ লোকের কর্মসংস্থান সৃষ্টি হবে। এ শিল্পপার্ক থেকে বছরে ৩ বিলিয়ন মার্কিন ডলার রপ্তানি হবে বলে আশা প্রকাশ করছেন উদ্যোক্তারা ।
সভায় শিল্পসচিব মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ্সহ শিল্প, ভূমি ও বাণিজ্য মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা, বেজা, পরিকল্পনা কমিশন ও বিসিকের প্রতিনিধি, মুন্সিগঞ্জের জেলা প্রশাসক, বিজেএমইএ ও বিকেএমইএ’র সভাপতিসহ অন্য নেতারা উপস্থিত ছিলেন।
প্রোব/আরএম/পি/জাতীয়/০৪.০৫.২০১৪

 

৪ মে ২০১৪ | জাতীয় | ২০:১১:০৫ | ১৪:০৩:৫৩

জাতীয়

 >  Last ›